২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


দাঁতে ক্যাভিটির কারণ ও প্রতিরোধ

-

ব্যাকটেরিয়া, এসিড, খাবার এবং লালার মিশ্রণে ডেন্টাল প্ল্যাক তৈরি হয়। এই আঠালো বস্তু দাঁতের আবরণ তৈরি করে। যথাযথভাবে ব্রাশ এবং ডেন্টাল ফ্লস না করার ফলে প্ল্যাকে বিদ্যমান এসিড দাঁতের এনামেলের ক্ষয় সৃষ্টি করে ক্যাভিটি বা গর্ত সৃষ্টি করে।
দাঁতে ক্যাভিটি সৃষ্টির কারণসমূহ : (ক) মানসিক চাপ (খ) শুষ্ক মুখ (গ) ঘন ঘন স্ন্যাকিং বা ফাস্ট ফুড (ঘ) এসিডিক ফুড খাওয়া (ঙ) চিনিযুক্ত পানীয় (চ) মুুখে বিদ্যমান ব্যাকটেরিয়া (ছ) খারাপ মুখের স্বাস্থ্য (জ) অতিরিক্ত ব্রাশিং যা এনামেলের ক্ষয় করতে পারে।
যদি হঠাৎ করে আপনার দাঁতে অনেক ক্যাভিটি সৃষ্টি হয় তাহলে সে ক্ষেত্রে মানসিক চাপ ভূমিকা রাখতে পারে। মানসিক চাপের একটি পার্শ্বপ্রতিক্রিয়া শুষ্ক মুখ যার কারণে আপনার দাঁতের ক্ষয় সৃষ্টি হয়ে ক্যাভিটি হওয়ার সম্ভাবনা থাকে। কারণ এ ক্ষেত্রে সুরক্ষাকারী লালার অভাব থাকে। লালা খাবারের এসিড নিরপেক্ষ করতে ভূমিকা রাখে এবং দাঁতকে ক্ষয়মুক্ত রাখতে সাহায্য করে। ক্যাভিটি এক দাঁত থেকে পাশের দাঁতে বিস্তৃতি লাভ করতে পারে এমনকি নিচের দাঁত থেকে উপরের দাঁতে পর্যন্ত। যদিও ক্যাভিটি কোনো সংক্রামক ব্যাধি নয় তবে ব্যাকটেরিয়া যা দাঁতের ক্ষয় সৃষ্টি করে তা স্থানান্তর হতে পারে বা বিস্তৃতি লাভ করতে পারে চুমুর মাধ্যমে, চায়ের কাপ শেয়ারের মাধ্যমে, চায়ের দোকানে চা খাওয়ার মাধ্যমে এবং টুথব্রাশ শেয়ারের কারণে।
ক্যাভিটি প্রতিরোধে করণীয় : (ক) দিনে দুই বার ২ থেকে ৩ মিনিট দাঁত ব্রাশ করতে হবে। পাশাপাশি জিহ্বা ব্রাশ করতে হবে (খ) নিয়মিত ডেন্টাল ফ্লস ব্যবহার করতে হবে। টুথব্রাশ সব সময় দুুই দাঁতের ফাঁকে জমে থাকা খাদ্যকণা পরিষ্কার করতে পারে না। তাই অবশ্যই নিয়মিত ডেন্টাল ফ্লস ব্যবহার করবেন। (গ) টুথব্রাশ পরিবর্তন করতে হবে। (ঘ) খাবার পর ভালোভাবে কুলকুচি করতে হবে। এতে করে দাঁতের ফাঁকে লেগে থাকা খাবার অপসারিত হয়ে যাবে। (ঙ) প্রচুর পরিমাণে বিশুদ্ধ পানি পান করতে হবে। পানি পান না করলে মুখ শুষ্ক হয়ে যেতে পারে। যেহেতু ড্রাইমাউথ বা শুষ্ক মুখ ক্যাভিটি সৃষ্টিতে সাহায্য করে তাই পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। (চ) চিনিযুক্ত খাবার যতটা সম্ভব বর্জন করতে হবে, যা মুখের অভ্যন্তরে এসিড সৃষ্টিতে সাহায্য করে। (ছ) কার্বোনেটেড ড্রিংকস বর্জন করতে হবে। (জ) বছরে দুইবার ডেন্টাল চেকআপ করতে হবে। (ঝ) ক্যাভিটি বেশি হলে ফ্লোরাইড প্রয়োগ করা প্রয়োজন হতে পারে।
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ, ইমপ্রেস ওরাল কেয়ার, বর্ণমালা সড়ক, ইব্রাহিমপুর, ঢাকা।
মোবাইল-০১৮১৭৫২১৮৯৭


আরো সংবাদ



premium cement
ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল মিয়ানমার আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব

সকল