২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


আপনার সন্তান কি খর্বকায়

-

সম্প্রতি এক সমীক্ষায় পাওয়া গেছে, দেশের ৩৮ লাখেরও বেশি শিশু খর্বকায়। অর্থাৎ বয়সের তুলনায় তাদের উচ্চতা উল্লেখযোগ্য মাত্রায় কম। আমরাও প্রতিদিনের অভিজ্ঞতায় এমনটা পাই। উদ্বিগ্ন অভিভাবক এসে জানতে চান, তার সন্তানের উচ্চতা ঠিক আছে কি না। এটা সম্বন্ধে মন্তব্য করতে গেলে কয়েকটি ব্যাপার মাথায় রাখতে হয়। শিশু আসলেই খর্বকায় কি না, খর্বকায় হলে পারিবারিক কারণ আছে কি না, এই কম উচ্চতা অন্য কোনো রোগের লক্ষণ কি না এবং এর চিকিৎসা কী হবে।
যেকোনো সচেতন অভিভাবক ইন্টারনেট থেকে শিশুর (ছেলে কিংবা মেয়ে) বয়সের সাথে উচ্চতার চার্ট বের করে তার সন্তানের অবস্থান বের করতে পারেন। তবে শিশু চিকিৎসক হিসেবে আমরা বেশ কয়েকটি চার্ট এবং শরীরের বিভিন্ন মাপজোখ করে থাকি। এমনকি বাবা-মায়ের উচ্চতাও আমরা বিবেচনায় আনি। যদি দেখি বাচ্চা খর্বকায় কিন্তু এই উচ্চতা তার বাবা-মায়ের উচ্চতার গড়ের (মিড প্যারেন্টাইল হাইট) সাথে সামঞ্জস্যপূর্ণ, তাহলে বলি পারিবারিকভাবেই শিশুটি কম উচ্চতাসম্পন্ন। তবে যদি শিশুর উচ্চতা (প্রাপ্তবয়স্ক সম্ভাব্য উচ্চতা) মিড প্যারেন্টাইল হাইট থেকে নিচে থাকে তাহলে অন্য লুকায়িত সমস্যা খুঁজতে হয়।
দীর্ঘমেয়াদি অপুষ্টি থেকে শিশু খর্বকায় হতে পারে। পুষ্টির বিভিন্ন উপাদান, যেমন প্রোটিন, চর্বি, লৌহ, ক্যালসিয়াম, ভিটামিন এ, সি, ডি, জিংক এগুলোর অভাব রয়েছে কি না খুঁজে দেখতে হয়। এমন শিশুদের উচ্চ ক্যালরি এবং প্রোটিনযুক্ত খাবারের পাশাপাশি এসব পুষ্টি উপাদান ওষুধ হিসেবে দেয়া লাগতে পারে। নিয়মিত কৃমির সেবন করাও জরুরি।
হরমোনজনিত কারণেও শিশু খর্বকায় হতে পারে। থাইরয়েড, গ্রোথ হরমোন, অন্যান্য পিটুইটারি হরমোন, ডায়াবেটিস, কুশিং সিনড্রোম হলে উচ্চতায় প্রভাব পড়ে। এর মধ্যে থাইরয়েড ঘাটতির জন্য কম উচ্চতা বেশ পাওয়া যায় এবং সঠিক সময়ে রোগ নির্ণয় এবং চিকিৎসা খুবই কাজে দেয়। কিছু কিছু হরমোনের অভাব পরিণত বয়সে সন্তান ধারণের সাথে সম্পর্কযুক্ত। তাই এই সমস্যাগুলো নির্ণয় করা খুবই তাৎপর্যপূর্ণ।
কম উচ্চতার শিশুর দীর্ঘ মেয়াদের অসুখ বা চিকিৎসা চলছে কি না জানতে হবে। অনেক দিনের পাতলা পায়খানা, হাঁপানি, কিডনির অসুখ, হৃৎপিণ্ডের সমস্যা, থ্যালাসেমিয়া প্রভৃতি রোগে উচ্চতা ঠিকমতো বাড়ে না। হাঁপানি, কিডনির রোগে স্টেরয়েড ওষুধ ঠিকমতো পাচ্ছে কি না যাচাই করতে হবে। থ্যালাসেমিয়া রোগে লৌহ প্যারোটিড, থাইরয়েড কিংবা অগ্ন্যাশয়ে জমছে কি না সন্দেহ করতে হবে।
এসব কারণ ছাড়াও কিছু জেনেটিক, মেটাবলিক সমস্যাতেও উচ্চতা কম হতে পারে। আমি এসব কঠিন রোগের সবগুলো না বলে শুধু দুটি রোগের নাম বলব। ডাউন সিনড্রোম রোগটি তুলনামূলক বেশি পাওয়া যায়। এদের অবহেলা না করে বৃদ্ধি, বিকাশ, রোগ প্রতিরোধ বিষয়ে করণীয় সব কিছু করতে হবে। টার্নার সিনড্রোম নামের রোগে কম উচ্চতার মেয়েদের সন্তান ধারণে সমস্যা থাকতে পারে। এদেরও চিকিৎসার সুযোগ আছে।
উপরের কারণগুলো ছাড়া আরেকটি ক্ষেত্রে আমরা দেখি বাচ্চা জন্মের প্রথম দুই-তিন বছর ঠিকমতো বেড়ে পরে আর বাড়ছে না। এরাই আবার চৌদ্দ পনেরো বছরে ধুপধাপ লম্বা হয়ে যায়। সমাজে এমন প্রায়ই পাওয়া যায় এবং এদের তেমন চিকিৎসা লাগে না।
চিকিৎসক যদি মনে করেন শিশুর কম উচ্চতা সমস্যা করতে পারে, তাহলে কিছু পরীক্ষা করে দেখেন। এগুলোর মধ্যে এক্স-রে করে হাড়ের বয়স, সংখ্যা, পরিবর্তন দেখা লাগতে পারে। রক্ত পরীক্ষায় পুষ্টি ঘাটতি থেকে শুরু করে হরমোনের মাত্রা দেখা যায়। আবার মস্তিষ্কের অভ্যন্তরে সমস্যা খুঁজতে সিটি স্ক্যান বা এমআরআই করা দরকার হতে পারে। জেনেটিক সমস্যা খুঁজত ক্যারিওটাইপিং কিংবা ডিএনএ বিশ্লেষণ করা হতে পারে। হৃৎপিণ্ডের সমস্যা খুঁজতে করি ইকোকার্ডিওগ্রাফি। কোন শিশুর কোন পরীক্ষা লাগবে এই সিদ্ধান্ত চিকিৎসক নিবেন।
অনেক অভিভাবক এসে বলেন, ফুটবলার মেসি ছোটবেলায় খর্বকায় ছিল। গ্রোথ হরমোন পুশ করে ওকে লম্বা করা হয়েছে। আমার বাচ্চাকেও গ্রোথ হরমোন দিন। ব্যাপারটা এত সরলীকরণ করা যাবে না। আমাদের দৈনন্দিন প্রোটিন, ভিটামিন, অন্যান্য পুষ্টিকণিকার অভাব থাকলে সেটা আগে সাড়াতে হবে। দীর্ঘ মেয়াদের রোগ থাকলে তার চিকিৎসা করতে হবে। হাঁপানি আক্রান্ত শিশু মুখে খাওয়ার স্টেরয়েড নিলে তাকে ইনহেলার নিতে হবে। থ্যালাসেমিয়ার শিশুদের আয়রন চিলেটর ওষুধ নিতে হবে। হরমোনজনিত অভাবের মধ্যে থাইরয়েড হরমোনের ঘাটতি সবচেয়ে বেশি দেখা যায়। এর চিকিৎসা খুবই কম খরচে সম্ভব।
আপনার শিশুর উচ্চতা নিয়ে সন্দেহ হলে শিশু চিকিৎসকের পরামর্শ নিন। খর্বকায় শিশু একই সাথে কৃশকায়ও থাকতে পারে। দুটোরই চিকিৎসা করা লাগতে পারে। সঠিক সময়ে আসলে অধিকাংশ শিশুরই চমৎকার উন্নতি হতে দেখা গেছে।
শিশু রোগ বিশেষজ্ঞ, আইসিএমএইচ, ঢাকা।


আরো সংবাদ



premium cement
ইতিহাসের উষ্ণতম এপ্রিল দেখল মিয়ানমার আইসিসির সম্ভাব্য গ্রেফতারি পরোয়ানা নিয়ে উদ্বিগ্ন ইসরাইলি কর্মকর্তারা নোয়াখালীতে হিট স্ট্রোকে দ্বিতীয় শ্রেণির ছাত্রের মৃত্যু ভূমি সেক্টরে রাজস্ব আদায় বাড়ানোর ক্ষেত্র চিহ্নিত করতে ভূমিমন্ত্রীর নির্দেশ বাইপাস সার্জারির জন্য কৃত্রিম রক্তনালী তৈরির চেষ্টা হামাসকে যুদ্ধবিরতি নিয়ে ইসরাইলি প্রস্তাব বিবেচনার আহ্বান যুক্তরাজ্যের প্রথমবারের মতো সিরি-এ ম্যাচে ছিলেন সব নারী রেফারি ফেনীতে তাপদাহে তৃষ্ণা মেটাতে শিবিরের পানি-স্যালাইন বিতরণ ২৯ বছরের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা বাংলাদেশে যাদের ইলমে দীন অর্জনের সৌভাগ্য হয়েছে, তারাই প্রকৃত ধনী ৩৩ ইসরাইলির মুক্তির বিনিময়ে গাজায় ৪০ দিনের অস্ত্রবিরতির প্রস্তাব

সকল