২৮ জানুয়ারি ২০২১
`

ধূমপায়ীরা করোনার ড্রপলেট ছড়াতে পারেন

ধূমপায়ীরা করোনার ড্রপলেট ছড়াতে পারেন - ছবি : সংগৃহীত

কথা বলা, হাঁচি-কাশির মাধ্যমে বের হয় ড্রপলেট। আর ড্রপলেটই করোনাভাইরাস ছড়িয়ে পড়ার অন্যতম পথ বলে মনে করছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যে বিজ্ঞানীদের কাছে উঠে এসেছে চাঞ্চল্যকর তথ্য! তারা জানাচ্ছেন, করোনাভাইরাসে সংক্রামিত ধূমপায়ীর শ্বাসত্যাগের সঙ্গেও বেরিয়ে আসে ভাইরাস বহনকারী ড্রপলেট! এছাড়া ধূমপান করার সময়ও মানুষেরা একইভাবে ড্রপলেট ছড়াতে পারেন। আমেরিকার সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন-এর (সিডিসি) তথ্য অনুযায়ী, সিগারেট, সিগার বা পাইপ থেকে জ্বালানো ধোঁয়ার মাধ্যমে ড্রপলেট ছড়াতে পারে।

এক প্রতিবেদন থেকে জানা গেছে, মার্কিন মুলুকের ফুসফুস সমিতির প্রধান মেডিক্যাল অফিসার ডাঃ অ্যালবার্ট রিজো জানিয়েছেন, একদিকে মাস্ক না পরেই ধূমপায়ীরা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়াচ্ছেন, অন্যদিকে ড্রপলেট ছড়ানোর মাধ্যমেও তাঁরা অন্যদের সমস্যায় ফেলছেন।

সিডিসি জানিয়েছে, তামাকের ধোঁয়ায় সাত হাজারেরও বেশি রাসায়নিক উপাদান রয়েছে, যার মধ্যে ৭০টি এমন উপাদান রয়েছে, যা ক্যান্সারের কারণ হতে পারে। আবার পরোক্ষ বা সেকেন্ড হ্যান্ড স্মোকিং থেকেও হতে পারে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা।

হু’র তথ্য অনুযায়ী, পৃথিবীর ১৩০ কোটি তামাক ব্যবহারকারীর মধ্যে ৮০ শতাংশেরও বেশি মানুষ নিম্ন এবং মধ্যম আয়ের দেশে বসবাস করেন। তাই স্বাস্থ্যহানি ঘটলে তাদের চিকিৎসা করানোর সুযোগও কম। এই কারণেই চিকিৎসকেরা ধূমপান ছাড়তে বলছেন।

সূত্র : বর্তমান



আরো সংবাদ


সুবিধাবঞ্চিতদের মাঝে সেলাই মেশিন বিতরণ করেছে জামায়াত চট্টগ্রাম সিটি নির্বাচনে কারচুপি ও অনিয়মের নিন্দা জামায়াতের ছদ্মবেশে ডাকাতি, গ্রেফতার ৩ এ সরকারের কাজ হচ্ছে মানুষের অধিকার কেড়ে নেয়া চসিক নির্বাচনে হাল ছেড়ে দিয়ে বিএনপি সহিংসতা করেছে : তথ্যমন্ত্রী ধামরাইয়ে স্বপ্নডানা পরিবারের পক্ষ থেকে শীতার্ত মাঝে কম্বল বিতরণ তিউনিশিয়ার প্রেসিডেন্টকে হত্যার প্রচেষ্টা ব্যর্থ : সন্দেহের তীর ইসরাইলের দিকে খুবি শিক্ষক-শিক্ষার্থী বহিষ্কার : রাবিতে মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদ দেশের মানুষ নির্বাচনের প্রতি অনীহা প্রকাশ করেছে : জিএম কাদের আমি করোনার টিকা নেইনি : রুমিন ফারহানা ডিবি পুলিশের সোর্স জাকির হত্যার রহস্য উন্মোচন করল র‌্যাব

সকল

চসিক নির্বাচন : সংঘর্ষে ছেলের নিহতের খবর শুনে মারা গেলেন মা (২৬৩৯০)এরদোগানের পরাজয়ের জন্য নিজের জীবন দিতে চান এই নেতা (২২৩৩২)পররাষ্ট্রমন্ত্রীকে জন কেরির ফোন (১৩৬৮১)নির্বাচন নিয়ে বিরোধ : ভাইকে গলা কেটে হত্যা (১১১৫১)ফিলিস্তিনের ব্যাপারে যে পদক্ষেপ নিচ্ছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট বাইডেন (১০৯৫৫)শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার সময় নিয়ে যা বললেন প্রতিমন্ত্রী (১০৫৪৬)বিবাহবিচ্ছেদ সবচেয়ে বেশি সৌদি আরবে, কী বলছেন বিশেষজ্ঞরা? (১০৪১১)দেশে প্রথম করোনা টিকা নিচ্ছেন রুনু, জানালেন কারণ (৮৩০৫)চট্টগ্রামের নতুন মেয়র রেজাউল করিম চৌধুরী (৭৫০৮)ইরান ও আমেরিকার প্রতি যে আহ্বান ফ্রান্সের (৭১২৭)