৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


ছয় গোলের রুদ্ধশ্বাস ম্যাচে জেতেনি কেউ

ছয় গোলের রুদ্ধশ্বাস ম্যাচে জেতেনি কেউ - ছবি : সংগৃহীত

গোলের খেলায় গোল হলো, সেয়ানে সেয়ানে লড়াই হলো, আক্রমণ-পাল্টা আক্রমণে উত্তেজনা ছড়াল পরত পরতে। দুই মহা-পরাশক্তির লড়াই বলে কথা! তবে ম্যাচ শেষে জেতেনি কেউ, আবার হারেওনি। কে উঠবে শেষ চারে, জানার অপেক্ষা তাই দীর্ঘ হলো।

সান্তিয়াগো বার্নাব্যূ যেন পরিণত হয়েছিল সাদা সমুদ্দুরে। তবে ঘরে ফেরা হয়নি বিজয়ী বেশে। মঙ্গলবার ঘরের মাঠে ম্যানচেস্টার সিটির সাথে ৩-৩ গোলে ড্র করেছে রিয়াল মাদ্রিদ। ফলে শেষ চার নিশ্চিত করতে তাকিয়ে থাকতে হবে আল ইত্তিহাদের দিকে।

চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে সেরা দুই দলের মধ্যে লড়াইটা ছিল বেশ উপভোগ্য। টানটান উত্তেজনার লড়াইয়ে কখনো ম্যানচেস্টার সিটি এগিয়েছে, কখনো আবার তাদের টপকে গিয়েছে রিয়াল মাদ্রিদ। যেন একরকম শ্বাসরুদ্ধকর লুকোচুরি খেলা!

বার্নাব্যূতে অবশ্য রিয়াল মাদ্রিদ সমর্থকদের শুরুতেই নিস্তব্ধ করে দেয় ম্যানচেস্টার সিটি। মাঠে নামার দ্বিতীয় মিনিটেই এগিয়ে যায় তারা। প্রথম মিনিটেই জ্যাক গ্রিলিশ ফাউলের শিকার হলে ফ্রি কিক থেকে দলক এগিয়ে দেন বের্নার্দো সিলভা। প্রায় ২৫ গজ দূর থেকে লক্ষ্যভেদ করেন তিনি।

তবে সিটিকে চেপে ধরার সুযোগটা দেয়নি রিয়াল। অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়ায় তারা। গোল খাওয়ার ১২ মিনিটের মাঝে আদায় করে নেয় জোড়া গোল। তাতে এবার লিড নিয়ে নেয় স্বাগতিকরা।

অনেকটা পরিস্থিতির বিপরীতে ভাগ্যগুণে ম্যাচে সমতা ফেরায় রিয়াল। বক্সের বাইরে থেকে শট নেন কামাভিঙ্গা। কিন্তু তার শট রুবেন দিয়াজের পায়ে লেগে দিক বদলে জড়ায় জালে। তবে মিনিট খানেক পর ঘটে আসল ঘটনা।

দুর্দান্ত এক প্রতি-আক্রমণ থেকে দুই মিনিট পর রিয়ালকে এগিয়ে দেন রদ্রিগো। ভিনিসিয়ুসের কাছ থেকে নিজ অর্ধে বল পেয়ে দারুণ দৌঁড়ে প্রতিপক্ষ বক্সে ঢুকে পড়েন ব্রাজিলিয়ান তারকা। আদায় করে নেন গোল। তাতে ২-১ ব্যবধানে এগিয়ে যায় রিয়াল।

এরপর অবশ্য দুই দল খেলা গুছিয়ে আনায় মন দেয়। তবে চলতে থাকে আক্রমণ - পাল্টা আক্রমণ। যদিও সুযোগগুলো কাজে লাগাতে পারেনি কোনো দল। ফলে অপরিবর্তিত স্কোর নিয়েই বিরতিতে যায় দুই দল।

বিরতির পরও আক্রমণের ধার কমেনি। যেখানে বেশ এগিয়ে ছিল সিটি। যে করেই হোক সমতা ফেরাতে মরিয়া ছিল তারা। সুযোগ যে রিয়াল মাদ্রিদের আসেনি, তাও নয়। তবে দুইয়ে দুইয়ে চার কেন জানি হচ্ছিল না।

অবশেষে খরা কাটে ৬৬তম মিনিটে। ডি বক্সের বাহিরে থেলে দারুণ এক শটে বল জালে জড়ান ফিল ফোডেন। সমতা ফেরে ম্যাচে। তবে তা ছিল মোটে ৫ মিনিটের জন্যে। এবার ফের এগিয়ে যায় সিটি, ৭১তম মিনিটে পেয়ে আয় তৃতীয় গোলের দেখা। ফের স্তব্ধ হয়ে যায় গ্যালারি।

এবার গোল করেন গাভারদিওল। বুলেট গতির এই শট তাকিয় দেখা ছাড়া আরকোনো উপায় ছিল না রিয়াল গোলরক্ষক আন্দ্রি লুনিনের। তবে লিড ধরে রাখতে পারেনি সিটিও। মিনিট আটেক বাদে রিয়াল মাদ্রিদ ফেরায় সমতা। ৭৯ মিনিটে ভিনিসিয়ুসের ক্রসে দুর্দান্ত ভলিতে বল জালে জড়ান ভালভের্দে।

এখানেই শেষ হয় গোলের গল্প। এরপর দুই দল একাধিক চেষ্টা করলেও আর জালে জড়াতে পারেনি বল। ৩-৩ সমতায় শেষ হয় ম্যাচের দৈর্ঘ্য। ফলে শেষ চারে উঠতে আল ইত্তিহাদেই লিখতে হবে জয়ের গল্প। ১৭ এপ্রিল রাতে যেখামে রিয়ালকে আতিথ্য দেবে সিটি।


আরো সংবাদ



premium cement