০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


ইংল্যান্ড-যুক্তরাষ্ট্র ম্যাচের টুকিটাকি কীর্তি

ইংল্যান্ড-যুক্তরাষ্ট্র ম্যাচের টুকিটাকি কীর্তি - ছবি : সংগৃহীত

আধুনিক ফুটবলের জনক ইংল্যান্ড। পুরো বিশ্ব ফুটবলকে ফুটবল হিসেবে চিনলেও আমেরিকানরা ফুটবল খেলাকে ‘সকার’ নামে ডাকেন। এজন্য ইংল্যান্ড বনাম যুক্তরাষ্ট্রের ম্যাচকে ফুটবল বনাম সকারের লড়াই হিসেবে আখ্যা দেয়া হয়েছিল।

ফুটবল সকারের লড়াইয়ে কেউ না জিতলেও, রেকর্ডের পাতায় বেশ কিছু রেকর্ড লেখা হয়েছে এই ম্যাচে। সেগুলোই এখন আমরা দেখবো :-

অপরিবর্তিত একাদশ :
ইংল্যান্ড বিশ্বকাপের প্রথম ম্যাচে যে একাদশ নিয়ে নেমেছিল, দ্বিতীয় ম্যাচেও সেই এগারজনের উপরই ভরসা রেখেছিলেন গ্যারেথ সাউথগেট। ২০১৮ সালের বিশ্বকাপের কোয়ার্টার এবং সেমি ফাইনালের পর এই প্রথম টানা ২ ম্যাচে ইংল্যান্ড একই একাদশ নামিয়েছে। ইংল্যান্ডের মতোই একাদশে কোনো পরিবর্তন ছাড়াই মাঠে নেমেছিল যুক্তরাষ্ট্রও। ১৯৯৪ বিশ্বকাপের পর এই প্রথম যুক্তরাষ্ট্র অপরিবর্তিত একাদশ নিয়ে বিশ্বকাপে টানা দুই ম্যাচ খেললো।

ফুটবলের সকার বাধা না পেরোতে পারা :
র‍্যাংকিংয়ের বিচারে হোক অথবা সামগ্রিক অর্জন থেকে শুরু করে বর্তমান স্কোয়াড বিবেচনায় হোক, যুক্তরাষ্ট্রের চাইতে যোজনে যোজনে কাগজে কলমে এগিয়ে থাকবে ইংল্যান্ড। তবে এই ইংল্যান্ড বিশ্বকাপে যুক্তরাষ্ট্রকে গত ৩ বার হারাতে পারেনি।

গোলশূন্য ড্র :
গত ম্যাচ বিশ্বকাপ মঞ্চে যুক্তরাষ্ট্রের সর্বপ্রথম গোলশূন্য ড্র কোনো ম্যাচ ছিল। অপরদিকে যুক্তরাষ্ট্রের বিপক্ষে ড্র করা ম্যাচটি বিশ্বকাপ ইতিহাসে ইংল্যান্ডের ১২তম গোলশূন্য ড্র ম্যাচ ছিল, যা বিশ্বকাপে কোনো দলের জন্য সবচেয়ে বেশি।

ইতিহাসের পুনরাবৃত্তি :
১৯৫০ সালের পর এই প্রথম বিশ্বকাপের কোনো ম্যাচে গোল হজম করেনি যুক্তরাষ্ট্র। সর্বশেষ যেবার বিশ্বকাপে যুক্তরাষ্ট্র ক্লিনশিট রেখেছিল, সেবারও প্রতিপক্ষ ছিল এই ইংল্যান্ড।


আরো সংবাদ



premium cement
বাংলাদেশ-সৌদি আরবের যৌথ উদ্যোগে ইউরিয়া সার কারখানার সম্ভাব্যতা সমীক্ষা সম্পন্ন আগামী ২ বছর উন্নয়নশীল এশীয় অর্থনীতির প্রবৃদ্ধি ৪.৯ শতাংশ থাকার আশা এডিবি প্রেসিডেন্টের চুয়াডাঙ্গায় আগুনে পুড়ে পানবরজ ছাই মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অনেক অভিযোগ, রিমান্ডে নেয়া হবে : ডিবি বৃহস্পতিবার সারা দেশের স্কুল-কলেজ বন্ধ ভূরুঙ্গামারীতে চিকিৎসকের কপাল ফাটিয়ে দিলেন ইউপি সদস্য ‘পঞ্চপল্লীর ঘটনা পাশবিক, এমন যেন আর না ঘটে’ টি২০ বিশ্বকাপের পিচ পৌঁছেছে নিউইয়র্কের নাসাউ কাউন্টি স্টেডিয়ামে হাসপাতালে ভর্তি খালেদা জিয়া কমলাপুর স্টেশনে ট্রেন থেকে লাশ উদ্ধার মোরেলগঞ্জে বৃদ্ধের ফাঁস লাগানো লাশ উদ্ধার

সকল