০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


মনে প্রাণে আমি একজন ফিলিস্তিনি : ম্যারাডোনা

- ছবি : সংগৃহীত

দুনিয়া ছেড়ে চলে গেছেন দিয়েগো আরমান্ডো ম্যারডোনা। কাঁদাচ্ছেন সারা বিশ্বে থাকা শতকোটি ফুটবলভক্তদের। ফুটবল বিশ্ব তাকে মনে রাখবে অনন্ত কাল পর্যন্ত।

তবে ফিলিস্তিনিরা তাকে অন্যভাবেই মনে রাখবে। কারণে ফিলিস্তিনিদের কাছে ম্যারাডোনা একজন ফুটবলারের চেয়েও বেশি ছিলেন। তিনি সর্বদা ফিলিস্তিনকে সমর্থন করেছিলেন। এমনকি তিনি বহুবার ফিলিস্তিন সফরেও গিয়েছিলেন।

গাজার শাসক দল হামাসের মুখপাত্র সামি আবু জুহরি ম্যারাডোনার পরিবার ও বিশ্বজুড়ে তার ভক্তদের প্রতি সমবেদনা জানিয়ে বলেন, একজন মহান ফুটবলার ম্যারাডোনার মৃত্যুর জন্য আমরা অত্যন্ত শোকাহত। যিনি সব সময় ফিলিস্তিনের পক্ষের বলে পরিচিত ছিলেন।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসও তার মৃত্যুতে একটি বিবৃতি প্রকাশ করেন জানান, ফিলিস্তিনিরা তার প্রশংসা করেছেন।

২০১২ সালে ম্যারাডোনা নিজেকে "ফিলিস্তিনি জনগণের এক নম্বর ভক্ত" হিসাবে বর্ণনা করেছিলেন।

ম্যারাডোনা বলেছিলেন, আমি তাদের সম্মান করি এবং তাদের প্রতি সমবেদনা জানাই। আমি নির্ভয়ে ফিলিস্তিনকে সমর্থন করি।

এর দুই বছর পর ২০১৪ সালে ইসরাইল যখন গাজার বিরুদ্ধে যুদ্ধ শুরু করেছিল, ম্যারাডোনা প্রথম ব্যক্তি যিনি ইসরাইলের এই পদক্ষেপকে "লজ্জাজনক" হিসাবে ঘোষণা করেছিলেন।

এক বছর পরে, ২০১৫ সালে এএফসি এশিয়ান কাপ উপলক্ষে ফিলিস্তিনি জাতীয় দলের কোচের দায়িত্ব পালনের বিষয়ে আলোচনা হয়েছিল।

২০১৮ সালে দিয়েগো ম্যারাডোনা এবং মাহমুদ আব্বাসের রাশিয়ায় দেখা হয়েছিল যেখানে তিনি তাকে বলেছিলেন “মনে প্রাণে আমি একজন ফিলিস্তিনি।”

ম্যারাডোনা সাম্রাজ্যবাদবিরোধী, বামপন্থী সমাজতান্ত্রিক ব্যক্তিত্ব ছিলেন। যিনি প্রগতিশীল আন্দোলনকে সমর্থন করেছেন। তার বন্ধুদের মধ্যে রয়েছেন ভেনেজুয়েলার সাবেক প্রেসিডেন্ট হুগো শ্যাভেজ, কিউবার সাবেক প্রেসিডেন্ট ফিদেল ক্যাস্ত্রো এবং বলিভিয়ার ইভো মোরেলেস।

হুগো শ্যাভেজের সাথে জর্জ বুশ বিরোধী শার্ট গায়ে একাধিক অনুষ্ঠানে তিনি অংশগ্রহণ করেছেন।

সূত্র : আল জাজিরা ও দ্য ইসলামিক ইনফরমেশন


আরো সংবাদ



premium cement
কোভিড ভ্যাকসিনে মস্তিষ্কে ক্ষতি, মামলা জয়ে এগিয়ে ভুক্তভোগী যুদ্ধবিরতি প্রত্যাখ্যান করলে হামাসকে বহিষ্কার : যুক্তরাষ্ট্রের হুমকি বুমেরাং হতে পারে গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে রাজধানীতে শিবিরের বিক্ষোভ রাফাহ আক্রমণের ক্ষয়ক্ষতি হবে ‘গ্রহণযোগ্যতার বাইরে’ : এন্টনি ব্লিঙ্কেন ইন্দোনেশিয়ায় ভূমিধস ও বন্যায় ১৫ জনের প্রাণহানি ব্রাজিলে ভয়াবহ বন্যায় প্রাণহানি ৩৯, নিখোঁজ অর্ধশতাধিক পুরোপুরি দুর্ভিক্ষের কবলে উত্তর গাজা : জাতিসঙ্ঘ দেশের বিভিন্ন স্থানে ২৪ ঘণ্টায় বৃষ্টি হতে পারে সরকার পতনের লক্ষ্যে বিরোধী দলগুলো একজোট : ড. মঈন খান ডিএমপির অভিযানে গ্রেফতার ২৬ আ’লীগের সংসদীয় মনোনয়ন বোর্ডের সভা আজ

সকল