০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


মিয়ানমার থেকে ১৭৩ বাংলাদেশী দেশে ফিরছেন

-

মিয়ানমারের রাখাইন রাজ্যের সিতোয়ে কারাগার থেকে ১৭৩ জন বাংলাদেশী নাগরিক দেশে ফিরছেন।
গতকাল ইয়াঙ্গুনে অবস্থিত বাংলাদেশ দূতাবাস থেকে জানানো হয়েছে, সকালে বাংলাদেশী নাগরিকদের নিয়ে মিয়ানমারের জাহাজ চিন ডুইন সিতোয়ে বন্দর ত্যাগ করেছে। জাহাজটি রাখাইন রাজ্যে সঙ্ঘাতের কারণে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে আসতে বাধ্য হওয়া মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর সদস্যদের ফিরিয়ে নিতে কক্সবাজার আসছে। বুধবার নাগাদ জাহাজটি বাংলাদেশের সমুদ্রসীমায় পৌঁছাবে। পরে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে বাংলাদেশের নাগরিকদের হস্তান্তর করা হবে।
দূতাবাস জানায়, বাংলাদেশী ১৭৩ জনের মধ্যে ১২৯ জন কক্সবাজার, ৩০ জন বান্দরবান, সাতজন রাঙ্গামাটি এবং একজন করে খাগড়াছড়ি, নোয়াখালী, নারায়ণগঞ্জ, চট্টগ্রাম, রাজবাড়ী, নরসিংদী ও নীলফামারী জেলার বাসিন্দা আছেন। বাংলাদেশী নাগরিকদের দ্রুত ও সহজে ফেরত পাঠানোর পরিকল্পনার অংশ হিসাবে দূতাবাস মিয়ানমারের বিভিন্ন কারাগারে অবস্থানরত ১৪৪ জন ‘যাচাই করা বাংলাদেশী নাগরিক, যাদের কারাভোগের মেয়াদ পূর্ণ হয়েছে বা ক্ষমা পেয়েছেন, তাদেরকে সিতোয়ে কারাগারে আনতে উদ্যোগ নেয়। পাশাপাশি আরো ২৯ জন যাচাই করা বাংলাদেশী নাগরিক, যারা এখনো কারাভোগ করছেন কিংবা বিচারাধীন, একইসাথে তাদেরও মুক্তি দেয়ার বিষয়টি মিয়ানমারের কাছে তুলে ধরে। এর ভিত্তিতে সাজা মওকুফ করে তাদেরও দেশে পাঠানোর পদক্ষেপ নেয়া হয়।
উল্লেখ্য, সর্বশেষ ৩ অক্টোবর দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে অনুষ্ঠিত পতাকা বৈঠকের মাধ্যমে মিয়ানমারে কারাভোগ শেষ করা ২৯ জন বাংলাদেশী নাগরিককে দেশে ফেরত পাঠানো হয়। ইয়াঙ্গুনে বাংলাদেশ দূতাবাস এবং বাংলাদেশ কনস্যুলেট, সিতোয়ে মিয়ানমারে অবশিষ্ট বাংলাদেশী নাগরিকদের দেশে পাঠাতে বিগত কয়েক দিন ধরে সশরীরে অবস্থান করে স্থানীয় কর্তৃপক্ষের সাথে সমন্বয়, যাচাইকরণ প্রক্রিয়া পরিচালনা এবং প্রত্যাবর্তনকারীদের ভ্রমণের অনুমতি (ট্র্যাভেল পারমিট) দেয়া সংক্রান্ত কাজ করেছে।

 


আরো সংবাদ



premium cement