০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫
`


বাতাসেই দ্রুত ছড়াচ্ছে করোনার আলফা ধরন

-

করোনার বিভিন্ন ধরন কিভাবে ছড়াচ্ছে, তা খুঁজে বের করতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন গবেষকরা। এবার জানা গেলো বাতাসের মাধ্যমেই দ্রুত ছড়াচ্ছে করোনার বিভিন্ন ধরনের সংক্রমণ। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণার ফলাফলে জানা গেছে এ তথ্য। ক্লিনিকাল ইনফেকসাস ডিজিজেস নামে একটি পত্রিকায় সম্প্রতি প্রকাশ করা হয় গবেষণা প্রতিবেদনটি।
ওই গবেষণা প্রতিবেদনের মাধ্যমে জানা গেছে, করোনার প্রধান ধরন থেকে সম্প্রতি যে ধরন ছড়াচ্ছে, তার সংক্রমণের মাত্রা ৪৩ থেকে ১০০ গুণ বেশি এবং তা বাতাসের মাধ্যমে ঘটছে।
গবেষণাটি মূলত করোনার আলফা ধরনকে নিয়ে করা হলেও ডেল্টার ক্ষেত্রেও একই ফল পাওয়া যাচ্ছে বলে দাবি করছেন গবেষকরা।
মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ডন মিল্টন বলেন, এই গবেষণার ফলাফল ভবিষ্যতে বাতাসে সংক্রমণ ছড়ানোর পরীক্ষা-নিরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ। আমরা জানি, করোনার আলফা ধরনের চেয়ে ডেল্টা ধরন আরো বেশি দ্রুত ছড়াচ্ছে।
৫-১১ বছর বয়সী শিশুদের টিকার সুসংবাদ ফাইজারের : এবার ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য সুসংবাদ দিয়েছে মার্কিন বহুজাতিক ফার্মাসিউটিক্যাল ফাইজার। গত সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রতিষ্ঠানটি দাবি করেছে, উল্লিখিত বয়সসীমার শিশুদের শরীরে ফাইজার-বায়োএনটেকের টিকা পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি করছে।
সংবাদ বিজ্ঞপ্তির বরাত দিয়ে মার্কিন বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে বলা হয়, পূর্ণবয়স্ক মানুষের জন্য নির্ধারিত পরিমাণের এক-তৃতীয়াংশ টিকা প্রয়োগ করলে ৫ থেকে ১১ বছর বয়সী শিশুদের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়। এই অ্যান্টিবডির পরিমাণ পূর্ণ ডোজ নেয়া ১৫ থেকে ১৬ বছর বয়সী শিশুদের সমান, যা করোনাভাইরাস সংক্রমণ রোধ করার জন্য যথেষ্ট।
কিন্ডারগার্টেন ও প্রাথমিক বিদ্যালয় পড়ুয়া দুই হাজার ২৬৮ জন শিক্ষার্থীর ওপর পরীক্ষামূলক গবেষণা চালিয়ে এ ফল পাওয়া গেছে। গবেষণাটি এখনো চলমান রয়েছে। তবে এরই মধ্যে পাওয়া ফলকে ‘সত্যিই খুব ভালো একটি অবস্থানে পৌঁছে গেছি’ বলে উল্লেখ করেন ফাইজারের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও শিশু বিশেষজ্ঞ ড. বিল গ্রুবার। তিনি বলেন, রাষ্ট্রীয় অনুমোদন পেলে দ্রুতই ৫ থেকে ১১ বছর বয়সীদের টিকা দেয়া শুরু হবে। এ ক্ষেত্রে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসনকে (এফডিএ) এই গবেষণার অ্যান্টিবডি লেভেলের প্রমাণ দিতে হবে। তবে এই টিকা শিশুদের বাহুতে ব্যথা, জ্বরের বাইরে কোনো দীর্ঘমেয়াদি প্রতিক্রিয়া সৃষ্টি করবে কিনা তা এখনো জানা যায়নি।

 


আরো সংবাদ



premium cement