১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


১৬ লাখ কিমি বেগে আসছে সৌর ঝড়!

-

প্রতি ঘণ্টায় ১৬ লাখ কিলোমিটার বেগে ধেয়ে আসছে পৃথিবীর দিকে এক শক্তিশালী সৌর ঝড়। স্পেসওয়েদার ওয়েবসাইট এমনটাই জানিয়েছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস।
এতে বলা হয়েছে, রোববার রাত অথবা আজ সোমবার এই ঝড় আছড়ে পড়বে পৃথিবীর ওপর। সূর্যের বায়ুমণ্ডল থেকে এই ঝড়ের উৎপত্তি। এ ঝড়ের ফলে দুর্দান্ত দৃশ্য দেখা যাবে উত্তর এবং দক্ষিণ মেরু থেকে। নাসার দাবি, এই দ্রুতগতির ঝড়ের জেরে স্যাটেলাইট সিগন্যাল বিঘিœত হতে পারে। যার ফলে জিপিএস এবং মোবাইল সিগনালে বিঘœ ঘটতে পারে।
গত মে মাসেই বিজ্ঞানীরা দাবি করেন যে ঘুম থেকে জেগে উঠেছে সূর্য। সেই সময় কয়েক লাখ টন প্রচণ্ড গরম গ্যাস সূর্য থেকে ছড়িয়ে পড়ে। সৌর ঝড়ের সময় সূর্য থেকে ছড়িয়ে পড়া গরম গ্যাসে ইলেকট্রিক চার্জযুক্ত গ্যাস রয়েছে যেখান থেকে সৃষ্টি হয় চৌম্বকীয় তরঙ্গ। এই সৌর ঝড়ের কারণে বিশ্বের বেতার, জিপিএসের ওপর প্রভাব পড়তে পারে বলে বিজ্ঞানীদের আশঙ্কা। কিন্তু এর ফলে সরাসরি পৃথিবীতে কোনো প্রভাব পড়ার সম্ভাবনা কম বলেই জানিয়েছেন তারা।
উল্লেখ্য, ২০২০ সালে সূর্য এর ১১ বছরের নতুন সাইকেল শুরু করে। এই সাইকেল ২০২৫ সালে চরম পর্যায়ে পৌঁছবে। বিশ্বের ওপর শেষ সৌর ঝড় আঘাত হেনেছিল ১৭ বছর আগে। তবে সেই সময়ের তুলনায় বর্তমানে প্রযুক্তির উপর আমাদের নির্ভরশীলতা বেড়েছে কয়েক গুণ। তবে এই সৌর ঝড় বিশ্বজুড়ে প্রযুক্তিকে ব্যাহত করতে পারে বলে আশঙ্কা রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
রাণীনগরে সাজাপ্রাপ্ত আসামিসহ গ্রেফতার ৪ যান্ত্রিক ত্রুটি নিয়ে চট্টগ্রামে জরুরি অবতরণ, প্রাণে বাঁচলেন ৭ ক্রুসহ ১৯১ যাত্রী ভূরুঙ্গামারীতে ভটভটিতে উঠতে গিয়ে শিশু নিহত প্রতিটি মানুষকে অর্থনৈতিকভাবে স্বচ্ছল করতে সরকার কাজ করছে : প্রধানমন্ত্রী দুমকীতে হত্যা মামলার আসামি বাবা-ছেলে গ্রেফতার ১২ সপ্তাহের যুদ্ধবিরতি : যেখানে আপত্তি ইসরাইলের পথশিশুদের জন্য ছায়াতলের স্বাস্থ্যসেবা ক্যাম্পেইন অনুষ্ঠিত মিরসরাইয়ে বাসের ধাক্কায় মোটরসাইকেলের আরোহী নিহত মালয়েশিয়ায় বিএমইটি কার্ডের নামে ফাঁদ! সতর্ক করল দূতাবাস ভোলায় বার্জের সাথে মাছ ধরার ট্রলারের ধাক্কা, জেলে নিহত সিদ্ধিরগঞ্জে অবৈধ গ্যাস সংযোগে দালাল চক্র, ৪৮টি বাড়ির সংযোগ বিচ্ছিন্ন

সকল