২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের মহাসড়ক অবরোধ, নিহত ১

-

ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ এলাকার (ডিইপিজেড) কয়েকটি বন্ধ কারখানার শ্রমিকরা একত্রিত হয়ে বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ ও কয়েকটি গাড়ি ভাঙচুর করেছে। পরে পুলিশ কাঁদানে গ্যাস নিক্ষেপ করে শ্রমিকদের ছত্রভঙ্গ করার সময় পালাতে গিয়ে বৈদ্যুতিক খুঁটির সাথে ধাক্কায় জেসমিন বেগম (৪২) নামে এক নারী শ্রমিক নিহত হন।
প্রত্যক্ষদর্শীরা জানান, গতকাল রোববার সকালে আশুলিয়ার পুরাতন ইপিজেডের সামনে নবীনগর-চন্দ্রা মহাসড়কে এ বিক্ষোভ শুরু করে লিনি ফ্যাশন ও লিনি অ্যাপারেলস লিমিটেডের প্রায় চার শতাধিক শ্রমিক। পরে এসব শ্রমিকদের সাথে বন্ধ হয়ে যাওয়া এ ওয়ান বিডি লিমিটেড, শাইন ফ্যাশন এবং এভান্ট গার্ড কারখানার শ্রমিকরা বিক্ষোভ মিছিলে যোগ দিয়ে মহাসড়ক অবরোধ করে রাখে।
নিহত জেসমিন বেগম খুলনার ডুমুরিয়া থানাধীন খাজুরিয়া গ্রামের মাহাবুবের স্ত্রী। তিনি আশুলিয়ার বলিভদ্র মধুপুর এলাকায় ভাড়া বাসায় থেকে ডিইপিজেডের গোল্ডটেক্স গার্মেন্ট লিমিটেডের জুনিয়র সুয়িং অপারেটর ছিলেন।
বিক্ষুব্ধ শ্রমিকরা জানায়, গত ১ ফেব্রুয়ারি প্রায় সাত হাজার শ্রমিকের এক মাসের বেতন, শ্রমিক ছাঁটাই, টার্মিনেশন বেনিফিট না দিয়ে কারখানা বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। এরপর বেতন পরিশোধের জন্য কয়েক দফা তারিখ দিলেও বেতনের মাত্র ৪২ শতাংশ পরিশোধ করে। কিন্তু এখন পর্যন্ত শ্রমিকদের পুরো বেতন পরিশোধ করেনি কারখানা কর্তৃপক্ষ। এসব দাবিতে ইপিজেড পুরাতন জোনের প্রধান ফটকের সামনে সকালে থেকে শ্রমিকরা জড়ো হয়ে বিক্ষোভ করতে থাকে। একপর্যায়ে নবীনগর-চন্দ্রা মহাসড়কে নেমে অবরোধ করে বিক্ষোভ মিছিল করতে থাকে। এ সময় ওই মহাসড়কে দেড় ঘণ্টা শ্রমিকরা অবস্থান করলে ফলে প্রায় ছয় কিলোমিটার দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। বিক্ষোভের সময় বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান-বিকেএসপিতে খেলায় যোগদান করার জন্য বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবির দুইজন আম্পায়ারকে বহন করা দু’টি হায়াচ মাইক্রোবাসে ইট পাটকেল নিক্ষেপ করে ভাঙচুর করে শ্রমিকরা। পরে পুলিশ এসে শ্রমিকদের উপর কাঁদানে গ্যাস ও জলকামান ব্যবহার করে। এ সময় ছোটাছুটি করতে গিয়ে ডিইপিজেডের গোল্ডটেক্স গার্মেন্ট লিমিটেডের জুনিয়র সুয়িং অপারেটর জেসমিন বেগম গুরুতর আহত হন। পরে তাকে উদ্ধার করে পলাশবাড়ির হাবীব ক্লিনিকে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন। পুলিশ হাসপাতাল থেকে লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য মর্গে পাঠিয়েছে।
শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার-এসপি মো: আসাদুজ্জামান বলেন, খবর পেয়ে দ্রুত ঘটনাস্থলে পৌঁছে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে চলে যেতে বলি। শ্রমিকরা না বুঝতে চাইলে পানি দিয়ে তাদের সড়ক থেকে সড়িয়ে দেয়া হলে পরিস্থিতি স্বাভাবিক হয়। শ্রমিকদের পাওনাদির ব্যাপারে পুলিশ সুপার বলেন, আসলে যে কারখানার শ্রমিকরা আন্দোলন করছে ওই কারখানাটি ভারতীয় মালিকানাধীন। করোনার কারণে অনেক দিন আগে থেকেই মালিক কারখানায় আসেন না। এখন শেষ পর্যন্ত সিদ্ধান্ত হয়েছে কারখানা বিক্রি করে দিয়ে শ্রমিকদের বেতন পরিশোধ করার। এই সময়টুকু তো শ্রমিকদের দিতে হবে। এ দিকে এক নারী শ্রমিক নিহতের ব্যাপারে পুলিশ সুপার বলেন, আন্দোলনের সময় আমরা যখন শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিচ্ছিলাম। ওই শ্রমিক তখন দৌড়ে পালাতে গিয়ে খেয়াল না করে বৈদ্যুতিক খুঁটির সাথে লেগে মাথায় আঘাত পান। পরে তিনি মারা গেছেন বলে আমরা নিশ্চিত হয়েছি।

 


আরো সংবাদ



premium cement
যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত

সকল