৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


লকডাউন দীর্ঘায়িত করলে জনস্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়বে

৯ স্বাস্থ্য বিশেষজ্ঞের অভিমত
-

লকডাউন দীর্ঘ হলে জনস্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়বে বলে উদ্বেগ প্রকাশ করেছেন দেশের ৯ স্বাস্থ্য বিশেষজ্ঞ।
গতকাল ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘জনস্বাস্থ্যে লকডাউনের প্রভাব’ শীর্ষক এক সেমিনারে তারা এমন আশঙ্কা প্রকাশ করেন। অনুষ্ঠানে ৯ জন স্বাস্থ্য বিশেষজ্ঞের পক্ষ থেকে লিখিত বক্তব্য পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের অধ্যাপক বিশিষ্ট অনুজীববিজ্ঞানী ড. মুহম্মদ মঞ্জুরুল করিম।
গত বছর করোনাভাইরাস সংক্রমণের পর নন-কোভিড রোগীদের প্রতি বৈষম্যমূলক আচরণ করা হয়েছে। তারা এটাকে জনস্বাস্থ্যের জন্য মারাত্মক হুমকি বলে আখ্যায়িত করেন। তারা বলেন, ২০২০ সালে দেশে মোট মৃত্যু ছিল আট লক্ষাধিক; কিন্তু করোনায় মারা যায় আট হাজার, যা মোট মৃত্যুর মাত্র ১ শতাংশ। এ ১ শতাংশ মৃত্যুকে হ্রাস করতে গিয়ে অবশিষ্ট ৯৯ শতাংশের মৃত্যু ত্বরান্বিত করা হয়েছে। বিশেষ করে, লকডাউন দেয়ার ফলে ৯৯ শতাংশ রোগী ক্ষতিগ্রস্ত হয়। এর প্রভাবে মারা গেছে অনেকেই এবং আরো মারা যাওয়ার আশঙ্কা তৈরি হয়েছে।
বিবিএসের মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিসটিকস উদ্ধৃত করে তারা বলেন, ২০২০ সালে হার্ট অ্যাটাকে মারা যায় এক লাখ ৮০ হাজার ৪০৮ লোক, যা ২০১৯ এর তুলনায় ২০ শতাংশ বেশি। ব্রেন স্ট্রোকে মারা যায় ৮৫ হাজার ৩৬০ জন, যা ২০১৯ সালের তুলনায় দ্বিগুণ। ২০২০ সালে কিডনি জটিলতায় মারা যায় ২৮ হাজার। কিডনি রোগে আগের বছরের তুলনায় প্রায় তিন গুণ বেশি মারা গেছে।
তিনি বলেন, এ ছাড়া লকডাউনের কারণে মানুষের আর্থিক অসঙ্গতি বৃদ্ধি পায়, যার দরুন মানুষ জরুরি ওষুধপত্র ক্রয় ও পরীক্ষা, অপারেশন ও চিকিৎসাসেবা গ্রহণের সামর্থ্য হারাচ্ছে। ফলে নিকটভবিষ্যতে দেশে মৃত্যুহার মারাত্মক আকারে বৃদ্ধির আশঙ্কা রয়েছে। তিনি আরো বলেন, অনেকে লকডাউনের প্রয়োজনীয়তা প্রমাণ করতে গিয়ে যুক্তি দিয়ে থাকেন, লকডাউন দিয়ে সংক্রমণ রোধ করতে না পারলে করোনায় মৃত্যুর সংখ্যা ১ শতাংশ না হয়ে আরো বেশি হতো। তারা এই ধরনের চটজলদি সিদ্ধান্ত লকডাউনের সেফটি-এফিকেসি নিয়ে গবেষণা না করেই বলে থাকেন। মুলত লকডাউনের এফিকেসি গত বছর এপ্রিল মাসে প্রশ্নবিদ্ধ হয়, যখন ইতালির বিভিন্ন শহরে লকডাউনের ড্যাটা প্রকাশ হতে থাকে। যেমনÑ ইতালির ভেনটো অঞ্চলের গ্রাফে দেখা যাচ্ছে, করোনায় মৃত্যুর ওপর লকডাউনের কোনো কার্যকর ভূমিকা নেই।
ড. মঞ্জুরুল করিম বলেন, ২০২০ সালের মে মাসে মার্কিন সংস্থা ‘জেপি মরগান’ বিভিন্ন দেশের করোনার তথ্য নিয়ে গবেষণা থেকে বলেছে, করোনা দমনে লকডাউনের কোনো প্রভাব নেই। সায়েন্স জার্নাল ল্যানসেটের গবেষণায় দেখা যায়, করোনাভাইরাস বায়ুবাহী। করোনাভাইরাস যদি বাতাসে ছড়ায় তবে করোনা দমন করতে লকডাউনের কোনো ভূমিকা নেই। কারণ লকডাউন দিয়ে মানুষ আটকে রাখা যায়, কিন্তু বাতাস আটকে রাখা যায় না। কেউ কেউ দাবি করছে, সাম্প্রতিক লকডাউনের কারণে নাকি কোভিড হাসপাতালগুলোতে করোনা রোগী ভর্তি ৩৫-৪০ শতাংশ কমে গেছে, ফলে সংক্রমণ রোধ হয়েছে। এ ক্ষেত্রে আমরা যদি সঠিক ফলাফল নিয়ে আসতে চাই, তবে সঠিক পদ্ধতিতে (প্ল্যাসিবো ইফেক্ট ও অন্যান্য ফ্যাক্টর বিবেচনায়) ‘সংক্রমণ রোধে লকডাউনের কার্যকারিতা’ নির্ণয় করতে হবে। এ জন্য লকডাউনের সময় হাসপাতালগুলোতে সংক্রামক রোগ এবং অসংক্রামক রোগে আক্রান্ত রোগী ভর্তির কমবেশি তুলনা করতে হবে। এ পদ্ধতিতে আমাদের পর্যবেক্ষণ হচ্ছে, হাসপাতালগুলোতে করোনার যে পরিমাণ রোগী কমছে, তার দ্বিগুণ কমছে অসংক্রামক রোগে আক্রান্ত রোগী সংখ্যা।
ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে স্বাভাবিক অবস্থায় দৈনিক ৩৫০ থেকে ৪০০ জন রোগী ভর্তি হয়। কিন্তু লকডাউনে রোগী ভর্তি হয়েছে মাত্র ৭০-১০০ জন। একই অবস্থা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়েও। যেখানেও স্বাভাবিক সময়ে দৈনিক নন কোভিড রোগী ভর্তি হয় ১৫০-২০০-এর মতো। অর্থাৎ লকডাউনে হাসপাতালে সাধারণ রোগীর আগমন ৭০-৮০ শতাংশ পর্যন্ত হ্রাস পাচ্ছে। তাই সঠিক পদ্ধতিতে লকডাউনের ইফিকেসি (কার্যকারিতা) প্রমাণিত হয় না, বরং লকডাউনের কার্যকাারতা ঋণাত্মক বলে প্রমাণিত হয়। লকডাউনের বিপক্ষে অন্যরা হলেনÑ ডা: এম বি এম রুহুল হাসান, ডা: মুহম্মদ নুরুল আফসার, মুহম্মদ আসাদুজ্জামান, ডা: মুহম্মদ মহসিন রেজা চৌধুরী, ডা: মুহম্মদ মুজাহিদুর হাসান, ডা: এস এম ইবনে শাইখ, ডা: মুহম্মদ জর্জিসুর রহমান, ফার্মাসিস্ট আব্দুল্লাহ আল মামুন প্রমুখ।

 


আরো সংবাদ



premium cement
‘৭ জানুয়ারি নৌকার প্রার্থীকে জেতানোর জন্য আমরা অনেক অপকর্ম করেছি’ যুক্তরাষ্ট্রে ফিলিস্তিনিদের পক্ষে নির্মিত তাঁবু গুটাতে কলাম্বিয়ার শিক্ষার্থীদের অস্বীকৃতি দোয়ারাবাজারে নিখোঁজের ২ দিন পর ব্যবসায়ীর লাশ উদ্ধার খালিস্তানিদের পাশে থাকার বার্তা ট্রুডোর, উদ্বেগ ভারতের নাজিরপুরে বাসচাপায় নিহত ১ হবিগঞ্জে পিকআপ-ট্রাকের সংঘর্ষে নিহত ২ শ্রমজীবী মানুষের ন্যায্য অধিকার নিশ্চিত করতে বিএনপি সংকল্পবদ্ধ বায়ুদূষণে শীর্ষে দিল্লি, ঢাকার অবস্থান কত? শৈলকুপায় মামাতো ভাইদের লাঠির আঘাতে ফুফাতো ভাই নিহত আমরা নিজের দেশেই অদৃশ্য : ভারতের মুসলিমরা যুদ্ধবিরতি আলোচনার মধ্যেই গাজায় ইসরাইলি হামলায় নিহত ৩৪

সকল