১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলকদ ১৪৪৫
`


বিভিন্ন সংগঠনের শ্রদ্ধা

বিডিআর বিদ্রোহের পুনঃবিচার দাবি

-

বিডিআর বিদ্রোহের ঘটনায় নিহত সেনা অফিসারদের প্রতি শ্রদ্ধা জানিয়েছে বিভিন্ন সংগঠন। এ উপলক্ষে আলোচনা সভা, পুষ্পমাল্য অর্পণ এবং দোয়ার আয়োজন করা হয়।
জাতীয় পার্টি : জাতীয় পার্টির চেয়ারম্যান ও সংসদে বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ (জিএম) কাদের এমপি বলেছেন, প্রতিটি ষড়যন্ত্রের সাথে কিছু মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত থাকে। তাই পিলখানা ট্র্যাজেডিতে পরোক্ষভাবে কেউ জড়িত থাকলে তাদেরও বিচারের আওতায় আনতে সরকারের প্রতি আহ্বান জানান তিনি। উচ্চ আদালতে বিচারাধীন মামলায় হত্যাকারীদের কঠোর শাস্তি হবেÑ এমন আশাবাদ প্রকাশ করেন জাপা চেয়ারম্যান।
গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর বনানী সামরিক কবরস্থানে পিলখানায় শহীদ সেনাকর্মকর্তাদের স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন শেষে জি এম কাদের এসব কথা বলেন।
পিলখানা ট্র্যাজেডিতে নিহতদের রূহের মাগফিরাত কামনা করে জাপা চেয়ারম্যান বলেন, ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি পিলখানা হত্যাকাণ্ড নিয়ে জনমনে কিছুটা বিভ্রান্তি আছে। সরকারের পক্ষ থেকে তদন্ত সংস্থার রিপোর্ট প্রকাশ হলে এই হত্যাকাণ্ড নিয়ে সাধারণ মানুষের সন্দেহ ও বিভ্রান্তি দূর হবে। তা ছাড়া শহীদদের নিকটাত্মীয়রাও বুঝতে পারবেন কোন পরিপ্রেক্ষিতে তাদের স্বজনরা নির্মমভাবে হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। এটা শহীদ পরিবারের জন্য সান্ত্বনাও হবে।
এ সময় জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য ও ঢাকা মহানগর উত্তরের সভাপতি এস এম ফয়সল চিশতী মুনাজাত পরিচালনা করেন। সেখানে উপস্থিত ছিলেনÑ জাতীয় পার্টির মহাসচিব জিয়াউদ্দিন আহমেদ বাবলু, প্রেসিডিয়াম সদস্য মো: হাবিবুর রহমান, ভাইস চেয়ারম্যান এইচ এম শাহরিয়ার আসিফ, সাংগঠনিক সম্পাদক মো: হেলাল উদ্দিন, মো: সাইফুল ইসলাম, মিজানুর রহমান, ক্রীড়া সম্পাদক ও জাতীয় যুব সংহতির সদস্যসচিব আহাদ ইউ চৌধুরী শাহীন, যুগ্ম সাংগঠনিক সম্পাদক হেলাল উদ্দিন, যুগ্ম কোষাধ্যক্ষ অ্যাডভোকেট আবু তৈয়ব প্রমুখ।
কল্যাণ পার্টি : বিডিআর বিদ্রোহের ঘটনায় পুনঃতদন্ত ও পুনঃবিচার দাবি করে বাংলাদেশ কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব:) সৈয়দ মুহাম্মদ ইবরাহিম বলেছেন, ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি পিলখানায় সংঘটিত হত্যাকাণ্ড পূর্বপরিকল্পিত। বিডিআর বিদ্রোহের ওই ঘটনায় বর্তমান সরকারের অধীনে যে তদন্ত ও বিচার হয়েছে তা স্ষ্ঠুু হয়নি। এ জন্য কল্যাণ পার্টি ভবিষ্যতে যেকোনো রাজনৈতিক সুযোগ পেলে বা ক্ষমতার অংশীদার হলে বিডিআর বিদ্রোহের ঘটনার পুনঃতদন্ত ও পুনঃবিচার করবে।
গতকাল বৃহস্পতিবার বনানী সেনা কবরস্থানে পিলখানায় নিহত ৫৭ জন শহীদ সেনা অফিসারের কবরে শ্রদ্ধা জানাতে এসে তিনি এ কথা বলেন। এ সময় শহীদ সেনাদের জন্য দোয়া করেন দলটির কেন্দ্রীয় নেতারা। সৈয়দ ইবরাহিম ২৫ ফেব্রুয়ারিকে সরকারিভাবে শহীদ সেনা দিবস ঘোষণার দাবি জানান।
এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, দলের স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব:) হাসান নাসির, কমোডর (অব:) আরিফ মাহমুদ, কর্নেল (অব:) মিয়া মুশিউজ্জামান, কর্নেল (অব:) ইসহাক মিয়া, ফজল করীম, কর্নেল (অব:) জাহাঙ্গীর আলম, লে. কমান্ডার (অব:) সোহেল, লে. কমান্ডার (অব:) ফায়সাল মেহেদী, মেজর (অব:) হারুন প্রমুখ।
জাতীয় পার্টি (কাজী জাফর) : পিলখানা হত্যাকাণ্ডের এক যুগ পূর্তিতে গতকাল সকালে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত মহাসচিব আহসান হাবীব লিংকনের নেতৃত্বে বনানী সেনা কবরস্থানে শহীদ সেনা অফিসারদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। এ সময় তার সাথে ছিলেন জাতীয় পার্টির কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান ও ঢাকা মহানগর আহবায়ক হান্নান আহম্মদ খান বাবলু, যুগ্ম মহাসচিব কাজী মো: নজরুল, মহসীন সরকার, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও ঢাকা মহানগর সদস্য সচিব গাজী ওমর ফারুক, দফতর সম্পাদক গোলাম মোস্তফা, যুগ্ম-প্রচার সম্পাদক লোকমান পাটোয়ারী, নির্বাহী কমিটির সদস্য ও ঢাকা মহানগর যুগ্ম আহবায়ক আনোয়ার হোসেন, জাতীয় যুব সংহতির সদস্য সচিব নিজাম উদ্দীন সরকার প্রমুখ। পরে বীর শহীদ সেনা কর্মকর্তাদের রূহের মাগফিরাত কামনা করে দোয়া করা হয়। কবর জিয়ারত শেষে সেনা কর্মকর্তাদের পরিবারের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন নেতারা।
জাগপা : ২০ দলীয় জোটের শীর্ষ নেতা, জাগপা সভাপতি বীর মুক্তিযোদ্ধা খন্দকার লুৎফর রহমান বলেছেন, ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি ঢাকার পিলখানায় বিডিআর বিদ্রোহের নাটক মঞ্চস্থ করে বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব রক্ষার অতন্দ্র প্রহরী দেশপ্রেমিক সেনাবাহিনীকে ধ্বংস করে বাংলাদেশকে একটি অকার্যকর রাষ্ট্রে পরিণত করার চক্রান্ত শুরু হয়েছিল।
গতকাল দলের কেন্দ্রীয় কার্যালয়ে পিলখানা হত্যাকাণ্ড দিবস স্মরণে জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে বক্তব্যে তিনি এ কথা বলেন। জাগপা মহানগর সভাপতি মোহাম্মদ হোসেন মোবারকের সভাপতিত্বে আলোচনায় অংশগ্রহণ করেন দলের প্রেসিডিয়াম সদস্য প্রিন্সিপাল হুমায়ুন কবির, যুগ্ম সম্পাদক ডা: আওলাদ হোসেন শিল্পী, সাইফুল আলম, সাংগঠনিক সম্পাদক শেখ ফরিদউদ্দিন পটোয়ারী, মহানগর সাধারণ সম্পাদক আলাউদ্দিন আজাদ, মাস্টার সুমন প্রমুখ।
এশিয়া মানবাধিকার সংস্থা : পিলখানার বীর শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে এশিয়া মানবাধিকার সংস্থার মহাসচিব নজরুল ইসলাম বাবলু বলেছেন, ২০০৯ সালের ২৫ ফেব্রুয়ারি পিলখানার আঘাত থেকে বাংলাদেশের গণতন্ত্র হত্যার সূচনা শুরু হয়। সেই দিন পর্দার আড়ালে থাকা নব্য ক্ষমতাসীনরা কী করেছিলেন? কর্নেল গুলজারের ফোন ধরেননি কারা? পিলখানার সাথে টেলিফোন যোগাযোগ বিচ্ছিন্ন ছিল কেন? দেশবাসীর জিজ্ঞাসা কার বা কাদের স্বার্থে পিলখানার এ নির্মম হত্যাকাণ্ড ঘটানো হয়েছিল?
গতকাল সংগঠনের প্রধান কার্যালয়ে ‘পিলখানার ট্র্যাজেডির স্মরণীয় এক যুগ’ উপলক্ষে এশিয়া মানবাধিকার সংস্থা আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন। সংস্থার ভাইস চেয়ারম্যান হুমায়ুন কবির বেপারীর সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন ভাইস চেয়ারম্যান মো: হাসমত উল্লাহ, আবু মোজাফ্ফর মো: আনাছ, শেখ জামাল উদ্দিন, যুগ্ম মহাসচিব রাইসুল ইসলাম চন্দন, অ্যাডভোকেট হাবিব মিয়াজী, তথ্য ও গবেষণা সম্পাদক সাংবাদিক পারভেজ পাটোয়ারী, সদস্য মো: সোহেল রানা, নুর মোহাম্মদ সুমন, রোকনুজ্জামান রোকন, আশিকুর রহমান প্রমুখ।
ন্যাপ ভাসানী : সংগঠনের চেয়ারম্যান বঙ্গদীপ এম এ ভাসানী বলেছেন, আমাদের দেশপ্রেমিক সেনাবাহিনী আমাদের স্বাধীনতা ও সার্বভৌমত্বের প্রতীক। পিলখানায় তৎকালীন বিডিআর জোয়ান কর্তৃক ৫৭ জন সেনা অফিসার নিহত হয়েছেন। আমরা বরাবরই এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। এটা ছিল সুদূরপ্রসারী এক ষড়যন্ত্র ও চক্রান্ত। এই ধরনের ষড়যন্ত্র ও চক্রান্ত না হয় এই জন্য দেশপ্রেমিক সেনাবাহিনী, সরকারসহ সব আইন প্রয়োগকারী সংস্থাকে সচেষ্ট থাকার আহ্বান জানাই।
গতকাল বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে পিলখানা ট্র্যাজেডিতে ৫৭ জন সেনা অফিসার বিডিআর জোয়ান কর্তৃক নিহতদের স্মরণে স্মরণসভা সমাবেশে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
স্মরণসভায় আরো উপস্থিত ছিলেন, জননেতা এম এ জলিল, সভাপতি, জাতীয় গণতান্ত্রিক লীগ, মো: আনিসুর রহমান দেশ, সভাপতি- বাংলাদেশ কনজারভেটিভ পার্টি, কাজী মাসুদ আহমেদ রিজভী, সভাপতি- শহীদ কাজী আরেফ ফাউন্ডেশন, অধ্যাপক সিদ্দিকুর রহমান, সাধারণ সম্পাদক- বাংলাদেশ ডেমোক্র্যাটিক পার্টি, রফিকুল ইসলাম রতন, বিশিষ্ট শ্রমিক নেতা, মো: আমানুল্লাহ সিকদার, সভাপতি- আওয়ার্মী পার্টি বাংলাদেশ।


আরো সংবাদ



premium cement
উজিরপুরে বিশ্বনবীকে কটূক্তির প্রতিবাদে বিক্ষোভ মিছিল তামিমের ব্যাটে বাংলাদেশের উড়ন্ত শুরু নাটোরে এক প্রার্থীর সমর্থককে মারপিট করায় অপর প্রার্থী গ্রেফতার বিশ্বকাপ দলে সুযোগ না পেয়ে অবসরে নিউজিল্যান্ডের ওপেনার কক্সবাজারে ৩ উপজেলায় বিদ্যুৎ সরবরাহ বন্ধ সরকারের জনসমর্থন শূন্যের কোঠায় : গয়েশ্বর চন্দ্র রায় দস্যুর দখলে লক্ষ্মীপুরের দ্বীপ চর মেঘা, বিপাকে দেড়শতাধিক কৃষক রেলপথ উন্নয়নে সমঝোতা স্মারক স্বাক্ষর করল চার দেশ একাদশে ৩ পরিবর্তন, টসে হেরে ব্যাট করছে বাংলাদেশ স্রোত বা বাতাস ছাড়াই দৌলতদিয়া ফেরিঘাট এলাকায় নদীভাঙন টঙ্গী পর্যন্ত বর্ধিত হচ্ছে মেট্রোরেলের লাইন

সকল