২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ব্রিটেনে করোনার তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

-

সামনের দিনগুলোয় ব্রিটেন যদি লকডাউন বিধিনিষেধের সঠিক পদক্ষেপ না নেয়, তবে করোনা সংক্রমণের তৃতীয় ঢেউয়ের ঝুঁকিতে পড়তে হবে। দেশটির পররাষ্ট্রমন্ত্রী ডমিনিক রাব গত রোববার বিবিসিকে এ তথ্য জানিয়েছেন।
জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে করোনার সম্ভাব্য ‘তৃতীয় ঢেউ’ এর আশঙ্কার বিষয়ে জানতে চাইলে রাব বলেন, ‘আমরা যদি সঠিক ভারসাম্য না পাই, তবে এর ঝুঁকি আছে। ব্রিটিশ সরকার আরেকবার লকডাউন এড়াতে সব ধরনের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।’ খবর রয়টার্স, বিবিসি, সিএনএন, গার্ডিয়ান, ফক্স নিউজ, বিবিসি, দ্য গ্লোব অ্যান্ড মেইল ও এএফপির।
কিমকে চীনের পরীক্ষামূলক টিকা প্রয়োগ : চীনের পক্ষ থেকে উত্তর কোরিয়ার নেতা কিম জংউন ও তার পরিবারকে করোনার পরীক্ষামূলক টিকা সরবরাহ করা হয়েছে বলে জানা গেছে। জাপানি গোয়েন্দা সূত্রের বরাতে এক মার্কিন বিশ্লেষক গতকাল মঙ্গলবার এই দাবি করেছেন। উত্তর কোরিয়ার পক্ষ থেকে তাদের দেশে করোনার সংক্রমণ শনাক্তের কোনো তথ্য প্রকাশ করা হয়নি।
অনুমোদন চাইল মডার্নার : যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নে ব্যবহারের জন্য নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন চেয়ে আবেদন করেছে করোনাভাইরাসের ভ্যাকসিন নির্মাতা প্রস্তুতকারী প্রতিষ্ঠান মডার্না। গত সোমবারই এই আবেদন করা হয়। এর মাধ্যমে কোভিড-১৯ ভ্যাকসিন ব্যবহারের জন্য বিশ্বজুড়ে অনুমোদন পাওয়ার প্রক্রিয়া শুরু হলো। নিজেদের তৈরি কোভিড-১৯ ভ্যাকসিন করোনার সংক্রমণ প্রতিরোধে ৯৪ শতাংশ কার্যকর এবং এর মারাত্মক কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই বলে ট্রায়ালের চূড়ান্ত ফলাফলের বরাতে জানিয়েছে মার্কিন কোম্পানি মডার্না।
চীনের গোপন করোনা নথি ফাঁস : চিকিৎসাবিষয়ক জার্নাল ল্যানসেটের গবেষণা অনুযায়ী, গত বছরের ১ ডিসেম্বর হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম কোনো করোনা রোগী শনাক্ত হয়েছিল। উহান থেকে ছড়িয়ে পড়া ভাইরাসটি পরে মহামারীর রূপ নিয়েছে। চীন সরকার শুরুতে ভাইরাসটি নিয়ন্ত্রণ করতে পারেনি। রোগটির প্রাথমিক অবস্থায় চীনের অব্যবস্থাপনা স্পষ্ট হয়ে পড়েছিল। দ্য উহান ফাইলস শিরোনামের ১১৭ পৃষ্ঠার বিশদ ওই অভ্যন্তরীণ নথিটি মার্কিন গণমাধ্যম সিএনএন হাতে পেয়েছে।
ট্রাম্পের করোনা উপদেষ্টার পদত্যাগ : বিদায়ী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসনে পদত্যাগের হিড়িক পড়ে গেছে। একের পর এক কর্মকর্তা দায়িত্ব থেকে সরে দাঁড়াচ্ছেন। এই তালিকায় সর্বশেষ যুক্ত হয়েছেন তার আরো এক উপদেষ্টা। তিনি ট্রাম্প প্রশাসনের করোনাভাইরাস বিষয়ক উপদেষ্টা ছিলেন। স্কট অ্যাটলাস ট্রাম্পের খুবই আস্থাভাজন ছিলেন।
আলবার্টায় হাসপাতালে ভর্তিতে রেকর্ড : কানাডার আলবার্টায় করোনাভাইরাসে আক্রান্ত রোগী বৃদ্ধি পেয়ে একের পর এক রেকর্ড করে চলেছে। গত সোমবার আলবার্টায় করোনা সংক্রমণ, হাসপাতাল ও নিবিড় পরিচর্যাকেন্দ্রে ভর্তিতে আরো একটি উচ্চ রেকর্ড করেছে।
ফুসফুসের কার্যকারিতা কমায় করোনা : করোনায় আক্রান্ত রোগীর ফুসফুস তিন মাস পর্যন্ত স্বাভাবিক কার্যক্ষমতা হারায় বলে সম্প্রতি এক গবেষণায় উঠে এসেছে। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক অত্যাধুনিক প্রযুক্তিতে ১০ জন করোনা রোগীর ওপর গবেষণা চালিয়ে এ তথ্য জানান। গবেষক দলটি ফুসফুসের এমআরআই পরীক্ষায় জেনন নামে এক ধরনের গ্যাস ব্যবহার করেন।
ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী করোনায় আক্রান্ত : ক্রোয়েশিয়ার প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লানকভিচ গত সোমবার করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তবে তিনি ‘ভালো অনুভব’ করছেন। তিনি ১০ দিন আলাদা থাকবেন। তিনি বাসভবন থেকেই তার দায়িত্ব পালন অব্যাহত রেখেছেন এবং তিনি চিকিৎসক ও মহামারী বিশেষজ্ঞদের পরামর্শ মেনে চলছেন।
কেমন দাম পড়বে করোনা ভ্যাকসিনের : যুক্তরাষ্ট্রের মডার্না ও ফাইজারের পাশাপাশি জার্মানির বায়োএনটেকের উদ্ভাবিত প্রতিষেধক ভ্যাকসিন দু’টির প্রতি দুই ডোজে সর্বনিম্ন ৪ ডলার থেকে ৩৩ ডলার পর্যন্ত খরচ পড়বে। মডার্নার ভ্যাকসিনের দাম পড়বে ৩৩ ডলার। অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকার উদ্ভাবিত ভ্যাকসিনের দাম পড়বে ৪ ডলার। ফাইজার ও জার্মানির বায়োএনটেকের ভ্যাকসিনের দাম পড়বে ২০ ডলার। রাশিয়ার গ্যামেলিয়া ইনস্টিটিউটের উদ্ভাবিত ভ্যাকসিনে খরচ হবে ১০ ডলার।
নিউ ইয়র্কে স্কুল খোলার সিদ্ধান্ত : নিউ ইয়র্কে প্রাথমিক ও প্রাক-প্রাথমিক স্কুল খুলে দেওয়ার ঘোষণা দিয়েছেন সিটি মেয়র বিল ডি ব্লাসিও। আগামী ৭ ডিসেম্বর থেকে শহরের স্কুলগুলো খুলবে বলে জানিয়েছেন তিনি। শিক্ষা কার্যক্রম যাতে বাধাগ্রস্ত না হয় এজন্যই এমন সিদ্ধান্ত।
প্রথম দিকেই মডার্নার টিকা পাবে কানাডা : যুক্তরাষ্ট্রের জৈবপ্রযুক্তি কোম্পানি মডার্নার করোনাভাইরাসের টিকা সরবরাহ শুরু হলে প্রথম দিকেই কানাডা তা পাবে বলে জানিয়েছে কোম্পানিটি। সোমবার মডার্নার প্রধান চিকিৎসা কর্মকর্তা টাল জ্যাকস এ কথা জানান। টাল জ্যাকস বলেন, ‘আশা করি, ২০২১ সালের প্রথম অথবা দ্বিতীয় ত্রৈমাসিকে কানাডায় টিকা যাবে।’
যুক্তরাষ্ট্রে করোনা নিয়ে হাসপাতালে ভর্তি ৯৬ হাজার : যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস নিয়ে ৯৬ হাজার ৩৯ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। কোভিড ট্র্যাকিং প্রজেক্টের বরাত দিয়ে গতকাল মঙ্গলবার এ খবর প্রকাশ করেছে সিএনএন। টেক্সাস, ক্যালিফোর্নিয়া, ইলিনয়, ওহিও ও পেনসিলভেনিয়াতে করোনা নিয়ে হাসপাতালে ভর্তির হার বেশি।
সংক্রমণ রোধে করোনার উৎস জানতে হবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসুস বলেন, যদি বিশ্বের একজন মাত্র করোনা আক্রান্ত থাকেন, তবে সারা বিশ্বে তা মুহূর্তে ছড়িয়ে পড়তে পারে। তাই শুধু একজনও যদি নিরাপদ না হন, তাহলে বিশ্বের কেউ নিরাপদ নন। করোনার উৎস খুঁজে বের করে তাকে সমূলে ধ্বংস করতে হবে। যাতে ভবিষ্যতে আর এই মহামারী ফিরে না আসে।


আরো সংবাদ



premium cement
নোয়াখালীতে ভূমিদস্যুর বিরুদ্ধে ঝাড়-মিছিল ব্রিটিশ তেলবাহী ট্যাংকারে হাউছিদের সরাসরি হামলা গাজা নিয়ে আলোচনার জন্য সৌদি আরব যাচ্ছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মিরসরাই প্রেস ক্লাবের নতুন সভাপতি মিঠু, সম্পাদক মাঈন আইসিসির সিদ্ধান্ত ইসরাইলকে প্রভাবিত করবে না : নেতানিয়াহু শনিবার বন্ধই থাকছে প্রাথমিক বিদ্যালয় মে মাসে দেশে সর্বকালের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হতে পারে ডাসারে শিশু খেলতে গিয়ে পানিতে পড়ে নিখোঁজ সৈয়দ জিয়াউল হক মাইজভাণ্ডারী ট্রাস্টের শরবত বিতরণ কর্মসূচি ঢাকা মহানগরী দক্ষিণের শতাধিক স্পটে জামায়াতের খাবার পানি ও স্যালাইন বিতরণ দ্বিপক্ষীয় বাণিজ্যিক বাধা দূর করতে সম্মত ভুটান ও বাংলাদেশ

সকল