২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ইউরোপে সংক্রমণ বেড়েছে ৪০ শতাংশ

-

ইউরোপে করোনাভাইরাসের দ্বিতীয় দফা সংক্রমণ দ্রুত ছড়াচ্ছে। শীত পড়তেই করোনা সংক্রমণে দৈনিক মৃত্যুর সংখ্যা বেড়ে গেছে। এক সপ্তাহের ব্যবধানে দৈনিক সংক্রমণ ও মৃত্যুহার বেড়েছে প্রায় ৪০ শতাংশ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মুখপাত্র ড. মার্গারেট হ্যারিস এ তথ্য জানিয়েছেন।
তিনি জানান, যুক্তরাজ্য, অস্ট্রিয়া, ফ্রান্স, স্পেন, ইতালি, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, রাশিয়াতে নতুন সংক্রমণ আশঙ্কাজনকভাবে বেশি হচ্ছে। এসব দেশে নতুন আক্রান্তদের এক-তৃতীয়াংশের বাস। তিনি বলেন, উদ্বেগের বিষয় হলো হাসপাতালগুলোর আইসিইউ গুরুতর অসুস্থ রোগীতে ভরে যাচ্ছে। ইনটেনসিভ কেয়ারে জায়গা হচ্ছে না।
তিনি বলেন, ইউরোপজুড়ে উদ্বেগজনক সংখ্যায় আক্রান্ত ও মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। ভালো ব্যবস্থাপনার হাসপাতাল ব্যবস্থা থাকলেও অনেক দেশে তা রোগীদের পূর্ণ হয়ে যাচ্ছে। নতুন বিধিনিষেধ কতটুকু কার্যকর তা আগামী দুই সপ্তাহের মধ্যে স্পষ্ট হয়ে যাবে। খবর সিএনএন, ডন, এবিসি অস্ট্রেলিয়া, দ্য টেলিগ্রাফ, এনডিটিভি, বিবিসি, ইউএনবি, রয়টার্স, ডয়চে ভেলে, ওয়ার্ল্ডোমিটার ও এএফপির।
ট্রাম্প করোনা ছড়িয়েছেন দাবি ওবামার : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে হোয়াইট হাউজকে করোনার হট জোনে পরিণত করার অভিযোগ এনেছেন তার পূর্বসূরি বারাক ওবামা। জো বাইডেনের নির্বাচনী প্রচারণায় অংশ নিয়ে তিনি বলেন, এই দেশে দুই লাখ ৩২ হাজারেরও বেশি মানুষ মারা গেছে। বন্ধ হয়ে গেছে লক্ষাধিক ছোট ব্যবসা। শুরুতেই যদি ট্রাম্প এটি মোকাবেলার ওপর জোর দিতেন, তা হলে যুক্তরাষ্ট্রে করোনার রেকর্ড তৈরি হতো না।
পাকিস্তানে করোনার দ্বিতীয় ঢেউ : পাকিস্তানে করোনাভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। দেশটির প্রধানমন্ত্রীর স্বাস্থ্যবিষয়ক বিশেষ সহকারী ফয়সাল সুলতান মঙ্গলবার গণমাধ্যমকর্মীদের সাথে এক আলোচনায় এ কথা জানান। তিনি বলেন, পাকিস্তানে দিন দিন কোভিড-১৯-এর সংক্রমণ বাড়ছে। কয়েক দিন আগে দৈনিক সংক্রমণের সংখ্যা ছিল ৪০০ থেকে ৫০০। এখন তা ৭০০ থেকে ৭৫০ হচ্ছে। এর পাশাপাশি বাড়ছে মৃত্যুর হারও। পরীক্ষার চেয়ে শনাক্তের সংখ্যা আগে ছিল ২ শতাংশের কম। এখন এটি ৩ শতাংশের কাছাকাছি।
এই বছরেই ভ্যাকসিন বাজারে আনছে ফাইজার : অর্থনৈতিকভাবে লোকসানে থেকেও ফাইজারের কর্মকর্তারা আশা প্রকাশ করেছেন ২০২০ সালের মধ্যে করোনাভাইরাসের ভ্যাকসিন সরবরাহ করা যাবে। ফাইজারের প্রধান নির্বাহী অ্যালবার্ট বউরলা বলেছেন : ২০২০ সালেই যুক্তরাষ্ট্রে ৪০ মিলিয়ন টিকার ডোজ সরবরাহ করা যাবে যদি ক্লিনিক্যাল পরীক্ষা যেমনটি ভাবা হয়েছে, সেভাবেই চলে এবং নিয়ন্ত্রক সংস্থাগুলো ওষুধটিকে অনুমোদন দেয়।
করোনায় মৃত্যুর দায় বায়ুদূষণেরও : করোনাভাইরাসের কারণে মৃত্যুর ঝুঁকি ১৫ শতাংশ বাড়াতে পারে বায়ুদূষণ। বিশ্বে এ পর্যন্ত করোনাভাইরাসে যত মানুষ মারা গেছেন তার ১৫ শতাংশের পেছনে ভূমিকা রেখেছে লম্বা সময়ব্যাপী বায়ুদূষণের প্রভাব, জার্মানি ও সাইপ্রাসের বিশেষজ্ঞরাও বলছেন, করোনাভাইরাসে হওয়া প্রাণহানির পেছনে দায় আছে ওই বায়ুদূষণেরও।
মে মাসের পর ব্রিটেনে করোনায় সর্বোচ্চ মৃত্যু : গত ২৭ মের পর করোনায় আক্রান্ত হয়ে সর্বোচ্চসংখ্যক মানুষের মৃত্যু হয়েছে ব্রিটেনে। গত মঙ্গলবার করোনায় দেশটিতে মারা গেছে ৩৬৭ জন এবং আক্রান্ত হয়েছে আরো ২২ হাজার ৮৮৫ জন। ব্রিটেনে পজিটিভ হওয়ার ২৮ দিনের মধ্যে মারা গেলে তা করোনায় মৃত ব্যক্তিদের তালিকায় যোগ করা হয়। ব্রিটেনে এ পর্যন্ত করোনায় মারা গেছে ৪৫ হাজার ৩৬৫ জন।
টিকায় সবার কাজ নাও হতে পারে : যুক্তরাজ্যের ভ্যাকসিন টাস্কফোর্সের সভাপতি কেট বিংহাম মঙ্গলবার দ্য ল্যানসেট মেডিক্যাল জার্নালে প্রকাশিত এক নিবন্ধে বলেন, ‘প্রথম প্রজন্মের টিকা সংক্রমণ প্রতিরোধ নাও করতে পারে। তবে উপসর্গ কমাতে পারে। আবার সবার জন্য দীর্ঘ মেয়াদে টিকা কার্যকর নাও হতে পারে। এ জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে। ভ্যাকসিন টাস্কফোর্স মনে করে, বেশির ভাগ এমনকি প্রায় সব টিকাই ব্যর্থ হতে পারে।’
ভারতে করোনা রোগী ৮০ লাখের কাছাকাছি : ভারতে এখন পর্যন্ত করোনাভাইরাস শনাক্ত রোগীর সংখ্যা ৭৯ লাখ ৯০ হাজার ৩২২, মোট মারা গেছেন এক লাখ ২০ হাজার ৫৪ জন। করোনা থেকে সেরে ওঠা মানুষের সংখ্যা ৭২ লাখ ৫৯ হাজার ৫০৯। বর্তমানে চিকিৎসাধীন ছয় লাখ ১০ হাজার ৮০৩ জন করোনা রোগী। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪৩ হাজার ৮৯৩ জন নতুন করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছেন। একই সময় দেশটিতে করোনায় মারা গেছেন ৫০৮ জন। দেশটিতে করোনা পজিটিভের হার ৪ দশমিক ১ শতাংশ।
এক দিনে আক্রান্ত সাড়ে ৪ লক্ষাধিক : বিশ্বে এক দিনে সাড়ে চার লাখের বেশি করোনা সংক্রমিত রোগী শনাক্ত হয়েছে। গতকাল বুধবার বাংলাদেশ সময় সকাল ৯টা নাগাদ বিশ্বে করোনা সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ৪ কোটি ৩৮ লাখ ৯৫ হাজার ৯৬৮ জন। মঙ্গলবার একই সময় নাগাদ এই সংখ্যা ছিল চার কোটি ৩৪ লাখ ৩৮ হাজার ৪৩ জন। বাংলাদেশ সময় সকাল ৯টা নাগাদ বিশ্বে করোনায় মোট মারা গেছেন ১১ লাখ ৬৫ হাজার ৪৫৫ জন। এক দিন আগে একই সময়ে এই সংখ্যা ছিল ১১ লাখ ৫৮ হাজার ৫৯৬ জন।
টিকায় করোনা ঠেকানো নিয়ে সংশয় : অ্যান্টিবডি যদি শরীর থেকে অল্প দিন পরই অদৃশ্য হয়ে যায়, তা হলে টিকা দিয়ে কি আদৌ করোনাভাইরাস ঠেকানো যাবে? ইম্পেরিয়াল কলেজ লন্ডনের একটি গবেষকদল বলছে, জুন ও সেপ্টেম্বর মাসের মাঝখানের সময়টুকুতে অ্যান্টিবডি পাওয়া গেছে এমন লোকের সংখ্যা ২৬ শতাংশ কমে গেছে। রিঅ্যাক্ট-টু নামে এ প্রকল্পের গবেষকরা বলছেন, এর অর্থ হলো করোনাভাইরাসের ইমিউনিটি হয়তো সময়ের সাথে কমে যায় এবং এ ভাইরাসে একাধিকবার আক্রান্ত হওয়ার ঝুঁকিও আছে।
কয়েক মাসের মধ্যেই এসে যেতে পারে টিকা : ব্রিটেনে বড়দিনের পরই সীমিত আকারে করোনাভাইরাসের টিকা দেয়া শুরু হতে পারে এবং এ জন্য দেশটির স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান এনএইচএস তৈরি হচ্ছে। জরিপের পরিচালক অধ্যাপক পল এলিয়ট বলছেন, টিকা দেয়ার ফলে মানবদেহে যে প্রতিক্রিয়া হবে তা হয়তো স্বাভাবিক সংক্রমণের সাড়ার চেয়ে ভিন্ন হবে। সময়ের সাথে সাথে ইমিউনিটি কমে যেতে থাকলে কিছু লোকের জন্য হয়তো ‘বুস্টার ডোজ’ হিসেবে দ্বিতীয়বার টিকা নেয়ার দরকার হতে পারে।
যুক্তরাষ্ট্রে এক সপ্তাহে ৫ লাখ শনাক্ত : মার্কিন যুক্তরাষ্ট্রে মঙ্গলবার নতুন করে আরো ৬৬ হাজার ৭৮৪ জন সংক্রমিত হওয়ার মধ্য দিয়ে দেশটিতে গত সাত দিনে প্রায় পাঁচ লাখ মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। দেশটিতে নতুন করে আরো ৪৭৭ জন মারা গেছেন। বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ মার্কিন যুক্তরাষ্ট্রে গত সপ্তাহে রেকর্ড পাঁচ হাজার ৬০০ জন মানুষ করোনায় প্রাণ হারিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রতিটি রাজ্যে করোনাভাইরাসে দৈনিক মৃত্যুর ঘটনা বেড়ে চলেছে।
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট কোয়ারেন্টিনে : শরীরে এখনো করোনা ধরা না পড়লেও ঝুঁকি বিবেচনায় সেলফ-কোয়ারেন্টিনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সাইরিল রামাফোসা। গত শনিবার অ্যাডপ্ট-এ-স্কুল ফাউন্ডেশনের আয়োজনে জোহানেসবার্গের একটি হোটেল তহবিল সংগ্রহের অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন দক্ষিণ আফ্রিকান প্রেসিডেন্ট। সেখানে রাতের খাবারের আয়োজনে অংশ নেন মোট ৩৫ জন অতিথি। এর মধ্যে একজন অনুষ্ঠানের পরদিনই অসুস্থ হয়ে পড়েন এবং পরে টেস্টে করোনা পজিটিভ হন।
করোনার ধাক্কা সামলে নিয়েছে চীন : করোনাভাইরাস মহামারীর ধাক্কা বেশ ভালোভাবেই সামলে নিয়েছে চীন। দেশটিতে জেট ফুয়েলের অভ্যন্তরীণ চাহিদা প্রায় মহামারী-পূর্ব অবস্থানে চলে এসেছে। তবে আন্তর্জাতিক ফ্লাইটে জ্বালানি চাহিদা এখনো বেশ কম। গত সেপ্টেম্বরে চীনে অভ্যন্তরীণ জেট ফুয়েল বিক্রি ছিল প্রায় ২০ লাখ টন, অর্থাৎ দৈনিক পাঁচ লাখ ২৩ হাজার ৩০০ ব্যারেল। এটি গত ফেব্রুয়ারির পর থেকে সর্বোচ্চ এবং জানুয়ারি থেকে সামান্য কম।

 


আরো সংবাদ



premium cement
কলকাতার রাস্তায় চাকরি হারানো শিক্ষকরা শিল্পী-সাংবাদিক দ্বন্দ্ব নিয়ে এলো চূড়ান্ত সিদ্ধান্ত যশোর কারাগারে হাজতিদের ধাওয়া-পাল্টা ধাওয়া, ব্যাপক আতঙ্ক চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম

সকল