৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


প্লাজমা দেয়া হলে করোনা আক্রান্তরা দ্রুত সুস্থ হচ্ছে অক্সিজেন কম লাগে

মাউন্ট সিনাইর গবেষণা
-

কনভালসেন্ট প্লাজমা (রক্তের সাদা কণিকা) ইনফিউশন করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের প্রচলিত চিকিৎসার চেয়ে দ্রুত সুস্থ করে দেয়। প্লাজমা দেয়া হলে রোগীরা দ্রুত হাসপাতাল ছেড়ে বাড়ি চলে যেতে পারেন সুস্থ হয়ে। গবেষকরা দেখেছেন, প্লাজমা দেয়া হলেও কেবল এক-পঞ্চমাংশ করোনা আক্রান্তের অবস্থা খারাপ হচ্ছে কিন্তু প্লাজমা দেয়া হয়নি এমন এক-চতুর্থাংশ করোনা আক্রান্ত সুস্থ হয়ে হাসপাতাল ছাড়ছেন। ব্রিটেনের ডেইলি মেইলে এ গবেষণাটি প্রকাশিত হয়েছে।
নিউ ইয়র্ক সিটির মাউন্ট সিনাই হাসপাতালের গবেষকেরা দেখিয়েছেন, যে করোনা আক্রান্তরা প্লাজমা থেরাপি নিয়েছেন তাদের খুব কম অক্সিজেনই নিতে হয়েছে। তাদের মৃত্যু হয়েছে অপেক্ষাকৃত কম সংখ্যায় এবং তারা বেশি সংখ্যায় সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। স্বাস্থ্য বিশেষজ্ঞরা এখন বলছেন, প্লাজমা থেরাপি একটি চিকিৎসার গতি পরিবর্তনকারী (গেমচেঞ্জার) চিকিৎসা। তবে যেহেতু প্লাজমা দানের সংখ্যা কম সে কারণে, চিকিৎসককেই নির্ধারণ করতে হবে যে কাকে তিনি প্লাজমা দেবেন এবং কাকে দেবেন না। প্লাজমা দেয়া হয়, কেবল মারাত্মকভাবে আক্রান্ত করোনা রোগীকেই। আশা করা হচ্ছে যে, এভাবে করোনা থেকে সুস্থ মানুষের প্লাজমা দিয়ে অসুস্থদের দেহে অ্যান্টিবডি তথা রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে এটা সহায়তা করবে। গবেষকেরা বলছেন, এ ধরনের চিকিৎসা ১৯১৮ সালে স্পেনিশ ফ্লু প্রাদুর্ভাবের সময় প্রথম শুরু হয়।
গবেষকেরা ৩৯ জন প্লাজমা থেরাপিপ্রাপ্ত রোগীর সাথে প্লাজমা দেয়া হয়নি কিন্তু প্রচলিত চিকিৎসা দেয়া হয়েছে এমন ১৫৬ জনের সাথে সুস্থতা ও অসুস্থতার তুলনা করেন। করোনা আক্রান্তদের সবাই ছিলেন জীবনমৃত্যুর সন্ধিক্ষণে। এই আক্রান্তরা গত ২৪ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত হাসপাতালে ছিলেন। ফলাফলে দেখা গেছে, প্লাজমা থেরাপি নিয়েছে এমন ১৮ শতাংশ রোগীর অবস্থা খারাপ হয়েছে। অপর দিকে প্লাজমা নেয়নি এমন ২৪ শতাংশ রোগীর অবস্থা সঙ্কটাপন্ন হয়েছে।
১৩ শতাংশ প্লাজমা প্রাপ্ত রোগীর মৃত্যু হয়েছে এবং ২৪ শতাংশ রোগীর মৃত্যু হয়েছে যারা প্লাজমা নেয়নি। অপর দিকে ৭২ শতাংশ প্লাজমাপ্রাপ্ত রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন এবং প্লাজমা নেয়নি এমন ৬৭ শতাংশ রোগী সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন। গবেষণার লেখক এ ফলাফল থেকে মন্তব্য করেছেন যে, প্লাজমা চিকিৎসা করোনা আক্রান্তদের অধিকতর সুস্থ করে তোলে। যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা এফডিএ করোনা চিকিৎসায় কনভালসেন্ট প্লাজমা ব্যবহারকে গত মাসে অনুমোদন করেছে। গবেষকেরা বলেছেন, করোনা থেকে সুস্থ হওয়া লোকেরা একাধিকবার প্লাজমা দান করতে পারবেন কিন্তু একবার দেয়ার পর কয়েক সপ্তাহ অপেক্ষা করতে হবে।


আরো সংবাদ



premium cement