০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী হাসপাতালে

পাকিস্তানে ২০ হাজার মুসল্লি কোয়ারেন্টিনে; সিঙ্গাপুরে কোয়ারেন্টিনে ২০ হাজার শ্রমিক; মালয়েশিয়ায় ৪০ হাজার আক্রান্তের আশঙ্কা; ট্রেনকে হাসপাতালে পরিণত করছে ভারত
-

নভেল করোনাভাইরাসের মহামারী থামছেই না। গাছের পাতার মতো ঝরছে প্রাণ। যুক্তরাষ্ট্রের নাজেহাল অবস্থা, ইতালিতে খাবারের জন্য হাহাকার, স্পেনে দুঃখের দামামা, জার্মানির নাকানি-চুবানি খাওয়া, কঠিন সময়ের সাথে ফ্রান্সের লড়াই প্রমাণ করে কেউ নিরাপদে নেই, করোনা প্রতিরোধ করার মতো ক্ষমতা কারোই নেই। করোনায় কাছে হার মেনে না-ফেরার দেশে পাড়ি জমাচ্ছেন শিশু থেকে শুরু করে বৃদ্ধ, ধনী-গরিব কিংবা শহরে-গ্রামের মানুষ। রাষ্ট্রপ্রধান থেকে শুরু করে চিকিৎসক, সাংবাদিক, আমলা, রাজনীতিবিদ, সেনাসদস্য, নাবিক, পুলিশ, ব্যবসায়ীসহ কোনো শ্রেণী-পেশার মানুষ রেহাই পাচ্ছে না করোনার ভয়াল থাবা থেকে। করোনায় এ পর্যন্ত প্রাণ গেছে ৭০ হাজার ৬৮০ জনের। আক্রান্ত হয়েছে ১২ লাখ ৯২ হাজার ৩৬১ জন। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন দুই লাখ ৭২ হাজার ৫০১ জন। ৯ লাখ ৩ হাজার ৭০ জন চিকিৎসাধীন এবং ৪৬ হাজার ১১০ জনের অবস্থা আশঙ্কাজনক। খবর বিবিসি, রয়টার্স, আলজাজিরা, এএফপি, ডন, টিআরটি, আইরিশ টাইমস, দ্য ওয়াল, ব্লুমবার্গ, ডয়চে ভেলে, সিএনএন, জন হপকিন্স ইউনিভার্সিটি ও ওয়ার্ল্ডওমিটারসের।
করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী হাসপাতালে : করোনায় আক্রান্ত ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ১০ দিন আগে তার শরীরে করোনার উপস্থিতি ধরা পড়ার পর থেকে তিনি ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাসভবনের একটি অ্যাপার্টমেন্টে সেলফ-আইসোলেশনে ছিলেন। দেশটির প্রধানমন্ত্রীর দফতর থেকে বলা হয়েছে, একটানা জ্বরসহ আরো কিছু উপসর্গ না কমার কারণে রুটিন চেকআপ ও পূর্ব সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে কয়েকটি পরীক্ষা করার জন্য তাকে হাসপাতালে নেয়া হয়েছে। গত রোববার রাতে জনসনকে লন্ডনের একটি হাসপাতালে ভর্তি করা হয়। করোনায় আক্রান্ত বরিস জনসন এখনো ব্রিটিশ সরকারপ্রধানের দায়িত্ব পালন করে যাচ্ছেন। যুক্তরাজ্যে নভেল করোনায় আক্রান্তের সংখ্যা ৪৮ হাজার ৪৪০ জন, মৃতের সংখ্যা চার হাজার ৯৩৪ জন এবং সুস্থ হওয়া রোগীর সংখ্যা মাত্র ২২৯ জন।
১ লাখ লাশ বহনকারী ব্যাগ কিনছে যুক্তরাষ্ট্র : যুক্তরাষ্ট্রে করোনায় এক লাখ থেকে আড়াই লাখ পর্যন্ত মানুষের মৃত্যু হতে পারে। সেই আশঙ্কা থেকেই এবার এক লাখ করোনা আক্রান্ত লাশ বহনকারী বিশেষ ব্যাগ কিনছে যুক্তরাষ্ট্র। বিশেষ ওই ব্যাগে ভরে লাশ সৎকারের ব্যবস্থা করলে লাশ থেকে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা থাকবে না। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন সূত্র এমন তথ্য জানিয়েছে। করোনার আক্রমণে আগামী সপ্তাহ থেকে যুক্তরাষ্ট্রে মৃত্যু মিছিলের আশঙ্কা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ দিকে নিউ ইয়র্কের স্ট্যাটেন আইল্যান্ডে রোববার নতুন দুই হাজার ৮২২ জনকে করোনায় আক্রান্ত বলে শনাক্ত করা হয়েছে। স্ট্যাটেন আইল্যান্ডের হাসপাতালগুলোতে আইসিইউ বাধ্যতামূলক সম্প্রসারণ করতে নির্দেশ দিয়েছেন গভর্নর কুমো। এ দিকে যুক্তরাষ্ট্রে রোববার এক দিনেই করোনায় আক্রান্ত হয়েছে ২৫ হাজার ৩১৬ জন। একই দিন মারা গেছে এক হাজার ১৬৫ জন। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত এ ভাইরাসে আক্রান্তের সংখ্যা তিন লাখ ৩৭ হাজার ৬৩৭। এর মধ্যে ৯ হাজার ৬৪৭ জনের মৃত্যু হয়েছে।
করোনায় লিবিয়ার সাবেক প্রধানমন্ত্রীর মৃত্যু : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে লিবিয়ার বিদ্রোহী সরকারের সাবেক প্রধানমন্ত্রী মাহমুদ জিবরিল গত রোববার মারা গেছেন। তিনি দুই সপ্তাহ ধরে মিসরের রাজধানী কায়রোর গানজৌরি স্পেশালাইজড হাসপাতালে ভর্তি ছিলেন। তার বয়স হয়েছিল ৬৮ বছর। ২০১২ সালে তারই গঠিত ন্যাশনাল ফোর্সেস অ্যালায়েন্সের সেক্রেটারি খালেদ-আল মিরিমি জিবরিলের মৃত্যুর কথা নিশ্চিত করেছেন। ২০১১ সালে মুয়াম্মার গাদ্দাফিকে ক্ষমতা থেকে উৎখাত করে মাহমুদ জিবরিলের বিদ্রোহী সরকার। এরপর ন্যাটো জোট গাদ্দাফিকে হত্যার পর যে অন্তর্র্বর্তীকালীন সরকার গঠন করা হয় তার প্রধানমন্ত্রী ছিলেন মাহমুদ জিবরিল। করোনাভাইরাস সংক্রামিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে লিবিয়ায় আরো একজন মারা গেছেন। এ ছাড়া প্রাণঘাতী এই ভাইরাসে দেশটিতে আক্রান্ত মানুষের সংখ্যা এখন ১৮ জন।
পাকিস্তানে তাবলিগের ২০ হাজার মুসল্লি কোয়ারেন্টিনে : পাকিস্তানে করোনা পরিস্থিতির অবনতি হয়েছে। এর পরিপ্রেক্ষিতে গত মাসে লাহোরে স্থানীয় তাবলিগ জামাতের আয়োজিত ১০ মার্চ থেকে ১২ মার্চ পর্যন্ত জমায়েতে যোগ দেয়া ২০ হাজার মুসল্লিকে কোয়ারেন্টিনে নিয়েছে পাকিস্তান। জমায়েতে যোগ দেয়া আরো কয়েক হাজার মানুষকে খুঁজছে প্রশাসন। আশঙ্কা করা হচ্ছে, সেখান থেকে পাকিস্তানে এবং অন্য দেশে ছড়িয়ে পড়ছে করোনা। ওই তাবলিগ জামাতে যোগ দিয়েছিলেন কমপক্ষে এক লাখ মানুষ। গত মাসে তাবলিগ জামাতে যোগ দিয়েছিলেন এমন কমপক্ষে ১৫৪ জনের দেহে করোনা সংক্রমণ পাওয়া গেছে।
পাকিস্তানে ক্ষতিগ্রস্তদের ২০ হাজার কোটি রুপি : লকডাউন চলার কারণে পাকিস্তানে অনেকেই চাকরি হারিয়েছেন, অনেকের ব্যবসা বন্ধ হয়ে গেছে। দিনমজুররা চরম অভাবে দিন কাটাচ্ছেন। করোনায় ক্ষতিগ্রস্তদের সহযোগিতা করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ২০ হাজার কোটি রুপির একটি ফান্ড গঠনের নির্দেশনা দিয়েছেন। করোনায় আক্রান্তদের জন্য একটি ফান্ড গঠনেরও নির্দেশনা দিয়েছেন তিনি। প্রাদেশিক সরকার, দেশের বড় ব্যবসায়ীদের সাহায্যে এ ফান্ড গড়ে তোলা হয়েছে। এর আগে করোনা মহামারীর মধ্যে গরিব ও নি¤œ আয়ের এক কোটি মানুষকে মাসে ১২ হাজার রুপি করে দেয়ার ঘোষণা দিয়েছিল ইমরান খানের প্রশাসন।
চিকিৎসা পেশায় ফিরলেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী : চিকিৎসক হিসেবে নিজের নাম গত মার্চে আবার নিবন্ধিত করেছেন আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী লিও ভারাদকার। করোনা সঙ্কটের এ মুহূর্তে দেশটির স্বাস্থ্যসেবা বিভাগের অধীনে প্রতি সপ্তাহে তিনি এক শিফটে করোনা রোগীদের চিকিৎসাসেবা দেয়ার কাজ করবেন। প্রধানমন্ত্রী ভারাদকার ইতোমধ্যে মোবাইল ফোনের মাধ্যমে রোগীদের চিকিৎসাসেবা দিতে শুরু করেছেন। রাজনীতিতে যোগ দেয়ার আগে সাত বছর চিকিৎসা পেশায় ছিলেন প্রধানমন্ত্রী লিও ভারাদকার। ২০১৩ সালে চিকিৎসক হিসেবে নিবন্ধিত তালিকা থেকে তার নাম মুছে দেয়া হয়।
ট্রেনকে হাসপাতালে পরিণত করছে ভারত : দেশজুড়ে লকডাউনের সময় নজিরবিহীন এক উদ্যোগ নিয়েছে ভারতের রেলওয়ে কর্তৃপক্ষ। আগামী ১৪ এপ্রিল পর্যন্ত সারা দেশে যাত্রীবাহী ট্রেন চলাচল স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে তারা। চলাচল স্থগিত হওয়া ট্রেনগুলোকে হাসপাতালে পরিণত করার উদ্যোগ নেয়া হয়েছে। ভারতে করোনার প্রাদুর্ভাব শুরু হতেই ট্রেনের ২০ হাজার পুরনো বগিকে আইসোলেশন ওয়ার্ডে রূপান্তরের সিদ্ধান্ত নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। অবস্থা আরো খারাপের দিকে গেলে এই ট্রেন হাসপাতালগুলো পরিস্থিতি মোকাবেলায় সহায়ক হবে। প্রথম ১৫ দিনে পাঁচ হাজার আইসোলেশন ওয়ার্ড তৈরি হবে। প্রয়োজনে ৪৮ ঘণ্টার মধ্যে আরো বেশিসংখ্যক বগিকে হাসপাতালে রূপান্তর করা যেতে পারে। এ দিকে করোনা মোকাবেলা এবং অর্থনৈতিক বিপর্যয় সামলাতে আগামী এক বছর ৩০ শতাংশ বেতন না নেয়ার ঘোষণা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রীসহ সব পার্লামেন্ট সদস্য, রাষ্ট্রপতি ও রাজ্যপালরা। সাংসদদের ভাতা ও পেনশনও এক বছরের জন্য ৩০ শতাংশ কাটার সিদ্ধান্ত হয়েছে। এই অর্থ যাবে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে।
মুম্বাইয়ে হাসপাতালে আক্রান্ত তিন ডাক্তার, ২৬ নার্স : পর্যাপ্ত সুরক্ষা ব্যবস্থা না থাকায় করোনা রোগীদের চিকিৎসা করাতে গিয়ে আক্রান্ত হয়েছেন মুম্বাইয়ের ওকহার্ড হাসপাতালের তিনজন চিকিৎসক ও ২৬ জন নার্স। সংক্রমণ ঠেকানোর মতো পোশাক-পিপিই কিছুই তাদের ছিল না। প্রথম যখন একজন নার্সের মধ্যে সংক্রমণ ধরা পড়ে তখনো তাকে আলাদা রাখা হয়নি। ফলে বাকিদের মধ্যেও দ্রুত ছড়িয়ে পড়ে ভাইরাসটি। সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে বর্তমানে হাসপাতালটিতে রোগী ভর্তি বন্ধ রয়েছে। কোনো রোগী, চিকিৎসক, নার্স বা স্বাস্থ্যকর্মীকে হাসপাতালের বাইরে যেতে দেয়া হচ্ছে না। আক্রান্তদের পৃথক আইসোলেশন ওয়ার্ডে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে। বাকি সবারই নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। ভারতে গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে অন্তত ৩২ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে আক্রান্ত হয়েছে ৬৯৩ জন। এখন পর্যন্ত অন্তত ১১৮ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্ত হয়েছেন চার হাজার ৩১৪ জন। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ৩২৮ জন।
ফ্রান্সে বাড়বে লকডাউনের সময় : করোনার বিস্তার ঠেকাতে ফ্রান্সে গত ১৭ মার্চ থেকে লকডাউন চলছে। কিন্তু মহামারী এখনো নিয়ন্ত্রণে না আসায় এর সময়সীমা আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বাড়ানো হতে পারে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। ফ্রান্সে টানা দ্বিতীয় দিনের মতো হাসপাতালে ভর্তি করোনা আক্রান্ত রোগীর মৃত্যুহার কমেছে। রোববার দেশটিতে মারা গেছেন আরো ৩৫৭ জন। এর আগের দিন সেখানে মৃত্যু হয়েছিল ৪৪১টি। এ নিয়ে দেশটিতে হাসপাতালে মৃত্যুর মোট সংখ্যা দাঁড়িয়েছে ৫ হাজার ৮৮৯টি। কমেছে আইসিইউতে ভর্তির হারও। শনিবার ফ্রান্সে আইসিইউতে নেয়া হয়েছিল ৫০২ জনকে। রোববার নেয়া হয়েছে ৩৯০ জনকে। সেখানে মোট ছয় হাজার ৯৭৮ জন রোগী আইসিউতে চিকিৎসাধীন। ফ্রান্সে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ৯৩ হাজার ৭৮০ জন। মারা গেছেন আট হাজার ৯৩ জন। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১৬ হাজার ৩৯৩ জন।
জেরুসালেমে প্লাস্টিকে মুড়িয়ে দাফন : করোনাভাইরাসের কারণে জেরুসালেমে বদলে গেছে লাশ দাফনের নিময়। এ ভাইরাসে মৃতদের কাফনের কাপড়ের বদলে প্লাস্টিকে মুড়িয়ে দাফন করা হচ্ছে। তিন ধর্মের লোকেরাই এভাবে দাফন করছেন। করোনায় মৃত্যু ও সংক্রমণ নিয়ন্ত্রণ করতে সামাজিক দূরত্ব বজায় রেখে জীবনযাপন নিশ্চিত করা হয়েছে। কোলাকুলি, হাত মেলানো, চুম্বন প্রভৃতি নিষিদ্ধ করার পাশাপাশি লাশ দাফনের নিয়মেও আনা হয়েছে পরিবর্তন। জেরুসালেমে সরকারের নির্দেশ হলো লাশ ধোয়া যাবে না। কাপড়ের বদলে বিশেষ ধরনের প্লাস্টিকে মুড়িয়ে লাশ দাফন করতে হবে। কবর দেয়ার সময় সর্বোচ্চ ২০ জন উপস্থিত থাকতে পারবেন। ইহুদিদের লাশও কাফনের কাপড়ে না মুড়িয়ে নিñিদ্র প্লাস্টিকে প্যাকেট করে কফিন ছাড়াই দাফন করা হচ্ছে।
জরুরি অবস্থার প্রস্তুতি নিচ্ছে জাপান : করোনার বিস্তার ঠেকাতে দেশের বিভিন্ন অংশে জরুরি অবস্থা জারির প্রস্তুতি নিচ্ছে জাপান। করোনা প্রতিরোধে নানা রকম ব্যবস্থা নিলেও দেশটিতে দ্বিতীয় দফায় করোনার সংক্রমণ আশঙ্কাজনক হারে বাড়ছে। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শিনজো অ্যাবের জারি করা জরুরি অবস্থা জারি আজ মঙ্গলবারের মধ্যে কার্যকর হবে। রাজধানী টোকিও ও বাণিজ্যিক শহর ওসাকার মতো শহরের জন্য এমন পদক্ষেপ নেয়া হতে পারে। জাপানে করোনা সংক্রামিত কোভিড-১৯ রোগে ৮৫ জন মারা গেছেন। আক্রান্তের সংখ্যা তিন হাজার ৬৫৪ এর বেশি। টোকিওতে এক দিনে আক্রান্তের সংখ্যা ১৪৩ জনে বেড়ে হয়েছে এক হাজার ৩৪ জন আর ওসাকায় মোট আক্রান্ত ৪৪৫ জন। জরুরি অবস্থা ঘোষণা করা হলে, বেশি প্রাদুর্ভাব আক্রান্ত অঞ্চলের গভর্নররা লোকজনকে বাসায় অবস্থান করতে বলতে পারবে ও ব্যবসাপ্রতিষ্ঠানগুলো বন্ধ করে দিতে পারবে।
চীনে ফের আক্রান্তের সংখ্যা বাড়ছে : চীনের মূল ভূখণ্ডে আবার করোনায় আক্রান্তের সংখ্যা বাড়তে শুরু করেছে। উপসর্গ ছাড়াই সংক্রামিত হওয়ার সংখ্যাও বাড়ছে। চীনের জাতীয় স্বাস্থ্য কমিশন গতকাল সোমবার এক বিবৃতিতে জানিয়েছে, রোববার এক দিনে নতুন করে কোনো ধরনের উপসর্গ ছাড়াই ৭৮ জনের দেহে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এর আগের দিন এই সংখ্যাটা ছিল ৪৭ জন। কোনো ধরনের উপসর্গ ছাড়াই অনেকের আক্রান্ত হওয়ার বিষয়টি মারাত্মক উদ্বেগ তৈরি করেছে চীনের জন্য। কেননা এমন রোগীরা অন্য অনেকের মধ্যে সংক্রমণ ছড়ানোর জন্য দায়ী। এ ছাড়া দেশটিতে বিদেশফেরত ব্যক্তিদের মধ্যেও আক্রান্তের সংখ্যা বাড়ছে।
সিঙ্গাপুরে কোয়ারেন্টিনে ২০ হাজার শ্রমিক : সিঙ্গাপুরে এক দিনে নতুন ১২০ জনের দেহে করোনাভাইরাস সংক্রমণ ধরা পড়েছে। রোববার দেশটিতে এ রেকর্ডসংখ্যক মানুষ আক্রান্ত হওয়ার পর প্রায় ২০ হাজার অভিবাসী শ্রমিকের ডরমিটরি কোয়ারেন্টিন করে রাখা হয়েছে। নতুন আক্রান্তদের ১১৬ জন স্থানীয়ভাবে সংক্রামিত হয়েছে। তাদের অনেকেরই সংক্রামিত হওয়ার সাথে অভিবাসী শ্রমিকদের দু’টি ডরমিটরির সংশ্লিষ্টতা পাওয়া গেছে। এ কারণে এখন অভিবাসী শ্রমিকদেরকে কোয়ারেন্টিনে রাখা হচ্ছে। তারা ১৪ দিন নিজ নিজ কক্ষে থাকবেন। সিঙ্গাপুরে শনিবার ৭৫ জন করোনা আক্রান্ত হওয়ার খবর জানানো হয়েছিল। এর পরই একলাফে নতুন আক্রান্তের সংখ্যা ৬০ শতাংশ বেড়ে যায়। সিঙ্গাপুরে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছে মোট এক হাজার ৩০৯ জন এবং মারা গেছে ছয়জন। সিঙ্গাপুর ৭ এপ্রিল থেকে লকডাউনের ঘোষণা দিয়েছে। স্কুলগুলো বন্ধ হয়ে অনলাইন ক্লাস চলবে ৮ এপ্রিল বুধবার থেকে। মহামারী করোনার সঙ্কটকালীন পরিবারের খরচ চালাতে সিঙ্গাপুরের ২০ বছরের ঊর্ধ্বে সব নাগরিককে এপ্রিল মাসে ৬০০ ডলার করে নগদ অর্থ সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছেন দেশটির উপপ্রধানমন্ত্রী হেং সোয়ে কিট।
মালয়েশিয়ায় ৪০ হাজার আক্রান্তের আশঙ্কা : মালয়েশিয়ায় ৪০ হাজার মানুষের করোনাজনিত কোভিড-১৯ রোগে আক্রান্তের আশঙ্কা রয়েছে। যাদের বেশির ভাগ তাবলিগ জামাতের সাথে জড়িত। মালয়েশিয়া পুলিশের মহাপরিদর্শক আবদুল হামিদ এ তথ্য জানিয়েছেন। সম্প্রতি শ্রী পেটালিংয়ের একটি মসজিদে যোগ দেয়া প্রায় ১১ হাজার তাবলিগ সদস্যকে শনাক্ত করে এ তথ্য বিশ্লেষণ করছে পুলিশ। ওই তাবলিগ জামাতে সমবেত প্রায় ১১ হাজার ব্যক্তির মধ্যে ৯৫ ভাগের কোভিড-১৯-এ আক্রান্তের আশঙ্কা রয়েছে।
অস্তিত্ব হুমকির মুখে ব্রাজিলের আদিবাসীরা : করোনাভাইরাসের সংক্রমণে ব্রাজিলের আদিবাসী সম্প্রদায়ের মানুষদের অস্তিত্ব হুমকির মুখে পড়েছে। গত রোববার এই আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ব্রাজিলে ১১ হাজারেরও বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছে। মারা গেছে ৪৮৬ জন। করোনাভাইরাসে বিশাল আমাজন এলাকার আদিবাসী জনপদগুলোসহ সারা দেশেই ছড়িয়ে পড়েছে। সাও পাওলোর ফেডারেল ইউনিভার্সিটি (ইউনিফেস্প) জানিয়েছে, ভাইরাসটি আদিবাসীদের নিশ্চিহ্ন করে দিতে পারে। এ দিকে করোনাভাইরাস সংশ্লিষ্ট ব্যয় মূল বাজেট থেকে আলাদা রাখতে একটি সাংবিধানিক সংশোধন অনুমোদন করেছে ব্রাজিলের পার্লামেন্টের নি¤œকক্ষ।
অস্ট্রেলিয়ায় ৩৪ জনের মৃত্যু : অস্ট্রেলিয়ায় কোভিড-১৯ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত ৩৪ জন মারা গেছেন। এদের মধ্যে নিউ সাউথ ওয়েলসের বাংলাদেশী অধ্যুষিত লাকেম্বা এলাকায় দু’জনসহ ১৬, ভিক্টোরিয়ায় ৮, কুইন্সল্যান্ডে ৩, ক্যানবেরায় ২, তাসমিনিয়ায় ২ ও ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ায় তিনজন মারা গেছেন। এ পর্যন্ত আক্রান্তে সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ হাজার ৭৭৫ জনে। এদের মধ্যে বেশ কয়েকজন আশঙ্কাজনক অবস্থায় চিকিৎসাধীন রয়েছেন। নিহতদের বেশির ভাগই ক্রুজ জাহাজ ডায়মন্ড প্রিন্সেসের যাত্রী বলে জানিয়েছে অস্ট্রেলিয়া সরকার।
ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা জার্মানির : করোনা মহামারীতে সৃষ্ট সঙ্কটের ফলে সাধারণ মানুষের আর্থিক অনিশ্চয়তা কাটাতে অবিলম্বে জার্মানির কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলো এক সমঝোতার আওতায় প্রায় পাঁচ হাজার কোটি ইউরো ভুক্তভোগীদের কাছে পাঠানোর ব্যবস্থা করবে। গতকাল সোমবার থেকেই রাজ্য সরকারগুলো বিশেষ তহবিল থেকে সেসব মানুষ ও ছোট প্রতিষ্ঠানের কাছে অর্থ হস্তান্তর করা শুরু করে, করোনা সঙ্কটের ফলে যাদের আয় কার্যত বন্ধ হয়ে গেছে। চাষিরাও এই সহায়তা পাবেন।
জার্মানিতে নতুন করে আক্রান্ত ৩,৬৭৭ : জার্মানিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো তিন হাজার ৬৭৭ জন করোনায় আক্রান্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা এক লাখ ১৩২। সংক্রামক রোগবিষয়ক সংস্থা রবার্ট কোচের দেয়া তথ্য অনুযায়ী, দেশটিতে প্রতিদিন নতুন করে করোনায় আক্রান্তের ঘটনা ঘটলেও গত চার দিনে আক্রান্তের সংখ্যা কমতে শুরু করেছে। রোববারের চেয়ে সোমবার আক্রান্তের সংখ্যা কমতে দেখা গেছে। দেশটিতে এখন পর্যন্ত মৃত্যু হয়েছে এক হাজার ৫৮৪ জনের। দেশটিতে করোনায় আক্রান্ত তিন হাজার ৯৩৬ জনের অবস্থা আশঙ্কাজনক। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ২৮ হাজার ৭০০ জন।
হাইতিতে করোনায় প্রথম মৃত্যু : উত্তর আমেরিকার দেশ হাইতিতে কোভিড-১৯ এ প্রথম একজনের মৃত্যু হয়েছে। দেশটিতে ২০ মার্চ প্রথম শনাক্তের পর থেকে রোববার প্রথম মৃত্যুর খবর পাওয়া গেল। এখন পর্যন্ত হাইতিতে করোনায় মোট আক্রান্ত ২১ জন; যার মধ্যে মাত্র একজন আরোগ্য লাভ করেছে। হাইতিতে মোট ২৪৭ জনকে করোনা পরীক্ষা করা হয়েছে।
কাতারে নতুন করে আক্রান্ত ২৭৯ : মধ্যপ্রাচ্যের দেশ কাতারে গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৭৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে এখন পর্যন্ত মোট আক্রান্তের সংখ্যা এক হাজার ৬০৪ জন। গত ২৪ ঘণ্টায় প্রাণঘাতী এই ভাইরাসে আরো একজনের মৃত্যু হয়েছে। ফলে দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে চারজন। এখন পর্যন্ত করোনায় আক্রান্ত এক হাজার ৪৭৭ জনই সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তবে করোনায় আক্রান্ত ৩৭ জনের অবস্থা আশঙ্কাজনক।
সুইডেনে হাজারো মানুষের মৃত্যুর আশঙ্কা : এত দিন ধরে করোনাভাইরাস সংক্রমণকে গুরুত্ব না দেয়ায় সুইডিশ সরকারের কড়া সমালোচনা করেছেন কমপক্ষে দুই হাজার ৩০০ বিশেষজ্ঞ ডাক্তার ও শিক্ষাবিদ। এরই মধ্যে করোনায় আক্রান্ত হয়ে কমপক্ষে ৪০১ জন মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ছয় হাজার ৮৩০ জন। এ অবস্থায় প্রধানমন্ত্রী স্টেফ্যান লোফভেন তার দেশবাসীকে সতর্ক করে বলেছেন, ঝাঁকে ঝাঁকে মানুষ মরবে। হাজার হাজার মানুষ মরতে চলেছেন তার দেশে। এ জন্য এখনই তাদেরকে প্রস্তুতি নিতে হবে। তবে নানা রকম সতর্কতা দেয়া সত্ত্বেও বিষয়টিকে গায়েই মাখছেন না দেশবাসী।


আরো সংবাদ



premium cement