৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


বাসা থেকে চারজনকে আটক

মির্জা আব্বাস ও তার স্ত্রীর আগাম জামিন

পুলিশ মির্জা আব্বাসের বাসা ঘেরাওয়ের পর সাংবাদিকদের বিষয়টি জানাচ্ছেন আফরোজা আব্বাস : নয়া দিগন্ত -

গত বুধবার মনোনয়ন ফরম বিক্রির দিন রাজধানীর নয়াপল্টনে বিএনপি কার্যালয়ের সামনে অগ্নিসংযোগ ও ভাঙচুরের ঘটনায় পল্টন থানায় দায়ের করা তিন মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও তার স্ত্রী মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসকে আট সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট।
আগাম জামিন চেয়ে তাদের দুইজনের করা আবেদনের শুনানি শেষে গতকাল রোববার বিচারপতি মো: রেজাউল হক ও বিচারপতি জাফর আহমেদ সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ জামিন আদেশ দেন। জামিন চাইতে মির্জা আব্বাস ও আফরোজা আব্বাস সকালে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতির কক্ষে অবস্থান নেন। জামিনের শুনানিতে তারা আদালতে ছিলেন।
আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন ও ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।
আইনজীবীরা জানান, বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস ও তার স্ত্রী মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাসকে আট সপ্তাহের আগাম জামিন দিয়েছেন। জামিনের মেয়াদ শেষে তাদের বিচারিক আদালতে যেতে হবে।
গত ১৪ নভেম্বর দলের মনোনয়ন বিক্রি চলাকালে প্রার্থীদের সমর্থনে বিপুলসংখ্যক মানুষের সমাগম ঘটে। পরে পুলিশ ও বিএনপি নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষ ঘটে। এ সময় পুলিশের দু’টি গাড়ি পোড়ানো হয়, ভাঙচুর করা হয় অনেক গাড়ি। হেলমেট পরা কয়েকজনকে ভাঙচুর-অগ্নিসংযোগে অংশ নিতে দেখা যায়। বিএনপির পক্ষ থেকে বলা হয় পুলিশের উসকানিতে ওই দিন সংঘর্ষ বাঁধে দলের নেতাকর্মীর সাথে। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ওই সংঘর্ষের জন্য মির্জা আব্বাসকে দায়ী করে গণমাধ্যমে বক্তব্য দেন।
পরে বিএনপি পুলিশের ওপর হামলা, গাড়িতে অগ্নিসংযোগ ও কর্তব্য কাজে বাধা দেয়ার অভিযোগে তিনটি মামলা করে পুলিশ। তিনটি মামলার প্রত্যেকটিতে হুকুমের আসামি করা হয় মির্জা আব্বাস, তার স্ত্রী মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস, কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান মেজর (অব:) আকতারুজ্জামান এবং বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা কফিল উদ্দিন, বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী আহমেদ, মিডিয়া উইংয়ের দায়িত্বে থাকা সামসুদ্দিন দিদার, নির্বাহী কমিটির সদস্য অধ্যাপক অমিনুল ইসলাম, হাবিবুর রশিদ হাবিব, যাত্রাবাড়ী থানা বিএনপির সভাপতি নবীউল্লাহ নবীকে।
পল্টন থানায় গত ১৪ নভেম্বর রাতে দায়ের করা হয় বিস্ফোরক আইনের মামলায় ১৯২ জনের নাম উল্লেখ করে ও অজ্ঞাত সহস্রাধিক নেতাকর্মীকে আসামি করা হয়। গ্রেফতার দেখানো হয় ১৬ জনকে। এ ছাড়া বিশেষ ক্ষমতা আইনে করা ২২ নম্বর মামলায় আসামি করা হয়েছে ১৫৯ জনকে। এ মামলায় গ্রেফতার দেখানো হয়েছে ২৩ জনকে। পুলিশের কাজে বাধা দেয়ার অভিযোগে দণ্ডবিধিতে করা ২৩ নম্বর মামলায় আসামির তালিকায় ১৩৭ জনের নাম উল্লেখ করা হয়েছে। গ্রেফতার দেখানো হয়েছে ২৬ জনকে।
এর মধ্যে একটি মামলায় বিএনপির কেন্দ্রীয় কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরীকে গ্রেফতারের পর পাঁচ দিনের রিমান্ডে নিয়েছে পুলিশ।
মির্জা আব্বাসের বাসা থেকে ৪ জনকে আটকের অভিযোগ : বিএনপি স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের বাসার সামনে থেকে বিএনপি ও অঙ্গসংগঠনের চারজনকে আটক করেছে পুলিশ। মির্জা আব্বাসের স্ত্রী ও মহিলা দলের সভাপতি আফরোজা আব্বাস গতকাল সন্ধ্যায় সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।
তিনি অভিযোগ করে বলেন, গতকাল রোববার সকাল থেকে সাদা পোশাকে থাকা আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের বাড়ির চারপাশে অবস্থান করতে থাকে। জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে তার বাসায় নেতাকর্মীদের আনাগোনাও বাড়তে থাকে। নেতাকর্মীরা বাসায় আলোচনা শেষে বেরিয়ে যাওয়ার সময় চারজনকে পুলিশ বাড়ির গেটের সামনে থেকে আটক করে। যার মধ্যে তাদের বাড়ির একজন সিকিউরিটি গার্ডও রয়েছে। তবে থানা পুলিশ না কি ডিবি পুলিশ তাদের ধরে নিয়ে গেছে সে ব্যাপারে নিশ্চিত হতে পারেননি তিনি। এ ব্যাপারে পুলিশের পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।


আরো সংবাদ



premium cement
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালগুলোতে ফিলিস্তিনিদের পক্ষে বিক্ষোভে পুলিশের বাঁধা, আরাফাতের সমালোচনা বগুড়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নির্মাণ শ্রমিক নিহত পাঁচবিবিতে গাছের ডাল পড়ে পথচারীর মৃত্যু ঈশ্বরদীতে লোডশেডিংয়ে নাকাল জনজীবন গাজা যুদ্ধে নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩৪,৫৩৫ জনে পাঁচবিবিতে অপহরণের ২৪ ঘণ্টার মধ্যে অপহৃত উদ্ধার, আটক ৩ নারায়ণগঞ্জে তাপদাহে বিপর্যস্ত পশুপাখির পাশে টিম খোরশেদ দাগনভুঞায় হিট স্ট্রোকে আক্রান্ত শিক্ষার্থী হাসপাতালে ভর্তি ৩ তারকা ক্রিকেটারকে বাদ দিয়ে ভারতের বিশ্বকাপ দল ঘোষণা ইসরাইলিদের গ্রেফতারি পরোয়ানা জারি না করার আহ্বান যুক্তরাষ্ট্রের ইন্দোনেশিয়ার মাউন্ট রুয়াং আবার অগ্ন্যুৎপাত, আন্তর্জাতিক বিমানবন্দর বন্ধ

সকল