০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা দিচ্ছে অস্ট্রেলিয়া

-

জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলের তথ্যানুসন্ধান মিশনের প্রতিবেদনের ভিত্তিতে মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞা জারি করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। রোহিঙ্গাদের ওপর নৃশংসতা চালানোর অভিযোগে এর আগে মিয়ানমারের সুনির্দিষ্ট ব্যক্তিদের ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও কানাডা। রাখাইন, কচিন ও শান রাজ্যে গণহত্যা, মানবতার বিরুদ্ধে অপরাধ ও যুদ্ধাপরাধের জন্য মিয়ানমারের সেনাপ্রধান মিন অংসহ ছয়জনকে চিহ্নিত করেছে তথ্যানুসন্ধান মিশন।
অস্ট্রেলিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে গতকাল বুধবার দেয়া এক বিবৃতিতে বলা হয়, তথ্যানুসন্ধান মিশনের পূর্ণ প্রতিবেদনে বিশেষ করে রাখাইনে আন্তর্জাতিক আইনের আওতায় গুরুতর অপরাধ সংঘটিত হয়েছে বলে তথ্য-প্রমাণ দেয়া হয়েছে। তথ্যানুসন্ধান মিশনের প্রতিবেদনের ভিত্তিতে মিয়ানমারের ওপর সুনির্দিষ্ট নিষেধাজ্ঞা আরোপের বিষয়টি অস্ট্রেলিয়া সরকার বিবেচনা করছে। মিশনের সুপারিশ অনুযায়ী অস্ট্রেলিয়া জাতিসঙ্ঘ মানবাধিকার কাউন্সিলসহ আন্তর্জাতিক ক্ষেত্রে মিয়ানমারকে জবাবদিহি ও বিচারের আওতায় আনার প্রচেষ্টাকে সমর্থন দেবে।
বিবৃতিতে আরো বলা হয়, পাঁচ দশকের সামরিক শাসন থেকে গণতান্ত্রিক প্রক্রিয়ায় রূপান্তরের পথে মিয়ানমার গুরুতর চ্যালেঞ্জের মুখে পড়েছে। আঞ্চলিক অংশীদার হিসেবে মিয়ানমারে গণতন্ত্র এবং জাতীয় শান্তি ও ঐক্য প্রতিষ্ঠার প্রচেষ্টাকে অস্ট্রেলিয়া সমর্থন দেবে। আর এ লক্ষ্যে মানবাধিকার সমুন্নত রাখা হবে। একই সাথে মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলোকে পূর্ণ জবাবদিহিতার আওতায় আনতে হবে।


আরো সংবাদ



premium cement