২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


কনসার্ট হল হত্যাকাণ্ডের পর রাশিয়ায় জাতীয় শোক দিবস

- ছবি : বাসস

মস্কোর একটি কনসার্ট হলে গণহত্যার পর রাশিয়া রোববার জাতীয় শোক দিবস পালন করবে। কনসার্ট হলের এই হামলায় ১৩০ জনের বেশি লোক নিহত হয়েছে। ইউরোপে সবচেয়ে মারাত্মক এই হামলার দাবি করেছে ইসলামিক স্টেট (আইএস) গ্রুপ।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এই ‘বর্বরোচিত সন্ত্রাসী হামলার’ পেছনে জড়িতদের শাস্তি দেয়ার অঙ্গীকার করে বলেন, ‘চার বন্দুকধারী ইউক্রেনে পালিয়ে যাওয়ার চেষ্টা করার সময় গ্রেফতার করা হয়েছে।’

কিয়েভ এই ঘটনার সাথে কোনো ধরনের সংযোগ দৃঢ়ভাবে প্রত্যাখান করেছে এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি অভিযোগ তুলে বলেন, ‘তাদের বিরুদ্ধে পুতিন দোষ চাপানোর চেষ্টা করছেন।’

পুতিন আক্রমণ সম্পর্কে তার প্রথম প্রকাশ্য মন্তব্যে আইএসের দায় স্বীকারের বিবৃতির কথা উল্লেখ করেননি।

ছদ্মবেশী বন্দুকধারীরা মস্কোর উত্তর উপশহর ক্রাসনোগর্স্কের সিটি হলে শুক্রবার সন্ধ্যায় হামলা চালালে কমপক্ষে ১৩৩ জন নিহত হয় এবং পরে তারা সেখানে ভবনটিতে আগুন ধরিয়ে দেয়।

শনিবার টেলিগ্রামে ইসলামিক স্টেট গোষ্ঠী লিখেছে, ‘ইসলামের সাথে যুদ্ধরত দেশগুলোর সাথে ‘বিক্ষুব্ধ যুদ্ধের’ অংশ হিসেবে চার আইএস যোদ্ধা মেশিনগান, একটি পিস্তল, ছুরি এবং ফায়ারবোমা সজ্জিত হয়ে এই হামলা চালায়।

প্রায় দুই দশকের মধ্যে এটি রাশিয়ায় সবচেয়ে মারাত্মক হামলা। রাশিয়ার কর্মকর্তারা মৃতের সংখ্যা অরো বাড়ার আশঙ্কা করছেন, হাসপাতালে আহত ১০০ জনের বেশি ভর্তি রয়েছেন।

রাশিয়ার বড় অপরাধ তদন্তকারী সংস্থা ইনভেস্টিগেটিভ কমিটি বলেছে, শনিবারও উদ্ধারকারীরা পুড়ে যাওয়া ভবন থেকে লাশ বের করছিল।

জরুরি পরিস্থিতি মন্ত্রণালয় এ পর্যন্ত নিহতদের মধ্যে ২৯ জনের নাম উল্লেখ করেছে। আগুনে পোড়ার কারণে শনাক্তকরণ প্রক্রিয়াকে জটিল হয়ে উঠেছে।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement