২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

বিমানভাড়া আকাশছোঁয়া! ইউক্রেনের যুদ্ধ এড়াতে বিপুল ব্যয়ে দেশ ছাড়ছে রুশরা

বিমানভাড়া আকাশছোঁয়া! ইউক্রেনের যুদ্ধ এড়াতে বিপুল ব্যয়ে দেশ ছাড়ছে রুশরা - ছবি : সংগৃহীত

ইউক্রেন যুদ্ধের ময়দান এড়াতে বিমানভাড়ায় লাখ লাখ রুবল খরচ করে রাশিয়া ছেড়ে চম্পট দিচ্ছেন ওই দেশের বহু ধনী নাগরিক। দেশ ছাড়তে মরিয়া রুশদের আশঙ্কা, যেকোনো সময় রাশিয়ার সীমান্ত বন্ধ করে দিতে পারে ভ্লাদিমির পুতিন সরকার। সে কারণে বেসরকারি বিমানের টিকিট কিনতে নির্দিষ্ট ভাড়ার বহু গুণ বেশি কড়ি ফেলতে প্রস্তুত রুশরা।

ইউক্রেনের বিরুদ্ধে রুশ জনতার একাংশকে যুদ্ধে পাঠানোর কথা ঘোষণা করেছেন পুতিন। ওই ঘোষণার পরেই রাশিয়া জুড়ে দেশ ছাড়ার হিড়িক পড়েছে। তুরস্ক, আর্মেনিয়া এবং আজারবাইজানের মতো যে সব দেশে যেতে হলে রুশদের ভিসার প্রয়োজন হয় না, সেখানকার বিমানভাড়া আকাশছোঁয়া। বিমানবন্দরে তিলধারণেরও জায়গা নেই। বিমানবন্দর যাওয়ার রাস্তায় দেখা যাচ্ছে যানজট। এই আবহে পড়শি দেশগুলোতে যাওয়ার জন্য বেসরকারি বিমানভাড়া করছেন রাশিয়ার ধনীরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম ‘দ্য গার্ডিয়ান’ জানিয়েছে, রুশ বিমানের টিকিটের দাম কয়েক গুণ বেড়ে গিয়েছে। বেসরকারি বিমানের এক-একটি টিকিটের দাম পৌঁছেছে ২০,০০০ থেকে ২৫,০০০ পাউন্ডে। অন্য দিকে, আট আসনবিশিষ্ট জেট বিমানের ভাড়া ছুঁয়েছে ৮০,০০০ থেকে ১৪০,০০০ পাউন্ড। ইয়েভজেনি বাইকভ নামে এক ব্রোকার জেট সংস্থার ডিরেক্টর বলেন, ‘এই মুহূর্তে রাশিয়ায় অভূতপূর্ব অবস্থা। আগে দিনে ৫০টি টিকিটের দাহিদা ছিল। এখন তা পৌঁছেছে পাঁচ হাজারের কাছাকাছি।’
সূত্র : আনন্দবাজার পত্রিকা

 


আরো সংবাদ



premium cement