০২ মে ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, ২২ শাওয়াল ১৪৪৫
`


গুগল ও টেলিগ্রামকে রাশিয়ার বিপুল জরিমানা

গুগল ও টেলিগ্রামের লোগো - ছবি : সংগৃহীত

সরকারি নির্দেশ অনুসারে কনটেন্ট না সরানোর কারণে গুগল ও টেলিগ্রামকে জরিমানা করেছে রাশিয়া। সোমবার মস্কোর এক আদালত থেকে এই আদেশ দেয়া হয়।

আদেশ অনুযায়ী গুগলকে ২০ লাখ রাশিয়ান রুবল (২৪ লাখ চার হাজার দুই শ' ৩৭ টাকা) জরিমানা করা হয়। অপরদিকে মেসেজিং অ্যাপ টেলিগ্রামকে ৪০ লাখ রুবল (৪৮ লাখ ১০ হাজার এক শ' ৮৯ টাকা) জরিমানা করা হয়।

এর আগে একই ধরনের অভিযোগে অপর মামলায় রুশ আদালত গুগলকে তিন কোটি ২০ লাখ রুবল (তিন কোটি ৮৪ লাখ ৬৭ হাজার আট শ' চার টাকা) জরিমানার আদেশ দেয়া হয়েছিলো। যুক্তরাষ্ট্রভিত্তিক টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি এই জরিমানা পরিশোধ করেছিলো।

রুশ সরকারের অভিযোগে বলা হয়, গুগল ও টেলিগ্রামকে নির্দেশ দেয়া হয়েছিলো তারা যেন সরকারি নির্দেশনা অনুসারে নির্দিষ্ট কনটেন্ট তাদের প্ল্যাটফর্ম থেকে সরিয়ে নেয়। কিন্তু তারা এই নির্দেশ পালন করতে ব্যর্থ হয়েছে।

এদিকে গুগলের অনুরোধে ভিন্ন দুইটি মামলায় ২৯ নভেম্বর পর্যন্ত সময় দিয়েছেন আদালত।

রাশিয়ার সরকারি কর্মকর্তারা গুগল ও টেলিগ্রামকে এর আগে বারবার বেশ কিছু লিংক ও পোস্ট সরিয়ে নিতে বলেছিলো। পর্নোগ্রাফি, আত্মহত্যা ও মাদক ব্যবহারে উৎসাহ দান এবং রাশিয়ার অভ্যন্তরীণ রাজনীতির বিষয়ে উসকানি দেয়ার অভিযোগে এই কনটেন্টগুলো সরিয়ে নিতে বলা হয়।

চলতি বছরের জানুয়ারিতে রাশিয়ার রেগুলেটর জানায়, গুগল ও টেলিগ্রামকে বেশ কিছু পোস্ট সরিয়ে দিতে হবে। রাশিয়ার অভিযোগ, এই সকল পোস্টে অপ্রাপ্তবয়স্কদের বিরোধী সমাবেশে যোগ দিতে বলা হয়েছিল।

গত সেপ্টেম্বরে গুগল ও অ্যাপলের ওপর চাপ দেয় সরকার। তাদের বলা হয়, পার্লামেন্টের নির্বাচনের আগে ট্যাকটিক্যাল ভোটিং অ্যাপ বন্ধ করে দিতে হবে। কারণ, তা নাভালনিকে সুবিধা করে দিচ্ছে।

রুশ সরকারের নির্দেশনায় আরো বলা হয়, আদেশ না মানলে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে। এরপরই তা বন্ধ করে দেয়া হয়। তাতে নাভালনির সমর্থকরা হতাশ হন।

এদিকে ফেসবুক, টিকটক, টুইটারকেও টার্গেট করেছে রাশিয়ার রেগুলেটর। টুইটারকে জরিমানা করার পরেও তাদের নিষিদ্ধ ঘোষণা করা বা অন্য শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুমকি দেয়া হচ্ছে। অভিযোগ, তারা বেআইনি কনটেন্ট দিচ্ছে।

গত সপ্তাহে মস্কোর আদালত রায় দিয়েছে, ফেসবুকের কাছ থেকে দুই কোটি ৬০ লাখ রুবল (তিন কোটি ১২ লাখ ৫৫ হাজার ৯০ টাকা) জরিমানা আদায় করতে হবে।

মিডিয়া ওয়াচডগ সংস্থা রসকোমনাডজর বলেছে, যদি বিরোধ চলতে থাকে, তাহলে আরো বেশি জরিমানা দিতে বলা হতে পারে সংস্থাগুলিকে।

সূত্র : ডয়চে ভেলে


আরো সংবাদ



premium cement