২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


বাণিজ্যিক লেনদেনে ডলার ব্যবহার করবে না রাশিয়া!

মার্কিন ডলার - ছবি : সংগৃহীত

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভেরভ বলেছেন, বাণিজ্যিক লেনদেনে মার্কিন ডলার ব্যবহার না করলে অবরোধে ঝুঁকি কমতে পারে। সোমবার চীনা সংবাদমাধ্যমের সাথে এক সাক্ষাতকারে এই কথা জানান তিনি।

সাক্ষাতকারে তিনি বলেন, 'রাশিয়া ফেডারেশন ও গণপ্রজাতন্ত্রী চীনের সাথে প্রযুক্তিগত উন্নয়নের সুযোগ যুক্তরাষ্ট্র সীমাবদ্ধ করার ঘোষণা করেছে। এর পরিপ্রেক্ষিতে অবরোধের ঝুঁকি কমাতে আমাদের প্রযুক্তিগত স্বাধীনতাকে শক্তিশালী করতে হবে, জাতীয় মুদ্রাকে প্রতিষ্ঠিত করতে হবে এবং বৈশ্বিক লেনদেনে ডলারের বিকল্প প্রতিষ্ঠা করতে হবে। আমাদের পশ্চিমা নিয়ন্ত্রিত আন্তর্জাতিক লেনদেনের ব্যবস্থা থেকে বেরিয়ে আসা প্রয়োজন।'

এদিকে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ এক পৃথক বিবৃতিতে বলেন, যুক্তরাষ্ট্রের 'অনিশ্চিত ও অযৌক্তিক' যেকোনো পদক্ষেপের বিরুদ্ধে 'সতর্ক' অবস্থানে রয়েছে রাশিয়া।

তিনি বলেন, 'আমরা সম্ভাব্য যেকোনো হুমকি উড়িয়ে দিচ্ছি না। আমাদের প্রতিপক্ষ বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের অবরোধের আকাঙক্ষায় দ্বন্দ্ব বেড়েই চলছে।'

এর আগে গত সপ্তাহে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় রাশিয়ার বিরোধীদলীয় নেতা আলেক্সেই নাভালনির ওপর 'বিষ প্রয়োগের' অভিযোগে দেশটির বিরুদ্ধে নতুন নিষেধাজ্ঞা ঘোষণা করে।

সূত্র : ইয়েনি শাফাক


আরো সংবাদ



premium cement