০৩ ডিসেম্বর ২০২০

ইরান দিয়ে আর্মেনিয়ার অস্ত্র বহনের অভিযোগ অস্বীকার তেহরানের

-

আজারবাইজানের সাথে যুদ্ধে আর্মেনিয়ার অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি ইরানের ভেতর দিয়ে সরবরাহ করা হচ্ছে বলে যে খবর বেরিয়েছে তা অস্বীকার করেছে তেহরান।

এক প্রেস ব্রিফিংয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খতিবজাদে বলেছেন, ইরানের মাটি ব্যবহার করে অন্য দেশের অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ কোনোভাবেই অনুমোদন দেবে না। অন্য দেশে যাওয়া পণ্যসামগ্রী কঠোরভাবে নজরদারী করা হয়। তিনি এও বলেন যে, যেসব ট্রাক সীমান্ত অতিক্রম করছে সেগুলো ‘সাধারণ ও অসামরিক’ পণ্য বহন করছে।

এ পর্যন্ত আজারবাইজানের ১০ নাগরিক মারা গেছেন : প্রেসিডেন্ট
আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ জানিয়েছেন, রোববার আর্মেনিয়ার সাথে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ১০ জন আজারবাইজানীয় নাগরিক নিহত হয়েছেন। ইন্টারফেক্স নিউজ এজেন্সি এ খবর দিয়েছে।

আর্মেনিয়া ও আজারবাইজান উভয় বাহিনীই নাগোরনো-কারাবাখ সীমান্তে বেসামরিক স্থাপনা লক্ষ করে গুলিবর্ষণ করেছে বলে একে অপরকে দোষারোপ করছে। অঞ্চলটিতে ১৯৯০ সালের পর সবচেয়ে বড় লড়াই চলছে।

‘যথাশিগগির’ যুদ্ধবিরতি চান জার্মান চ্যান্সেলর
জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল আর্মেনিয়া ও আজারবাইজানের নেতাদের সাথে টেলিফোন আলোচনায় নাগোরনো-কারাবাখে যথাশিগগির যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন। তার মুখপাত্র এ তথ্য জানিয়েছেন।

মুখপাত্র স্টিফেন সেইবার্ট বলেন, চ্যান্সেলর যথাশিগগির যুদ্ধবিরতির আহ্বান জানিয়েছেন এবং বলেছেন আলোচনার টেবিলে ফিরে যেতে।

মুখপাত্র আরো জানান, মার্কেল সোমবার আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনয়ানের সাথে এবং মঙ্গলবার আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সাথে কথা বলেছেন।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ

ইসলাম ধর্মের অপব্যাখ্যা : সম্মিলিত ইসলামী জোট সভাপতির বিরুদ্ধে মামলা (২০৭৮৮)অপশক্তি মোকাবেলা করে ইসলামের বিজয় নিশ্চিত করতে হবে : মামুনুল হক (২০৬৬৭)ভাস্কর্যের নামে মূর্তি স্থাপন কোনোক্রমে মেনে নেয়া যায় না : সম্মিলিত ইসলামী দলসমূহ (১৭১৩৮)সৌদি আরবে ইমাম হোসাইন মসজিদটি ভেঙে ফেলার নির্দেশ (১৫৪২৮)জাতীয় সঙ্কট নিয়ে ৫ ডিসেম্বর শীর্ষ আলেমদের বৈঠক (১২৬৪৩)আইএইএ’র বেশিরভাগ পরিদর্শক সিআইএ’র গুপ্তচর : ইরান (৬৫৮৩)বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি (৬৫৬৩)ভাস্কর্য নিয়ে ভুল ব্যাখ্যা বন্ধ করে ক্ষমা না চাইলে জনগণ জবাব দেবে : মুক্তিযুদ্ধ মন্ত্রী (৫৯৯৭)স্টেডিয়ামগুলোকে জেলে রূপান্তরের অনুমতি না দেয়ায় কেজরিওয়ালের ওপর ক্ষুব্ধ মোদি (৪৮৬২)৬১ পৌরসভার ভোট ১৬ জানুয়ারী (৪২২৮)