০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


ব্রেক্সিট বাতিলের আবেদনে ৬০ লাখ মানুষের স্বাক্ষর

- ছবি : সংগৃহীত

ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বের হওয়ার চুক্তি ব্রেক্সিটের বিরুদ্ধে দেশটির সরকারের কাছে করা আবেদনে ৬০ লাখেরও বেশি মানুষ সই করেছেন। গত সপ্তাহে বুধবার অনলাইনে স্বাক্ষর করার জন্য আবেদনটি খোলার ৩৬ ঘণ্টারও কম সময়ের মধ্যেই নাটকীয়ভাবে এত বিপুল মানুষ এতে স্বাক্ষর করেন। সংসদের পিটিশন কমিটি জানিয়েছে, আবেদনটিতে এত মানুষ হুমড়ি খেয়ে পড়েছে যে বৃহস্পতিবার তাদের সাইটটি ক্রাশ করেছে। প্রায় সাড়ে তিন লাখ মানুষ খুব দ্রত সময়ের মধ্যে স্বাক্ষর করায় সাইট ক্রাশের ঘটনা ঘটে।

বুধবার আর্টিকেল ৫০ বাতিলের পক্ষে করা আবেদনে সাড়া দিয়ে সরকার জানিয়েছে, ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাওয়ার বিধান সংক্রান্ত আর্টিকেল ৫০ প্রত্যাহারের কোনো তাদের পরিকল্পনা নেই।

আবেদনে লিখিত বার্তায় বলা হয়েছে, ‘সরকার বারবার দাবি করছে যে, ‘জনগণ চায় বলেই’ ইইউ থেকে বেরিয়ে যাওয়ার উদ্যোগ নেয়া হয়েছে। জনগণ আসলে ইইউতে থাকতে চায় এটি প্রমাণ করার মাধ্যমে আমাদের তাদের এ দাবিকে নাকচ করে দিতে হবে। গণ ভোট হয়তো হবে না- তাই এখন আপনারাই ভোট দিন।’

ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিস আগে রায় দিয়েছিলেন যে যুক্তরাজ্য একতরফাভাবে বাতিল করতে পারে লিসবন চুক্তির অনুচ্ছেদ ৫০। চুক্তির এই অংশ প্রত্যাহার করতে ব্রিটেন আহ্বান জানাতে পারে এবং ইইউতে যুক্ত থাকতে ব্রেক্সিট বন্ধও করতে পারে।

তৃতীয়বারের মতো হাউজ অব কমন্সের ব্রেক্সিট প্রত্যাখ্যান করা হয়েছে বলে ১২ এপ্রিল পর্যন্ত অনুচ্ছেদ ৫০ বর্ধিতকরণে সম্মত হয়েছে ব্রাসেলস। পার্লামেন্টে বিতর্কের সম্ভাবনা রয়েছে এবং দীর্ঘ বিলম্ব এবং আর্টিকেল ৫০ বাতিল করাসহ ব্রেক্সিটের বিপক্ষে সংখ্যাগরিষ্ঠের সমর্থন পাওয়ার চেষ্টা করা হয়েছে। সাধারণত কোনো একটি বিষয়ে এক লাখের বেশি স্বাক্ষর পড়লে তা নিয়ে ব্রিটিশ সংসদে আলোচনা হয়।


আরো সংবাদ



premium cement
পাঁচ বছর পর ইউরোপ সফরে শি জিনপিং যাত্রাবাড়ীতে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ২ ইউক্রেনে ইস্টার প্রার্থনার মাঝে ড্রোন হামলা, রণাঙ্গনে রাশিয়ার সাফল্য দাবি যে সব কারণে করের বোঝা বাড়তে পারে আগামী বাজেটে প্রেসিডেন্ট বাইডেনের ‘জেনোফোবিক’ বক্তব্য নিয়ে ভারত-জাপানের আপত্তি আ’লীগ নেতাকে কটুক্তি, ছাত্রলীগ সভাপতিকে শোকজ ইসরাইলের হামলা অব্যাহত রাখার ঘোষণা, গাজার যুদ্ধবিরতি আলোচনা শেষ সোনা পাচার, ‘অপমানিত’ হয়ে পদত্যাগ আফগান কূটনীতিকের নেপালের নোটে মানচিত্র, ভারতের তীব্র আপত্তি ইনসুলিন দিয়ে ১৭ রোগী হত্যা, মার্কিন নার্সের ৭৬০ বছর কারাদণ্ড গাজায় দেড় লাখের বেশি অন্তঃসত্ত্বা নারী পানিশূন্যতায় ভুগছেন

সকল