২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আন্তর্জাতিক সফরে যাচ্ছে আর্ক ব্যান্ড

আন্তর্জাতিক সফরে যাচ্ছে আর্ক ব্যান্ড -

নব্বই দশকের জনপ্রিয় ব্যান্ড আর্ক। ‘সুইটি’, ‘তাজমহল’, ‘একাকী’, ‘এত কষ্ট কেন ভালোবাসায়’সহ জনপ্রিয় অনেক গানই রয়েছে ব্যান্ডটির ঝুলিতে। মাঝে অনেকটা সময় ব্যান্ডের তেমন কোনো কর্মকাণ্ড চোখে না পড়লেও সম্প্রতি আবার পুরনো ছন্দে ফিরতে শুরু করেছে আর্ক। গত বছর থেকেই স্টেজে ব্যস্ত সময় পার করছে দলটি। এ বছরও ঢাকা ও ঢাকার বাইরের বিভিন্ন কনসার্টে অংশ নিচ্ছে।
রোজার আগ পর্যন্ত ছিল সে ব্যস্ততা। রোজার মাসে কোনো কনসার্ট না থাকলেও ঈদের পরদিন থেকেই আবার মঞ্চ মাতাবে দলটি। ঈদের পরদিন ময়মনসিংহের একটি কনসার্টে গাইবে আর্ক। এর পরই শুরু হবে তাদের ওয়ার্ল্ড ট্যুর। এ ছাড়া দুই দশকের বেশি সময় পর বেশ কিছু নতুন গান নিয়ে আসছে দলটি।
আর্কের আন্তর্জাতিক সফর শুরু হচ্ছে আরব আমিরাতের প্রাদেশিক শহর আজমানের হাবিট্যাট স্কুল প্রাঙ্গণ থেকে। আগামী ২০ এপ্রিল ‘বৈশাখী ঈদ আনন্দ-২০২৪’ নামের অনুষ্ঠানটি আয়োজন করছে সংযুক্ত আরব আমিরাতের ইয়ুথ বাংলা কালচারাল ফোরাম ও জয় বাংলা সাংস্কৃতিক জোট। এবারই প্রথম আমিরাতে গান করবে আর্ক। কনসার্টে অংশ নেয়ার জন্য ১৬ এপ্রিল দেশ ছাড়ার কথা রয়েছে ব্যান্ডটির।
কনসার্টের বিষয়টি নিশ্চিত করে আর্কের ভোকাল হাসান বলেন, ‘আমি এর আগে আরব আমিরাতে কনসার্টে অংশ নিলেও এবারই প্রথম আর্ক ব্যান্ড সেখানে কনসার্ট করবে। ব্যান্ডের সবাই অনেক উচ্ছ্বসিত। সেখানে অনেক প্রবাসী বাঙালি আছেন। নিজেদের সেরাটা দিয়ে তাদের মুগ্ধ করার চেষ্টা করব।’
এরপর জুনে আর্ক গান শোনাতে যাবে যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপের কয়েকটি দেশে। আর্কের এ সফর চলবে দেড় মাসের মতো। আর্কের কিবোর্ডিস্ট টিংকু আজিজুর রহমান জানান, এরই মধ্যে কথাবার্তা অনেকটাই চূড়ান্ত। তিনি বলেন, ‘গত বছর আমরা নেদারল্যান্ডস, সুইডেন ও অস্ট্রিয়ায় কনসার্ট করেছি। এবারের বিদেশ যাত্রা শুরু হচ্ছে আরব আমিরাত দিয়ে। এরপর ইউকে, কানাডা ও ইউরোপের কয়েকটি দেশে কনসার্ট করার পরিকল্পনা চলছে। পাশাপাশি দেশের কনসার্টগুলোয়ও গান শোনানোর চেষ্টা করবে আর্ক।’ টিংকু জানান, প্রায় আট বছর পর যুক্তরাজ্যে পারফর্ম করবে আর্ক।
ভক্তদের জন্য রয়েছে আরো সুখবর। দুই দশক পর নতুন গান নিয়ে আসছে আর্ক। রোজার ঈদে জি-সিরিজের ব্যানারে আসছে আর্কের অর্ধাঙ্গিণী গানটি। কণ্ঠ দেয়ার পাশাপাশি গানটি লিখেছেন হাসান। সুর ও সঙ্গীতায়োজন করেছেন হাসান ও টিংকু আজিজুর রহমান। টিংকু জানিয়েছেন, আর্কের নতুন ১৫টি গান মুক্তির জন্য প্রস্তুত রয়েছে। তিনি বলেন, ‘মাঝের সময়টি আর্ক কিছুটা আড়ালে থাকলেও হারিয়ে যায়নি। এ সময় নতুন গান নিয়ে কাজ করেছি আমরা। আমরা জানি, ভক্তরা আর্কের নতুন গানের জন্য অধির অপেক্ষায় আছেন। যেখানেই যাই, সবাই নতুন গানের খবর জানতে চান। অবশেষে সে প্রতীক্ষা শেষ হচ্ছে অর্ধাঙ্গিণী দিয়ে। তবে এখানেই শেষ নয়, আমাদের মোট ১৫টি নতুন গান প্রকাশের জন্য রেডি আছে। সব ক’টি গান লিখেছেন হাসান ভাই। সুর ও সঙ্গীতায়োজন করেছি আমি ও হাসান ভাই। গানগুলো পর্যায়ক্রমে রিলিজ দেয়া হবে।’


আরো সংবাদ



premium cement