২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

ঈদে এবার সিনেমার জায়গা নেবে ওয়েব সিরিজ

-

দেশে সিনেমা হলের সংখ্যা এখন হাতেগোনা। তাও আবার শঙ্কা নতুন ছবি মুক্তি পাওয়া নিয়ে। তবে বিনোদন দুনিয়ার দর্শকরা কিন্তু এখন আর হলকেন্দ্রিক নন। হাতে থাকা এনড্রয়েট মোবাইল অথবা বাসার ইন্টারনেট সংযোগের মাধ্যমে স্মার্ট টিভিতে পছন্দের সিনেমা নাটক দেখার অবারিত সুযোগ রয়েছে। নির্মাতারাও সেই অনুযায়ী কনটেন্ট তৈরি করেছেন এবার। সেই সূত্রেই বলা যায়। এবার ঈদে সিনেমা হলের জায়গা দখল করবে ওয়েব সিরিজ।
নির্ধারিত ফি দিয়ে দেশ বিদেশের নানা অ্যাপ থেকে দেখা যায় পছন্দের ওয়েব সিরিজ। তবে আমাদের এ প্রতিবেদন সাজানোর হয়েছে দেশের অ্যাপগুলোর ঈদ আয়োজন নিয়ে। বঙ্গ বিডি সমকালীন সাত সাহিত্যিকের গল্প নিয়ে তৈরি করছে সাতটি অরিজিনালস। ‘বেসড অন বুক’ শিরোনামের এই প্রজেক্ট নির্মাণ করছেন দেশের গুণী নির্মাতারা। তাতে অভিনয় করছেন একঝাঁক তারকা। সাধারণত নাটক-সিনেমার গল্প পুরুষকেন্দ্রিক হয়ে থাকে। কিন্তু এবার ঈদে কয়েকটি ওয়েব সিরিজে শক্তিশালী নারী চরিত্র দেখা যাবে। যেমন ‘উবার’ শিরোনামের সিরিজটিতে বাঁধনকে দেখা যাবে রহস্যময় এক চরিত্রে। তিনি একজন সাধারণ গৃহিণী হয়েও জড়িয়ে পড়েন এক জটিল ঘটনায়। এর বাইরেও আসছে বেশ কিছু এক্সাইটিং প্রজেক্ট।
প্রযোজনা হাউজ কপ ক্রিয়েশন নির্মাণ করেছে ওয়েব সিরিজ ‘বিলাপ’। ডার্ক থ্রিলার ঘরানার এই সিরিজের অন্যতম তিন চরিত্রে অভিনয় করেছেন সময়ের সেরা অভিনেত্রী রুনা খান, জাকিয়া বারী মম ও শবনম ফারিয়া। এর কাহিনী ও চিত্রনাট্য লিখেছেন ‘ঢাকা অ্যাটাক’ এবং ‘মিশন এক্সট্রিম’ (১ম ও ২য় খণ্ড) খ্যাত সানী সানোয়ার। এটি যৌথভাবে পরিচালনা করেছেন সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ। আসন্ন ঈদুল ফিতরে সিরিজটি মুক্তি পেতে যাচ্ছে ওটিটি প্ল্যাটফর্ম সিনেম্যাটিকে। এরই মধ্যে প্রকাশ পেয়েছে ট্রেলার, যা রীতিমতো সাড়া ফেলেছে সামাজিক মাধ্যমগুলোয়। লেখক ও পরিচালক সানী সানোয়ার বলেন, ‘ট্রেলার দর্শকদের কাছে এতটা সমাদৃত হবে তা ভাবিনি। দর্শক প্রতিক্রিয়া পেয়ে আমরা খুবই এক্সাইটেড। আমার ধারণা, পুরো সিরিজের পাঁচটি খণ্ডই দর্শকদের একটি ভিন্ন জগতের সাথে পরিচয় করিয়ে দেবে এবং ঈদ বিনোদনে একটি ভিন্নমাত্রা যোগ করবে।’
‘বিলাপ’ শবনম ফারিয়ার প্রথম ওয়েব সিরিজ। এতে ‘ন ডরাই’খ্যাত শরিফুল রাজের সাথে প্রথমবারের মতো জুটি বেঁধেছেন শবনম। জাকিয়া বারী মম ও রুনা খানকে ব্যতিক্রমধর্মী দুটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা যাবে। সিরিজটির গল্প প্রসঙ্গে শবনম বলেন, ‘হঠাৎ করেই ঢাকা শহর থেকে রহস্যজনকভাবে নিরুদ্দেশ হতে থাকে বেশ কয়েকজন শিশু ও নারী-পুরুষ এবং সেই সাথে ঘটতে থাকে কয়েকটি লোমহর্ষক খুনের ঘটনা। পুলিশের স্পেশাল টিম শত চেষ্টা করেও যখন এসব অপরাধের কোনো ক্লু খুঁজে পায় না, তখন চরম অদক্ষ হিসেবে পরিচিত সাব ইন্সপেক্টর রাহাত সন্ধান পেয়ে যায় একটি ভয়ঙ্কর গুপ্তঘাতক চক্রের। এভাবে এগিয়ে যাবে গল্প।’
এ ছাড়া গুরুত্বপূর্ণ চরিত্রে আরো দেখা যাবে লুৎফর রহমান জর্জ, খায়রুল বাশার, মাজনুন মিজান, মাসুম বাশার, ইন্তেখাব দিনার, জয়রাজ, সমাপ্তি মাসুক, দীপু ইমাম, এহসান রহমান, আশরাফুল আশিষ, নবাগত পূজা ক্রুজ, নীলাঞ্জনা নীলা, সুমিত সেনগুপ্তদের।
অন্য দিকে সম্প্রতি মুক্তি পেয়েছে ‘ডার্ক রুম’ ওয়েব সিরিজের ট্রেলার। গোলাম সোহরাব দোদুল নির্মিত এই ওয়েব ফিল্ম মুক্তি পাচ্ছে শিগগিরই। যেখানে দেখা মিলেছে একাধিক গেটআপের রহস্যময় চঞ্চল চৌধুরীকে। সাথে দেখা গেছে তারিন ও বাঁধনকে। চঞ্চল চৌধুরীর নতুন গেটআপ মনে করিয়ে দিলো তার পুরনো ছবির কথা।
আক্ষেপ নিয়ে বাঁধন বললেন, ‘আমাদের খুবই দুর্ভাগ্য। এখানে নারীদের কথা মাথায় রেখে সেভাবে গল্পই লেখা হয় না। আর যদিও বা একটা শক্তিশালী চরিত্র পাই, তা ফুটিয়ে তুলতে নিজেকেই পুরো কষ্টটা করতে হয়। এই ইন্ডাস্ট্রিতে মেকআপ সেক্টরটা অবহেলিত। ভালো মেকআপ আর্টিস্টের অনেক অভাব। এ কাজের জন্য বাজেটও খুব কম থাকে। বড় বাজেটের কাজের সময় মাঝেমধ্যে দেশের বাইরে থেকে মেকআপ আর্টিস্ট আনা হয়। কিন্তু আমাদের রেগুলার কাজে, গড়পড়তা বাজেট আর গোঁজামিল দিয়েই কোনো মতে শেষ করা হয়।’ তিনি মনে করেন, ‘যেকোনো চরিত্রে বিশ্বাসযোগ্য মেকআপ বা গেটআপ না হলে ওই শিল্পীর অভিনয় ঠিকঠাক হবে না। দর্শকও তখন চরিত্র বা গল্পটাকে গ্রহণ করবে না। এই যুগে সঠিক কাজ করার লোকের চেয়ে ভুল ধরার লোকের সংখ্যা অনেক বেশি। একবার ভাবুন, বাইরের দেশের যেসব কাজের সাথে আমাদের কাজকে তুলনা করে অধিকাংশ সময় ছুড়ে ফেলে দেন আমাদের, খেয়াল করে দেখবেন ওদের সাথে আমাদের বাজেট, টেকনিক্যাল এবং পেশাদারিত্বের পার্থক্য কতটা! কতটা সীমাবদ্ধতার ভেতর দিয়ে আমরা কাজ করি, আপনারা অনেকে সেটি ভাবতেও পারবেন না।’
‘ডার্ক রুম’-এর মেকআপ-গেটআপ চরিত্রের মাপে করতে অনেক গবেষণা আর পরিশ্রম করতে হয়েছে পরিচালক ও মেকআপ আর্টিস্টের সাথে। তবেই এই গেটআপ দাঁড়িয়েছে। জানা যায়, ‘ডার্ক রুম’ সিরিজে চঞ্চলকে দু’টি সময়ে দেখা যাবে। একটা সময়ে তারিনের সাথে তার দেখা হয়। তখন শনাক্ত করা হয় আরো একটি সময়। যখন চঞ্চলের জীবনে ছিলেন বাঁধন। পুরো গল্পে প্যারাসাইকোর বিষয়টি উঠে আসবে। ‘ডার্ক রুম’ নিয়ে আসছে ওটিটি প্ল্যাটফর্ম ‘সিনেম্যাটিক’।


আরো সংবাদ



premium cement