০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫
`


মিতা হকের মৃত্যুতে সঙ্গীতাঙ্গনে শোকের ছায়া

-

একুশে পদকপ্রাপ্ত রবীন্দ্রসঙ্গীত শিল্পী মিতা হক মারা গেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। রাজধানীর একটি হাসপাতালে কিডনি সমস্যা এবং করোনাপরবর্তী জটিলতা নিয়ে চিকিৎসাধীন অবস্থায় রোববার ভোর ৬টায় তার মৃত্যু হয়। তার বয়স হয়েছিল ৫৯ বছর।
মিতা হকের জন্ম ১৯৬২ সালের সেপ্টেম্বরে ঢাকায়। তিনি পরলোকগত অভিনেতা খালেদ খানের স্ত্রী। তার চাচা দেশের সাংস্কৃতিক আন্দোলনের অগ্রপথিক ও রবীন্দ্র গবেষক ওয়াহিদুল হক। মেয়ে জয়িতাও রবীন্দ্রসঙ্গীত শিল্পী।
বরেণ্য শিল্পীর মৃত্যুতে সঙ্গীতাঙ্গনে নেমেছে শোকের ছায়া। মিতা হকের মৃত্যুতে আরেক বরেণ্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, ‘খবরটা শুনেছি ভোরে। মনটা খারাপ হয়ে গেল। বিহ্বল হয়ে পড়লাম। কারণ, আমার আর মিতার যোগসূত্রটা একই স্থানে। হেঁটেছিও একই পথে। মিতা আর আমার পড়াশোনা একই জায়গায়। শান্তিনিকেতন। বিষয়ও একই কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। তাকে প্রথমে আমি চিনি ওয়াহিদ ভাইয়ের মেয়ে হিসেবে। সেই শুরু। এরপর তো দেশে ফিরে এলাম। মিতা ব্যস্ত হয়ে গেল রবীন্দ্রসঙ্গীতে। আমিও তাই। সাংগঠনিকভাবে তিনি কাজ করে চললেন। তবে এই জায়গায় আমাদের যোগাযোগটা কম হলো। কারণ মিতা ছায়ানট ও রবীন্দ্র সম্মিলন পরিষদ নিয়ে কাজ করছিলেন। আমি গান ও পরবর্তী সময়ে সংগঠন সুরের ধারা নিয়ে ব্যস্ত হলাম। বহু অনুষ্ঠানে আমরা একমঞ্চে দাঁড়িয়েছি শিল্পী হিসেবে। মনে আছে, ২০১৭ সালে চ্যানেল আই রবীন্দ্র উৎসবে তাকে আজীবন সম্মাননা দেয়া হয়। সেখানে আমিও ছিলাম। আজীবন সম্মান জানানোর মতোই ছিলেন তিনি। তার এই অসময়ে চলে যাওয়াটা সত্যিই কষ্টের। তার আত্মার শান্তি কামনা করি।’
আরেক বরেণ্য রবীন্দ্রসঙ্গীত শিল্পী ও সংগঠক তপন মাহমুদ সামাজিক যোগাযোগমাধ্যমে মিতা হকের মৃত্যুর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, “আমি এখন আছি অস্ট্রেলিয়ার সিডনিতে। সম্ভবত সাড়ে ৬টার দিকে একটি টেলিভিশনের মাধ্যমে জানলাম, মিতা আর নেই। খুব কষ্ট পেয়েছিÑ এটা বলে বোঝানোর মতো নয়। আমার মনে পড়ছে, মিতাকে আমি প্রথম দেখি ৩০-৩৫ বছর আগে। তিনি তখন লালমাটিয়া গার্লস কলেজের প্রথম বর্ষের ছাত্রী। বার্ষিক প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। আমি সেখানে তৃতীয়বারের মতো বিচারক হিসেবে গিয়েছিলাম। তিনি গাইলেন, ‘বলো সখি বলো, কেন মিছে করো ছল’ এবং প্রথম হলেন। গানটির কথা আজো মনে আছে। কারণ হলো, এটুকু বয়সে এত সুন্দর করে গানÑ ভাবা যায় না। আর দ্বিতীয়ত, আমাদের বহু অনুষ্ঠানে মিতাকে নিয়ে এই স্মৃতিটা আমি বলতাম। এটা বলতে আমার ভীষণ ভালো লাগত। আস্তে আস্তে তিনি গানে জোরালোভাবে সম্পৃক্ত হলেন। তার পরই আকাশচুম্বী জনপ্রিয়তা পেলেন। তিনি রবীন্দ্র সম্মিলন পরিষদের হয়ে কাজ করতে লাগলেন। আর আমি বাংলাদেশ রবীন্দ্র শিল্পী সংস্থা নিয়ে ব্যস্ত। আমাদের প্রচুর যোগাযোগ হতো। মিতার সাথে আমার বয়সের পার্থক্য আছে। তিনি বয়সে আমার অনেক ছোট। কাজ করতে করতে সম্পর্কটা ভাইবোন ও বন্ধুর মতো হয়ে গিয়েছিল। আমাদের আত্মিক যোগাযোগের কোনো কমতি ছিল না। আমরা আলাদা সংগঠনের হয়েও কেউ কাউকে কখনো ফিরিয়ে দেইনি। আমার যত অনুষ্ঠানে ডেকেছি তার বেশির ভাগেই তিনি উপস্থিত হয়েছেন। সম্ভবত দু’বছর আগে তাকে সংস্থার পক্ষ থেকে আমরা সম্মাননা দেই। তখন তিনি অসুস্থ। অনুষ্ঠানে মিতা আমাকে বললেন, ‘তপন ভাই, আমি বয়সে আপনার অনেক ছোট, অথচ আপনি আমাকে সম্মাননা দিলেন।’ আমি বললাম, ‘তুমি আমার চেয়ে অনেক বড় শিল্পী, তাই দিলাম।’ আমি আমার বড় শিল্পীকে হারালাম। বিষাদে মনটা ছেয়ে আছে। যেন এ বিষাদ কেটে উঠবার নয়।” সব মিলিয়ে প্রায় ২০০টি রবীন্দ্রসঙ্গীতে কণ্ঠ দিয়েছেন মিতা হক। তার এককভাবে মুক্তি পাওয়া ২৪টি অ্যালবাম আছে। এর মধ্যে ১৪টি ভারত থেকে ও ১০টি বাংলাদেশ থেকে। তিনি ২০১৬ সালে শিল্পকলা পদক লাভ করেন। সঙ্গীতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০২০ সালে একুশে পদক দেয়। ‘সুরতীর্থ’ নামে একটি গানের স্কুলও রয়েছে তার। একসময় ছায়ানটের রবীন্দ্রসঙ্গীত বিভাগের প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছিলেন। তিনি রবীন্দ্রসঙ্গীত সম্মেলন পরিষদের সহসভাপতিও ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
ট্রাম্পের সাথে যা ঘটেছিল পর্ন তারকা স্টর্মির মধ্য বয়স থেকে যে অভ্যাসগুলো আপনার আয়ু বাড়াবে শাল্লায় ২ চেয়ারম্যান সমর্থকদের মধ্যে সংঘর্ষ, কারাগারে ৪ পররাষ্ট্রমন্ত্রীর সাথে যুক্তরাজ্যের এফসিডিও'র ইন্দো-প্যাসিফিক প্রতিমন্ত্রীর সাক্ষাৎ রাফায় ইসরাইলকে আন্তর্জাতিক আইন মেনে চলতে হবে : রাশিয়া মিরসরাইয়ে জাল ভোট, ৩ নির্বাচনী কর্মকর্তা আটক উপজেলা নির্বাচনের কেন্দ্রগুলো খাঁ খাঁ করছে : মেজর হাফিজ হজযাত্রীদের জীবন আল্লাহর রাস্তায় উজাড় করে দিতে হবে : জামায়াত আমির ডলারের দাম ৭ টাকা বাড়াল বাংলাদেশ ব্যাংক চুয়াডাঙ্গায় নির্বাচনে আটক ৩, প্যানেল চেয়ারম্যানের কারাদণ্ড নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের গ্রুপে খেলবে স্কটল্যান্ড

সকল