৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


উচ্ছ্বসিত সেরা অভিনেতা-অভিনেত্রী

জাতীয় চলচ্চিত্র পুরস্কার-২০১৯
উচ্ছ্বসিত সেরা অভিনেতা-অভিনেত্রী -

এবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ঘোষণার পর সবচেয়ে আলোচনায় সেরা অভিনেতা এবং অভিনেত্রী। এর কারণ দু’জনের বয়স। একজন ৬৭টি বছর বয়সে হয়েছেন সেরা চলচ্চিত্র অভিনেতা অন্যজন জীবনের প্রথম সিনেমাতেই পেয়েছেন সেরা অভিনেত্রীর খ্যাতি। বিষয়টি নিয়ে সেরা অভিনেতা তারিক আনাম খান বলেন, বয়সের সাথে মানুষ দক্ষ হয়। একটি কাজের অভিজ্ঞতায় আরেকটি সুন্দর কাজ উপহার দেয়ার সুযোগ হয় অভিজ্ঞতার কারণে। কিন্তু অনেকেই আমার বয়স নিয়ে প্রশ্ন তুলেছেন। এটি ঠিক নয়।
অনন্য মামুন পরিচালিত ‘আবার বসন্ত’ ছবির জন্য তিনি এই সম্মান পেয়েছেন। বৃহস্পতিবার তথ্যমন্ত্রণালয় থেকে গেজেট প্রকাশ করার মাধ্যমে এটি জানানো হয়েছে।
তারিক আনাম খান বলেন, আমি সবসময় চরিত্রকে প্রাধান্য দিই। ভালো-মন্দ সব ধরনের চরিত্রেই অভিনয় করি। সে চরিত্রটাতে যদি ভালো করে থাকি, জুরি বোর্ড বা মানুষকে যদি স্পর্শ করে থাকে; তাহলেই তো একজন অভিনেতার সার্থকতা। তিনি বলেন, অনেকেই বলছেন, এই বয়সে শ্রেষ্ঠ অভিনেতার (নায়ক) পুরস্কার পেলেন, যেটা শাকিব খান বা আরিফিন শুভর মতো বয়সের কারো পাওয়ার কথা! ‘এই বয়স’ মানে কি আমি শেষ হয়ে গেছি, তা নয়! আমার এই বয়সে যে অভিজ্ঞতা তা আমি আমার অভিনয়ে কাজে লাগাতে পারছি। এটা অনেক বড় বিষয়।
পুরস্কারটি তিনি সহযোদ্ধা আলী যাকেরকে উৎসর্গ করেছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, কিছুদিন আগে আমার খুব প্রিয়, সহযোদ্ধা আলী যাকের চলে গেছেন। ব্যক্তিগতভাবে আমি খুব ব্যথিত হয়েছি, কষ্ট পেয়েছি। তিনি আরো কিছুদিন থাকলে আমরা আরো ঋদ্ধ হতাম। আমার ‘এই বয়সে’ পাওয়া এই পুরস্কারটি তাকে উৎসর্গ করতে চাই।
দর্শক এখন ব্যতিক্রমধর্মী চলচ্চিত্র পছন্দ করে উল্লেখ করে তিনি বলেন, পৃথিবীজুড়ে সিনেমার অনেক পরিবর্তন হয়েছে। কিছুদিন আগে ‘জোকার’ ছবির জয়জয়কার আমরা দেখলাম। এর প্রধান চরিত্রটি কি খল, নাকি ভালো? বোঝা মুশকিল। সেখানে হিরো বা এন্টি হিরোর বিষয়টি নেই।
এ ছবিটি (আবার বসন্ত) ঠিক অন্যরকম। একজন বয়স্ক মানুষের গল্প এটি। মানুষের বয়স কি ৬০ বছর বয়সে শেষ হয়ে যায়? আমাদের সামাজিক প্রেক্ষাপট সেভাবেই কিন্তু ভাবে। ৬০ বছরের একটি মানুষকে নিয়ে যে গল্পটা ভাবলেন অনন্য মামুন তাকে আমি ধন্যবাদ দিতে চাই। আবার অর্চিতা স্পর্শিয়ার মতো একটি মেয়ে, যে নায়িকা, সে আমার বিপরীতে অভিনয় করলো। তার ডেডিকেশনকেও আমাকে স্মরণ করতে হবে। এই যে ভিন্ন ধরনের গল্প নিয়ে কাজ হলো, এটি সাধুবাদ পাবার যোগ্য। যেটা বলছিলাম, বিশ্ব চেঞ্জ হচ্ছে। আমরাও এতে যুক্ত হয়েছি। শিল্পের কাজ তো সমাজ ও মানুষকে নিয়েই। শিল্পী হিসেবে যদি সেই মানুষের কথা বলতে পারি, নিজেকে সার্থক লাগে।
এ দিকে ‘ন ডরাই’ ছবিতে অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন সুনেরাহ বিনতে কামাল। প্রথম ছবিতেই চলচ্চিত্রের সেরা পুরস্কার পেয়ে তিনি বেশ উচ্ছ্বসিত। বললেন, পুরস্কারের জন্য কাজ করিনি। তবে প্রাপ্তিটাও মন্দ লাগেনি। কারণ পরিশ্রমকে এখন স্বার্থক মনে হচ্ছে। তিনি বলেন, অনেকেই মনে করছেন, প্রথমেই জাতীয় পুরস্কার পেয়ে গেছি। কেউ হয়তো বুঝতে পারছেন না আমাদের পরিশ্রমটা।
সুনেরাহ বলেন, ‘ন ডরাই’ শুটিংয়ের আগে টানা ৩ মাস কক্সবাজারে আমরা সার্ফিংয়ের অনুশীলন করেছিলাম। স্থানীয় ভাষাও শিখতে হয়েছিল। এ দুটো কাজই ছিল সবচেয়ে চ্যালেঞ্জিং। এটা করার পর অভিনয়টা আমাদের জন্য সহজ হয়ে যায়। একটি ছবির জন্য আমাদের যে পরিমাণ কষ্ট করতে হয়েছিল, তা অনেক কাজের সমানও বলা যায়।
সব মিলিয়ে ‘ন ডরাই’ আমাকে অনেক কিছু শিখিয়েছে। আর প্রাপ্তিটাও অনেক। এই যেমন জাতীয় পুরস্কারের মতো সবচেয়ে কাক্সিক্ষত সম্মান আমি আমার প্রথম ছবির মাধ্যমেই পেলাম। পুরো টিমকে আমি ধন্যবাদ দিতে চাই।


আরো সংবাদ



premium cement
আফগানিস্তানে মসজিদে বন্দুক হামলা, নিহত ৬ দেশের বেসরকারি সৌর প্রকল্পে ১২১.৫৫ মিলিয়ন ডলার অর্থায়ন এডিবির কটিয়াদীতে কালের সাক্ষী ৫০০ বছরের কোটামন দিঘি সখীপুরে ৩০০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ স্কুল-মাদরাসার ছুটি বৃহস্পতিবার পর্যন্ত বহাল থাকছে রাজবাড়ীতে ট্রাক-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ১ বাকিতে সিগারেট না দেয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা ট্রেনে বন্ধুর ব্যাগ তুলে দিতে গিয়ে প্রাণ গেল কিশোরের গাজা উপকূলে বন্দর নির্মাণের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র মানুষের প্রতিকার চাওয়ার কোনো জায়গা নেই : রিজভী রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির

সকল