২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

সহশিল্পীদের স্মৃতিচারণ

-

মামুনুর রশীদ
আলী যাকের সম্পর্কে অনেক কথা বলা যায়। আমাদের নাট্যজগৎকে বিভিন্ন সময়, বিভিন্নভাবে তিনি আলোকিত করেছেন। তিনি নিজেও একজন আলোকিত মানুষ। অসম্ভব মেধাবী একজন শিল্পী তিনি। কী অভিনয়ে, কী নির্দেশনায়। অত্যন্ত উঁচুদরের শিল্পী। আবার আলী যাকের চলে যাওয়া আমাদের আমাদের সংস্কৃতিক অঙ্গনের জন বিরাট ক্ষতি। ১৯৭২ সালের ফেব্রুয়ারি মাসে আমরা এক সাথে কাজ শুরু করি। সেটা আরণ্যক নাট্যদলে। নাটকের নাম ‘কবর’। তারও আগে স্বাধীনবাংলা বেতারে আমরা এক সাথে কাজ করেছি। আমাদের দেশের মঞ্চ নাটকে তার অবদান অনেক।
রুনা লায়লা
দেশের করপোরেট ও নাট্যাঙ্গনে একজন আলী যাকের বারবার আসে না। তিনি একই সাথে অভিনেতা, সংগঠক ও করপোরেট লিডার হিসেবে কাজ করেছেন। ব্যক্তিজীবনেও সহকর্মীদের সাথে তার আচরণ ছিল বন্ধুসুলভ। আমি তার রূহের মাগফিরাত কামনা করছি।
ড. ইনামুল হক
আলী যাকের কেবল একজন অভিনয়শিল্পী নয়, নির্দেশক নয়, তিনি আমার ভালো বন্ধুও। একটা সময় আমরা একই নাট্যদল করেছি। আমার সন্তানরা ও তার সন্তানরা বলতে গেলে একসাথেই থিয়েটারের পরিবেশের মধ্য দিয়ে বড় হয়েছে। আজ তিনি চলে গেলেন। আলী যাকের অসম্ভব ফুর্তিবাজ মানুষ ছিলেন। তিনি নিজে ফুর্তিতে থাকতেন, আমাদেরকেও রাখতেন। তার মতো মনখোলা মানুষ কমই দেখেছি।
আবুল হায়াত
আমাদের সাংস্কৃতিক অঙ্গনে বড় রকমের শূন্যতা তৈরি হলো। আলী যাকের বড় মাপের একজন শিল্পী ছিলেন। আমাদের মঞ্চ নাটককে তিনি সমৃদ্ধ করেছেন। আলী যাকেরের সাথে এক মঞ্চে সবশেষ অভিনয় করেছিলাম ২০১৬ সালে। ‘দেওয়ান গাজীর কিসসা’ নাটকে। ওই স্মৃতি বারবার চোখে ভাসে। এক জীবনে তার সাথে আমার কত কত স্মৃতি।
আলমগীর
কোনো ভাষা নেই। কী বলবো। আর একটি নক্ষত্রের পতন। বিনম্র শ্রদ্ধা। যেখানেই থাকুন ভালো থাকুন।
সুবর্ণা মুস্তফা
আমার চিন্তা বা অনুভূতি প্রকাশ করার জন্য কোনো শব্দ নেই। আলী যাকের, আমাদের প্রিয় ‘চোটলু ভাই’ তার চলে যাওয়া অনেক বড় ক্ষতি। সারা ভাবী, ইরেশ এবং শ্রেয়া এই কষ্ট মোকাবেলার জন্য আপনার শক্তি খুঁজে পাক সেই দোয়া করি। আপনাকে ভালোবাসি চোটলু ভাই। আবার দেখা হওয়া পর্যন্ত বিদায়। আমি সব সময় বলি এটাই সময়ের নিয়ম। গভীর শ্রদ্ধা আপনার প্রতি।
চঞ্চল চৌধুরী
গভীর শোক ও শ্রদ্ধা। চলে গেলেন যাকের ভাই। আমরা হারালাম প্রিয় নাট্যজন,একজন প্রাণের মানুষকে।


আরো সংবাদ



premium cement