২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


ঢোকা যাচ্ছে না ঢাবির ওয়েবসাইটে

ঢাবির দুটি ওয়েবসাইটে ম্যালওয়ার - ছবি : নয়া দিগন্ত

গত কয়েকদিন ধরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মূল ওয়েবসাইটসহ সম্পর্কিত ওয়েবসাইটগুলোতে ঢুকতে পারছেন না বলে অভিযোগ করেছেন শিক্ষার্থীরা। ওয়েবসাইটে ঢুকতে গেলেই ম্যালওয়্যার ওয়ার্নিং দেখাচ্ছে। যেখানে লেখা, ‘এই ওয়েবসাইট পরিদর্শন আপনার কম্পিউটারের ক্ষতি করতে পারে’।

জানা যায়, পরীক্ষার ফরম পূরণ করা, বিভিন্ন ফি জমা দেয়া, অ্যাডমিট কার্ড ডাউনলোডসহ এখন অধিকাংশ কাজই ডিজিটালাইজেশনের আওতায় আনা হয়েছে। যার ফলে শিক্ষার্থীরা অনেকাংশেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটের ওপর নির্ভরশীল হয়ে পড়েছে। কিন্তু গত কয়েকদিন থেকে কোনোভাবেই বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটগুলোতে ঢোকা যাচ্ছে না।

মূল ওয়েবসাইটের পাশাপাশি বিশেষ করে শিক্ষার্থীদের বহুল ব্যবহৃত সাইট স্টুডেন্ট লগইন অর্থাৎ ssl.du.ac.bd এবং student.eis.du.ac.bd ওয়েবসাইট দুটিতে এই সমস্যা দেখা দিচ্ছে। অ্যান্ড্রয়েড মোবাইল ফোন কিংবা পিসি, সবক্ষেত্রেই সমস্যাটি দেখা যাচ্ছে। তবে ব্রাউজারে আগে সেভ করে রাখা থাকলে সেক্ষেত্রে ঢোকা যাচ্ছে।

ভুক্তভোগী একজন শিক্ষার্থী বলেন, আমার সেমিস্টার ফাইনাল পরীক্ষার জন্য আমি অ্যাডমিট কার্ড ডাউনলোড করবো। কিন্তু অনেক চেষ্টা করেও ওয়েবসাইটে ঢুকতে পারিনি। এদিকে পরীক্ষার সময়ও হয়ে যাচ্ছে। পরে রুমের এক ভাইয়ের আগের সেভ করে রাখা লিংক দিয়ে ডাউনলোড করেছি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. আসিফ হোসেন খান জানান, এটা মূলত সমস্যা হচ্ছে গুগল দিয়ে ঢোকা যাচ্ছে না। ইয়াহু বা বাকি সার্চইঞ্জিনগুলো দিয়ে কিন্তু ঢোকা যাছে। আমরা গুগলের সাথে কথা বলে দেখলাম, তারা জানালো আমাদের ডোমেইনগুলোতে ম্যালওয়্যার আছে, যার কারণে এমন সমস্যা হচ্ছে।

তিনি বলেন, খোঁজ করে আমাদের দুটো সাব ডোমেইনে ম্যালওয়্যার পেয়েছি, যেগুলো বিভিন্ন দফতরের অধীনে ছিল। সেগুলো আমরা ডাউন করে দিয়ে আবার গুগলকে জানিয়েছি। এটা সাধারণত ঠিক হতে ৭২ ঘণ্টার মত সময় লাগে। আশা করি দ্রুত ঠিক হয়ে যাবে।


আরো সংবাদ



premium cement
চট্টগ্রামে ৪৮ ঘণ্টার পরিবহন ধর্মঘট প্রত্যাহার নোয়াখালীতে গরমে শ্রেণিকক্ষে অসুস্থ হয়ে পড়ল ১৮ শিক্ষার্থী থাইল্যান্ডের পররাষ্ট্রমন্ত্রীর আকস্মিক পদত্যাগ রাজশাহীর তাপমাত্রা ৪২ ডিগ্রি, হিটস্ট্রোকে যুবকের মৃত্যু বরিশালে যাত্রীবেশে উঠে চালকের গলায় ছুরি, প্রতারক দম্পতি গ্রেফতার রাজশাহীর পদ্মা নদীতে গোসলে নেমে আরো ২ শিশুর মৃত্যু ব্যাটিং ব্যর্থতায় ভারতের কাছে বাংলাদেশের হার এনজিওর টাকা তুলতে গিয়ে সড়ক দুর্ঘটনায় গৃহবধূ নিহত ভিজিএফবঞ্চিতদের মানববন্ধনে উপজেলা ভাইস চেয়ারম্যানের নেতৃত্বে হামলা, আটক ২ ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনের খসড়ায় মানবাধিকার ক্ষুণ্ণ হওয়ার ঝুঁকি রয়েছে : আর্টিকেল নাইনটিন ও টিআইবি পিনাকীসহ দু'জনের বিরুদ্ধে চার্জশিট, একজনকে অব্যাহতির সুপারিশ

সকল