২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫
`

ঢাবির শিক্ষক-শিক্ষার্থী কোভিড-১৯ টিকা দেয়া শুরু সোমবার

- ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের সোমবার থেকে কোভিড-১৯ টিকা দেয়া শুরু হবে। এ দিন সকাল সাড়ে ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী ডা: মোহাম্মদ মোর্তজা মেডিকেল সেন্টারে বিশেষ অস্থায়ী এই ক্যাম্পের মাধ্যমে এই টিকা দেয়া কার্যক্রম শুরু হচ্ছে। টিকা কার্যক্রম চলবে ১৭ অক্টোবর পর্যন্ত। দ্বিতীয় পর্যায়ের (দ্বিতীয় ডোজ) টিকা ১ নভেম্বর থেকে দেয়া হবে। রোববার ঢাবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে আরো বলা হয়, এই অস্থায়ী ক্যাম্পে ছয়টি নির্দেশনা মেনে শুধুমাত্র সিনোফার্ম (ভেরোসেল) টিকা দেয়া হবে।

নির্দেশনাগুলো হচ্ছে- জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইডি কার্ড প্রদর্শন করে শিক্ষার্থীরা অন-স্পট নিবন্ধনের মাধ্যমে তখনই প্রথম ডোজ টিকাগ্রহণ করতে পারবে। (এনআইডি ছাড়া এই মুহূর্তে টিকা প্রদান করা সম্ভব হবে না বলে স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে)।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রে (ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল/বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ)/সরকারি কর্মচারী হাসপাতাল/শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট) নিবন্ধন করা সত্ত্বেও যারা এখনো টিকা গ্রহণ করতে পারেননি। তারা জাতীয় পরিচয়পত্র (এনআইডি), শিক্ষার্থীর আইডি কার্ড ও টিকাকার্ড প্রদর্শন করে অস্থায়ী টিকা কেন্দ্রে প্রথম ডোজ টিকা গ্রহণ করতে পারবেন; ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্রসমূহ ছাড়া দেশের অন্য কোনো টিকাকেন্দ্রে নিবন্ধনকৃত শিক্ষার্থীদের সেখানেই টিকা গ্রহণ করতে হবে। তবে দ্রুত টিকাপ্রাপ্তির জন্য একটি তালিকা তৈরি করে স্বাস্থ্য অধিদফতরে পাঠানোর ব্যবস্থা গ্রহণ করা হবে (এক্ষেত্রে তাদেরকে ক্যাম্পে সংরক্ষিত তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জন্য পরামর্শ দেয়া হয়েছে)। যারা ইতোমধ্যে এক ডোজ টিকা ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাভুক্ত টিকাকেন্দ্র থেকে গ্রহণ করেছেন, মোবাইলে মেসেজ আসা সাপেক্ষে তারা একই টিকার (সিনোফার্ম) দ্বিতীয় ডোজ এই অস্থায়ী ক্যাম্প হতে গ্রহণ করতে পারবেন; যেহেতু অন-স্পট নিবন্ধন করতে হলে অপেক্ষমান লাইনে থাকতে হবে, তাই টিকাকেন্দ্রে আগমনের পূর্বেই নিবন্ধন সম্পন্ন করার জন্য পরামর্শ দেয়া যাচ্ছে; সেক্ষেত্রে প্রত্যেককে নিজ নিজ এনআইডি ব্যবহার করে অনলাইনে সুরক্ষা ওয়েবসাইট/অ্যাপসে নিবন্ধন করতে হবে। নিবন্ধন করার সময় জেলা: ঢাকা, উপজেলা: ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন, ওয়ার্ড-২১ এবং ‘যে কেন্দ্রে টিকা নিতে ইচ্ছুক’ প্রদত্ত অপশনের যেকোনো কেন্দ্র বাছাই করতে হবে। নিবন্ধন সম্পন্ন হলে এনআইডি, শিক্ষার্থীর আইডি এবং টিকাকার্ডটি সাথে নিয়ে বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী ডা: মোহাম্মদ মোর্তজা মেডিক্যাল সেন্টারে এসে টিকা গ্রহণ করতে পারবেন এবং শেষ নির্দেশনায় রয়েছে: যাদের এনআইডিতে পেশা হিসেবে ‘ছাত্র’ নির্বাচন করা নেই, তাদের টিকাপ্রাপ্তি নিশ্চিত করার জন্য একটি তালিকা তৈরি করে স্বাস্থ্য অধিদফতরে পাঠানো হবে। সেক্ষেত্রে ওই শিক্ষার্থীদের ক্যাম্পে সংরক্ষিত তালিকায় নাম অন্তর্ভুক্ত করার জন্যে পরামর্শ দেয়া হয়েছে)।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
চিকিৎসার জন্য ঢাকা ছাড়লেন বিএনপি নেতা আমীর খসরু কুষ্টিয়াতে মসজিদ কমিটি নিয়ে সংঘর্ষে আহত ৫ চেয়ারম্যান তপন ও অজিত মেম্বারকে ধরিয়ে দিতে পারলে পুরস্কার ঘোষণা নারায়ণগঞ্জে ২৪ ঘণ্টায় ১৪ ডাকাত সদস্য গ্রেফতার রাজশাহীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়াল যুক্তরাজ্যে বাংলাদেশী শ্রমিকদের ভিসা সহজ করার আহ্বান প্রবাসী প্রতিমন্ত্রীর চীন ও যুক্তরাষ্ট্রের প্রতিদ্বন্দ্বী না হয়ে অংশীদার হওয়া উচিত : শি জিনপিং ওকাব সভাপতি নজরুল ইসলাম, সম্পাদক জুলহাস আলম পাবনায় ১০ কোটি টাকার অনিয়মে ৩ ব্যাংক কর্মকর্তা কারাগারে চুয়েট ১১ মে পর্যন্ত বন্ধ, শিক্ষার্থীদের আন্দোলন স্থগিত নরসিংদীতে হিট স্ট্রোকে শিশুর মৃত্যু

সকল