৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে দেশসেরা বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়

আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে দেশসেরা বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয় - ফাইল ছবি

আন্তর্জাতিক মানদণ্ডে বাংলাদেশের সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে গবেষণা, উদ্ভাবন ও সামাজিক অবস্থান এই তিন সূচকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় প্রথম স্থান লাভ করেছে।

বিশ্বখ্যাত সিমাগো ইনস্টিটিউট র‌্যাংকিং ২০২১ প্রতিবেদনে সোমবার এ তথ্য জানানো হয় বলে মঙ্গলবার বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানিয়েছে। তবে এ তথ্যের সত্যতা যাচাই করা হয়নি।

বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়, বিশ্বের বিভিন্ন দেশের চার হাজার ১২৬টি বিশ্ববিদ্যালয় নিয়ে স্পেনের সিমাগো-স্কোপাস একটি জরিপ পরিচালনা করে। জরিপে কৃষি ও জীববিজ্ঞান শাখায় বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়ে সারাবিশ্বে ৪৭২তম, এশিয়া অঞ্চলে ২০৬তম ও বাংলাদেশে প্রথম স্থান লাভ করেছে। এই তালিকায় বাংলাদেশের মোট ২৪টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে।

এবার দেশসেরার মধ্যে আরো আছে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) যথাক্রমে শীর্ষ দুই ও তিন নম্বরে রয়েছে। এবার দেশের শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে চার নম্বরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, পঞ্চম বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিক্যাল বিশ্ববিদ্যালয়, ষষ্ঠ খুলনা বিশ্ববিদ্যালয়, সপ্তম বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, অষ্টম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, নবম বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও ১০ম স্থানে রয়েছে যথাক্রমে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও বেসরকারি বিশ্ববিদ্যালয় ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)। বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে আইইউবি প্রথম স্থান অধিকার করে সম্মিলিত তালিকায় ১০ম হয়েছে।

এর আগে গত বছরের (২০২০) র‌্যাংকিংয়ে শীর্ষ তিন বিশ্ববিদ্যালয় ছিল যথাক্রমে মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়।

সিমাগো ইনস্টিটিউশন র‌্যাংকিংয়ের ২০২১ সংস্করণে বিশ্বসেরা তালিকার শীর্ষস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের হাবার্ট বিশ্ববিদ্যালয়, র‌্যাংকিংয়ের দ্বিতীয় যুক্তরাষ্ট্রের হার্বাট মেডিক্যাল স্কুল, তৃতীয় চীনের তাসিনগুয়া বিশ্ববিদ্যালয়, চতুর্থ ও পঞ্চম অবস্থানে যথাক্রমে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

জানা গেছে, স্পেনভিত্তিক সিমাগো ইনস্টিটিউশনস র‌্যাংকিং হলো আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে প্রতিষ্ঠান, যেখান থেকে সিমাগো ল্যাব ও বিশ্বের বৃহত্তম বৈজ্ঞানিক প্রকাশক, এলসেভিয়ারের মালিকানাধীন স্কপাসবিজ্ঞান গবেষণায় অবদানের জন্য প্রতিবছর শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিং প্রকাশ করা হয়ে থাকে।

এবারের জরিপে জীব রসায়ন, জেনেটিক্স ও মলিকুলার বায়োলজি সূচকে বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়টি সারাবিশ্বে ৫৪১তম, এশিয়া অঞ্চলে ২৪৭তম ও বাংলাদেশে প্রথম স্থানে রয়েছে। একই সূচকে জরিপে বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়টি ২০১৯ ও ২০২০ সালে বাংলাদেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে যথাক্রমে চতুর্থ ও দ্বিতীয় স্থান লাভ করেছিল।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কার্যক্রম পরিচালনা, আন্তর্জাতিকমানের গবেষণা এ স্বীকৃতি অর্জনের সাথে সংশ্লিষ্ট কার্যক্রমে নিরলস প্রচেষ্টার জন্য বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো: গিয়াসউদ্দীন মিয়া সকল শিক্ষক, ছাত্র-ছাত্রী, কর্মকর্তা ও কর্মচারীকে অভিনন্দন জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের এ সাফল্য উত্তরোত্তর আরো বৃদ্ধি পাবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।


আরো সংবাদ



premium cement