০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫
`


পৃথিবী যতদিন আছে, যুদ্ধ চলবে : অধ্যাপক আবু সায়ীদ

রাবিতে বিশ্ব দর্শন দিবস পালিত
-

বিশ্বসাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ বলেছেন, যুদ্ধে বাইরের শক্তির সঙ্গে সংগ্রাম করতে হয়। এতে জয় লাভ করলে আমরা স্বাধীন হয়ে যাই, জাতি স্বাধীন হয়। তবে যুদ্ধ থেমে থাকে না। এই জাতি যতদিন আছে, পৃথিবী যতদিন আছে ততদিন যুদ্ধ চলবে।

বৃহস্পতিবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে আয়োজিত ‘বিশ্ব দর্শন দিবস’ উপলক্ষে এক অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। ‘বৈশ্বিক সহযোগিতায় দর্শন’ এই প্রতিপাদ্যে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ এই কর্মসূচির আয়োজন করেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ আমাদের জাতির জীবনে খুব বড় একটি ঘটনা। এই স্বাধীনতা যুদ্ধ শেষ হয়েছে। তবে এই স্বাধীনতা যুদ্ধ শেষ হলেও মুক্তিযুদ্ধ শেষ হয়নি। এই যুদ্ধ চলমান। চলতেই থাকবে। সুতরাং আমাদের সুন্দর পরিবেশ, উন্নত জীবন গড়তে হবে।

এর আগে দিবসটি উপলক্ষে বিভাগের সভাপতি অধ্যাপক শামীমা আক্তারের নেতৃত্বে বিভাগের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের নিয়ে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি মমতাজ উদ্দিন অ্যাকাডেমিক ভবনের সামনে থেকে ক্যাম্পাসের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শহীদ তাজউদ্দিন আহমদ সিনেট ভবনে এক আলোচনা সভায় মিলিত হয়।

দর্শন বিভাগের সহকারি অধ্যাপক তাসনিম নাজিরা রিদার সঞ্চালনায় আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন কথা সাহিত্যিক ও দর্শন বিভাগের সাবেক অধ্যাপক ড. হাসান আজিজুল হক, বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা ও অধ্যাপক ড. চৌধুরী মো. জাকারিয়া। এতে শুভেচ্ছা বক্তব্য দেন দর্শন সমিতির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আক্তার আলী।

অনুষ্ঠানে পদার্থ বিজ্ঞানী ও রাবি ইমিরিটাস অধ্যাপক ড. অরুণ কুমান বসাক, কলা অনুষদের ডিন অধ্যাপক ড. ফজলুল হক, দর্শন বিভাগের অধ্যাপক ড. আবু বকর, অধ্যাপক ড. আসাদুজ্জামান, অধ্যাপক ড. আরিফুল ইসলাম, অধ্যাপক ড. মুতাসিম বিল্লাহ, অধ্যাপক ড. মজিবুর রহমান, লতিফ হলের প্রাধ্যক্ষ ও সহযোগী অধ্যাপক ড. একরাম হোসেন, শহীদ হবিবুর রহমান হলের প্রাধ্যক্ষ ড. জাহিদুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. রোকনুজ্জামান, ড. সন্ধা মল্লিক, সহকারি অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন, আফরোজা সুলতানাসহ বিভাগের তিন শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement