১৭ মে ২০২৪, ০৩ জৈষ্ঠ ১৪৩১, ০৮ জিলকদ ১৪৪৫
`


মজলিশপুরে সাপ আতঙ্ক : এক কৃষকের বাড়িতে মারা পড়ল ৪৫টি বিষধর সাপ

-

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার উজানচর ইউনিয়নের ৯নং ওয়ার্ডের দুর্গম চরাঞ্চলবাসী বিষাক্ত সাপ আতঙ্কে উদ্বিগ্ন। ওই এলাকার মজলিশপুর গ্রামের কৃষক আইজাল দোকানদারের বাড়িতে গত মঙ্গলবার দুপুরে ৪৫টি বিষধর রাসেল ভাইপার সাপের বাচ্চা মারা পড়েছে।
এ ছাড়া বুধবার সকাল সারে ৭টার দিকে ওই গ্রামের পাশেই চর করনেশন এলাকার গফুর মণ্ডলপাড়ার রহমানের মোড়ে আব্দুর রহমান দোকানদারের পানের ডালার নিচে থাকা সারে ৪ হাত লম্বা একটি রাসেল ভাইপার সাপ মারা পড়ে।
জানা যায়, কৃষক আইজাল বিভিন্ন সময়ে তার জমি থেকে তুলে আনা ভুট্টা মাড়াই করে তার আবর্জনা উঠানে স্তূপ করে রেখেছিলেন। বাচ্চা আকারের ওই সাপগুলো আবর্জনার নিচে ছিল। ঘটনার দিন ওই কৃষক আবর্জনাগুলো সরাতেই সাপগুলো কিলবিলিয়ে বেড়িয়ে আসে। এ সময় পরিবারের অন্যান্য সদস্যরা এসে সাপগুলো পিটিয়ে মেরে ফেলে। এ বিষয়ে উজানচর ইউনিয়ন পরিষদের ৯নং ওয়ার্ড সদস্য শেখ রাসেল মাহমুদ জানান, প্রায় এক থেকে দেড় ফুট লম্বা ৪৫টি বিষধর সাপের বাচ্চা মেরে ফেলে। এরপর সেগুলো মাটিতে পুঁতে রাখে।
তিনি আরো জানান, চরাঞ্চলে কৃষি কাজ করতে গিয়ে কয়েক ব্যক্তি বিষাক্ত সাপের কামড়ে কিছুদিন আগে মারা গেছে। এরপর আইজালের বাড়িতে একই সাথে ৪৫টি সাপ মারাপড়ায় স্থানীয়দের মধ্যে সাপ আতঙ্ক বিরাজ করছে। এ ছাড়া আইজালের বাড়িতে মারা পড়া সাপগুলো ইউটিউব ও গুগলে দেখা ভিডিওতে রাসেল ভাইপার সাপের সাথে মিল পড়ায় স্থানীয়রা ওগুলো রাসেল ভাইপার সাপ বলে মনে করছে। বর্তমানে তীব্র তাপপ্রবাহের কারণে বিভিন্ন স্থানে বিশেষ করে চরাঞ্চলে সাপের উপদ্রব অনেক বেড়েছে।
উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা ডা: ফারসীম তারান্নুম হক বলেন, একই সাথে ৪৫টি মারা হয়েছে শুনেছি। এতে ওই এলাকার জনমনে কিছুটা সাপ আতঙ্ক বিরাজ করছে। তবে এতে আতঙ্কিত না হয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। তা ছাড়া কাউকে সাপে কাটলে সাথে সাথে স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসতে হবে। আমাদের যথেষ্ট পরিমাণ এন্টিভেনম ইনজেকশন মজুদ রয়েছে।

 


আরো সংবাদ



premium cement