০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫
`


নিরাপদ সড়কের দাবি‌ ঢাবি সাদ‌া দলের

-

দে‌শের বি‌ভিন্ন সড়‌কে যাত্রী ও পথচারী‌দের মৃত্যুর মি‌ছিল বন্ধ ক‌রে সড়‌কের নিরাপত্তা নি‌শ্চি‌তের দা‌বি জা‌নি‌য়ে‌ছে ঢাকা বিশ্ব‌বিদ্যালয়ের (ঢা‌বি) বিএনপি-জামায়াত সম‌র্থিত শিক্ষক‌দের সংগঠন সাদাদল। পাশাপা‌শি দুর্ঘটনায় দোষী ব্যক্তিদের এবং তাদের প্রশ্রয়দাতাদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান তারা। বৃহস্প‌তিবার দুপু‌রে ঢাকা বিশ্ব‌বিদ্যাল‌য়ের কলাভব‌নের সাম‌নে আ‌য়ো‌জিত মৌন‌মি‌ছিল পূর্ববর্তী সমা‌বে‌শে তারা এ দা‌বি জানান।

এ সময় সাদা দ‌লের পক্ষ থে‌কে সাত দফা দা‌বি তু‌লে ধরা হয়। দা‌বিগুলো হ‌লো- অবিলম্বে সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে; কালক্ষেপন না করে বিশেষজ্ঞদের পরামর্শ অনুযায়ী একটি নীতিমালা প্রণয়ন করে তা অাইনে পরিণত করতে হবে; সড়ক দূর্ঘটনায় দায়িদের বিরুদ্ধে কঠোর শাস্তির বিধান রেখে অাইন প্রণয়ন করতে হবে এবং তা বাস্তবায়নে দৃশ্যমান অান্তরিক পদক্ষেপ গ্রহন করতে হবে; দূর্ঘটনার শিকার ব্যাক্তিদের যথাযথ ক্ষতিপূরণের ব্যাবস্থা করতে হবে; পরিবহন খাতে চাদাবাজি, মাস্তানি সহ সব ধরনের নৈরাজ্য বন্ধ করতে হবে; গণপরিবহন সংশ্লিষ্ট সবাইকে জবাবদিহিতার অাওতায় অানতে হবে; নিরপেক্ষতা বজায় রাখার স্বার্থে পরিবহন মালিক ও শ্রমিক নেতাদের সরকারের নীতি-নির্ধারনী উচ্চপদ থেকে সরিয়ে নিতে হবে।

সমা‌বে‌শে সাদা দ‌লের আহ্বায়ক অধ্যাপক ড মো. আখতার হো‌সেন খান ব‌লেন, ক্রমাগতভা‌বে বাস দুর্ঘটনা বে‌ড়ে যা‌চ্ছে। য‌দিও এগু‌লো আমরা দুর্ঘটনা বল‌ছি প্রকৃতপ‌ক্ষে এগুলো দুর্ঘটনা নয়। ইচ্ছাকৃতভা‌বে মানুষ‌কে হত্যা করা হ‌চ্ছে। অস‌চেতন চালক, নি‌জে‌দের ম‌ধ্যে বাস চালা‌নোর প্র‌তি‌যো‌গিতা এবং ফিট‌নেস‌বিহীন গা‌ড়ি রাস্তায় না‌মি‌য়ে নিরপরাধ মানুষগু‌লো‌কে হত্যা করা হ‌চ্ছে। আমরা তা‌দের শা‌স্তি দা‌বি কর‌ছি এবং দুর্ঘটনা বন্ধ কর‌তে কার্যক‌রি পদ‌ক্ষেপ নি‌তে সরকা‌রের প্র‌তি আহ্বান জানা‌চ্ছি।

এ সময় সাদা দ‌লের পক্ষ থে‌কে তিনি শোক সন্তপ্ত প‌রিবা‌রের প্র‌তি গভীর সম‌বেদনা জ্ঞাপন ক‌রেন এবং নিরাপদ সড়কের জন্য গণমানুষের দাবির সাথে একাত্মতা প্রকাশ ক‌রেন।

এর আ‌গে মৌন মি‌ছি‌লের জন্য অপরা‌জেয় বাংলার পাদ‌দে‌শে আ‌সেন সাদা দ‌লের শিক্ষ‌কেরা। প‌রে বৈ‌রি আবহাওয়ার কার‌ণে কলাভব‌নের মূল ফট‌কে সং‌ক্ষিপ্ত সমা‌বেশ ক‌রে কর্মসূচীর শেষ ক‌রেন।

এ সময় সাদা দ‌লের যুগ্ম আহ্বায় অধ্যাপক ড. মো. আবদুর রশীদ, অধ্যাপক ড. এ বি এম ওবায়দুল ইসলাম, অধ্যাপক ড. মামুন আহমেদ, অধ্যাপক ড মো. শহীদুল ইসলাম, অধ্যাপক ড. মো. হাসানুজ্জামান, অধ্যাপক ড. মোহাম্মদ আলমোজাদ্দেদী আলফেছানী, অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, অধ্যাপক মো. শাহ ইমরান, অধ্যাপক ড. মো. মোশাররফ হোসাইন ভূঁইয়া, অধ্যাপক ড. আ‌মিনুল ইসলাম ভূঁইয়া, অধ্যাপক আ‌নোয়ারুল আ‌জিম আকন্দ, অধ্যাপক ড. মো. ইউসুফ, অধ্যাপক ড. মো. এমরান কাইয়ুম, অধ্যাপক ড. আসলাম হো‌সেন, ড. জসীম উ‌দ্দিন, ইস্রা‌ফিল প্রামা‌ণিক রতন, ড. দেবাশীষ পাল, অনুপম হুদা, ড. আসাদুজ্জামান, ড. ম‌নির উ‌দ্দিন প্রমুখ উপ‌স্থিত ছি‌লেন।


আরো সংবাদ



premium cement

সকল