২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


বড়াল নদ আজ ভাগাড়

মশক প্রজননকেন্দ্র কেন?

-

দৈনিক নয়া দিগন্তের চাটমোহর (পাবনা) সংবাদদাতা জানান, পদ্মার শাখা বড়াল নদ। পদ্মা ও যমুনার মধ্যে সংযোগ রক্ষাকারী ২২০ কিলোমিটার দৈর্ঘ্যরে নদটি রাজশাহীর চারঘাটে উৎপন্ন হয়ে পাবনা, নাটোর ও সিরাজগঞ্জ জেলার ১০টি উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত, ১০০টি ক্যানেল এবং তিন-চার শ’ বিল এ নদে যুক্ত। নদটি মৃতপ্রায়। পাবনার চাটমোহরের মধ্য দিয়ে প্রবাহিত নদটি ভাগাড়ে পরিণত হচ্ছে। বর্জ্য ফেলায় নদটি মশা-মাছির প্রজনন ক্ষেত্রে পরিণত হয়েছে। দখল-দূষণে এবং কয়েকটি ক্রস বাঁধ দেয়ার ফলে নদটি যখন মুমূর্ষু অবস্থায় উপনীত হয়, এলাকাবাসী গড়ে তোলে ‘বড়াল রক্ষা আন্দোলন’।
নদ বাঁচাতে রাজশাহী থেকে বাঘাবাড়ী পর্যন্ত প্রায় ২০০ কিলোমিটারে মানববন্ধন করে বড়াল পাড়ের মানুষ। আন্দোলনে চাটমোহরের তিনটি ক্রস বাঁধ অপসারণ হলেও এর উজান দখলমুক্ত হয়নি। গত মৌসুমে গুমানী নদীর কিছু পানি বড়াল হয়ে চাটমোহর ও নাটোরের বেশ কিছু বিলে প্রবেশ করলেও পদ্মার সাথে বড়ালের সংযোগসাধন হয়নি। বর্জ্য ফেলার জায়গা না থাকায় বড়াল নদের চাটমোহর অংশের প্রায় সর্বত্রই ময়লা ফেলছে মানুষ। বড়াল নদের পাড়ের মুরগির খামারের বিষ্ঠা, মরা মুরগি, গোশত ব্যবসায়ীদের জবাই করা গরু-ছাগলের রক্ত-বর্জ্য ফেলা হচ্ছে নদে। নদসংলগ্ন চাটমোহর থানা বাজারে বিক্রীত হাঁস-মুরগির নাড়িভুঁড়ি ব্যবসায়ীরা নদে ফেলছেন।

পৌর সদরের অনেক বাড়ির পয়োনিষ্কাশনের ড্রেন পৌরসভার ড্রেনের সাথে সংযুক্ত থাকায় এই শত শত বাড়ির মলমূত্রের তরলাংশ বড়াল নদে গিয়ে পড়ছে। পৌর সদরে পাবলিক টয়লেট না থাকায় অনেকে নদে প্রাকৃতিক কাজ সারেন। এসব কারণে বড়াল হচ্ছে ভাগাড়। ঝুঁকি থাকলেও প্রতিরোধে কর্তৃপক্ষ ভূমিকা রাখছে না।
বড়ালপাড়ের বালুচর মহল্লার বাসিন্দা মোহাইমিনুল হালিম জানান, সচেতন হতে হবে। পৌর কর্তৃপক্ষ ও প্রশাসনকে ভূমিকা রাখতে হবে। ডাস্টবিনের ব্যবস্থা এবং ময়লা ফেলার নির্দিষ্ট স্থান তৈরি করে সেখানে ময়লা ফেলার ব্যবস্থা করতে হবে। নদ বাঁচাতে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা যেতে পারে। বোঁথড় গ্রামের ইউনূস আলী জানান, জার্দিস মোড়ের ব্রিজ, বোঁথড় ব্রিজ ও থানা বাজারের পাশে দাঁড়ানোর অবস্থা নেই। নদে ফেলা বর্জ্য পচে দুর্গন্ধ ছড়াচ্ছে। তলদেশে অসংখ্য পোকা কিলবিল করছে। তলদেশ এখন মশার অভয়ারণ্যে পরিণত হয়েছে। চাটমোহর উপজেলা নির্বাহী কর্মকর্তা জানান, নদের পাড়ে গড়ে ওঠা খামারগুলো শিগগিরই সরানোর ব্যবস্থা করা হবে। অন্যান্য বর্জ্য ফেলা ও দখল-দূষণ রোধের ব্যবস্থা গ্রহণ করা হবে।

 


আরো সংবাদ



premium cement