২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`
হামলা করে কাওয়ালির অনুষ্ঠান ভণ্ডুল

ছাত্রলীগ আর কত বেপরোয়া হবে

-

বাংলাদেশের শিক্ষাঙ্গনে ছাত্রলীগ ছাড়া অন্য কোনো ছাত্রসংগঠন বাহ্যত ক্রিয়াশীল নেই। আদর্শিকভাবে পরাস্ত হয়ে সব ছাত্রসংগঠন শিক্ষাপ্রতিষ্ঠন থেকে বিদায় নিয়েছে, এমন হয়নি। বিষয়টি এমনও নয় যে, ছাত্ররা আর অন্য ছাত্রসংগঠনকে সমর্থন করছে না। মূলত আওয়ামী লীগ ক্ষমতায় অধিষ্ঠিত হওয়ার সুযোগে অন্যান্য ছাত্রসংগঠনকে পেশিশক্তির বলে ক্যাম্পাস থেকে বিতাড়িত করেছে ছাত্রলীগ। একক নিয়ন্ত্রণ নেয়ার পর শিক্ষার পরিবেশ উন্নত হওয়ার পাশাপাশি ক্যাম্পাসে শৃঙ্খলা ফিরে এলে হয়তো আপত্তির খুব বেশি কিছু ছিল না। দেখা গেল, একক নিয়ন্ত্রণ নিয়ে শিক্ষাপ্রতিষ্ঠানে তারা খুন, সন্ত্রাস, চাঁদাবাজিসহ হেন কোনো অন্যায় নেই যা করছে না। হামলা চালিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ে একটি সাংস্কৃতিক অনুষ্ঠান পণ্ড করে দিয়েছে তারা।
ছাত্র-শিক্ষককে মারধর, লাঞ্ছিত করা, এমনকি কাউকে হত্যা করার ঘটনা ছাত্রলীগের জন্য সাধারণ বিষয়। সম্প্রতি খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে এক শিক্ষক তাদের মানসিক পীড়ন সহ্য করতে না পেরে প্রাণ হারিয়েছেন। তার আগে একজন অধ্যক্ষকে পুকুরে ফেলে দিয়েছে, অন্য এক শিক্ষকের শরীরে আগুন ধরিয়ে দেয়ার জন্য মাটিতে ফেলে কেরোসিন ঢেলে দেয়ার অপচেষ্টা চালিয়েছে। চট্টগ্রাম মেডিক্যাল কলেজে আধিপত্য বিস্তারের লড়াইয়ে নিজেদের দলের এক ছাত্রকে এলোপাতাড়ি কুপিয়ে গুরুতর আহত করেছে। বিগত বছরগুলোতে ছাত্রসংগঠনটির কুকর্মের ফিরিস্তি লিখে শেষ করা যাবে না। ৭৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গত সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রলীগকে সংশোধনের জন্য অনেক উপদেশ দিয়েছেন। দেখা গেল, কয়েক দিনের মাথায় ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে একটি নির্মল সাংস্কৃতিক অনুষ্ঠান তারা ভণ্ডুল করে দিলো।
ঘটনার বিবরণে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের একটি অংশ কাওয়ালি গানের আয়োজন করেছিল। টিএসসিতে আয়োজিত ওই অনুষ্ঠানের একপর্যায়ে তাদের ওপর বেপরোয়া হামলা চালায় ছাত্রলীগ। উপস্থিত দর্শকদের মারধর করে, চেয়ার ছুড়ে মারে ও মঞ্চ ভাঙচুর করে তারা। এতে কয়েক ছাত্রীসহ ১৫ জন আহত হন। ছাত্রলীগ দফায় দফায় এ অনুষ্ঠানটি ভণ্ডুল করার চেষ্টা চালায়। প্রথমে তারা এর প্রচারণা ব্যানার উধাও করে দেয়। পরে তারা সাউন্ডসিস্টেম কিনতে বাধা দেয়। আয়োজকরা বাধ্য হয়ে অন্য জায়গা থেকে সাউন্ডসিস্টেম কিনে আনেন। সংগিশ্লষ্টরা অভিযোগ করেছেন, বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদকের নেতৃত্বে এ সন্ত্রাস চালানো হয়েছে।
আশ্চর্যের ব্যাপার হচ্ছে- একটি সাংস্কৃতিক অনুষ্ঠানে ছাত্রলীগ কেন হামলা চালাচ্ছে? এতে করে কী অর্জন তাদের হতে পারে? বিশেষ করে হল দখল, ক্যান্টিন দখল, ক্যাম্পাস দখল- এগুলো থেকে নগদ প্রাপ্তি থাকে। শপিংমল কিংবা বাণিজ্যিক এলাকাগুলোতে তারা পেশিশক্তি বিস্তার করে চাঁদাবাজি করার জন্য। এ ছাড়া অনেকসময় তারা কিছু ঘটনা ঘটায় যেগুলো উদ্দেশ্যহীন বলে মনে হয়। প্রকৃতপক্ষে এগুলো লক্ষ্যহীন নয়। বিগত বছরগুলোতে দেখা গেছে, দৃষ্টি আকর্ষণের জন্য ছাত্রলীগের নেতারা এমনটি করে থাকেন। সাধারণত এর দ্বারা তারা পদ-পদবি ও প্রভাব বৃদ্ধির অপচেষ্টা চালান। দুর্ভাগ্য হচ্ছে, এমন নীতিহীন অপকর্ম তারা বছরের পর বছর করেই যাচ্ছেন।
অন্যায় অপকর্ম রুখতে হলে তার প্রতিকার করতে হয়। একজন ব্যক্তি যখন একটি অপরাধ করবে তখন তার বিরুদ্ধে রাষ্ট্র যখন কোনো আইনগত ব্যবস্থা না নেয়, সে তখন নিজেকে আইনের ঊর্ধ্বে মনে করে। সে নিজেকে ভাবতে থাকে বিশেষ আশীর্বাদপুষ্ট শ্রেণীর। হয়ে ওঠে সে বেপরোয়া। বিগত এক যুগে আমরা যদি ছাত্রলীগের অপরাধ চিত্রের উল্লম্ফন দেখি, তাহলে দেখতে পাবো বিচারহীনতার এক চিত্র। পুরান ঢাকার গরিব দর্জি বিশ্বজিৎকে প্রকাশ্যে কুপিয়ে নৃশংস কায়দায় তারা হত্যা করেছিল। দেখা গেল, বিশেষ কোটার এই খুনিদের শাস্তি ভোগ করতে হয়নি। একইভাবে আরো অসংখ্য ক্যাপিটাল পানিশমেন্টের অপরাধে তাদের কোনো শাস্তি হয়নি। এ কারণে তারা কোনো একটি অপরাধ করার সময় দ্বিতীয়বার ভাবে না। আরেকটি লক্ষণীয় বিষয় হচ্ছে- প্রত্যেকটি অপকর্মের পর তারা চাতুর্যপূর্ণ বিবৃতি দেয়। সেগুলোতে সত্যের লেশমাত্র থাকে না। ক্যাম্পাসে কাওয়ালির আসর ভণ্ডুল করার পরও ছাত্রলীগ একই ধরনের একটি প্রতারণাপূর্ণ বিবৃতি দিয়েছে। এভাবে ছাত্রলীগকে ছাড় দিয়ে সরকার কী অর্জন করতে চায়, তা স্পষ্ট নয়। এর দ্বারা জাতি, দল অব্যাহত ক্ষতিগ্রস্ত হয়েই চলেছে।

 


আরো সংবাদ



premium cement
মিয়ানমারের জাতীয় গ্রন্থাগারে বাংলাদেশ দূতাবাসের বই অনুদান ক্ষমতায় যেতে বিএনপি বিদেশী প্রভুদের দাসত্ব করছে : কাদের ক্যান্সারে আক্রান্ত শিশু সুলতান মাহমুদকে বাঁচাতে সাহায্যের আবেদন গাজার নুসেইরাত শরণার্থী শিবিরে ইসরাইলি হামলায় নিহত ১৫ মুজিবনগরে ২ চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের সংঘর্ষ, আহত ১৩ বাগেরহাটের রামপালে ট্রাকের চাপায় নিহত ৩ ফিলিস্তিনের পক্ষে যুক্তরাষ্ট্রের যেসব বিশ্ববিদ্যালয় বিক্ষোভে উত্তাল পূর্ব আফ্রিকায় প্রবল বৃষ্টি ও বন্যা, কমপক্ষে ১৫৫ জনের প্রাণহানি সাংবাদিকদের বিরুদ্ধে প্রশ্নবিদ্ধ তথ্য প্রচারের নিন্দা ডিআরইউর ভয়াবহ দুর্ঘটনা, অল্পের জন্য রক্ষা পেলেন উগ্র ইসরাইলি মন্ত্রী শেরে বাংলার সমাধিতে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন

সকল