২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


কিশোর গ্যাংয়ের অপরাধরাজ্য

নজর দিতে হবে সরকারের

-

কিশোর গ্যাংয়ের সন্ত্রাসের খবর বর্ধিতহারে পাওয়া যাচ্ছে। হেন কোনো অপরাধ নেই তারা জড়িয়ে পড়ছে না। খুন, ধর্ষণ, ছিনতাই, অপহরণ, মাদক ব্যবহারসহ নানা ধরনের অপরাধে জড়িয়ে পড়ছে কিশোররা। গত বছরের শেষে দিকে খবর বের হয়েছে শুধু ঢাকা শহরে ৪০টি কিশোর গ্যাং রয়েছে। তারা ক্ষমতাসীন দলের বড় ভাইদের ছত্রছায়ায় ভয়াবহ সব অপরাধ কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। তাদের অনেকের কাছে রয়েছে অগ্নেয়াস্ত্র। অধিপত্য বিস্তারের জন্য তারা দেশীয় নানা অস্ত্রশস্ত্রও ব্যবহার করে। অনেকসময় নিজেদের মধ্যেও তারা বিরোধে জড়িয়ে পড়ে। এর ফলে ছোটখাটো হামলা জবাবি হামলার ঘটনা সবসময় লেগে থাকে। কখনো সেটি প্রাণঘাতী হয়ে ওঠে। নারীঘটিত ঘটনায়ও তারা জড়িয়ে পড়ে। সারা দেশে এ ধরনের কিশোর অপরাধী চক্রের খবর মিলছে। একটি সহযোগী দৈনিক এবার খবর দিলো এক কিশোরী গ্যাংয়ের। এমনকি কিশোর-কিশোরী মিলে গ্যাং তৈরি করে নানা অপরাধে জড়িয়ে পড়ার খবরও পাওয়া যাচ্ছে।
চট্টগ্রামের পতেঙ্গা সমুদ্রসৈকতে এক কিশোরীকে প্রকাশ্যে নির্যাতন চালানোর খবর প্রকাশিত হয়েছে। তাতে দেখা যায়, এক কিশোরী নির্দেশ দিচ্ছে অন্য এক কিশোরীর ওপর নির্যাতন চালাতে। সেটি তামিল করছে এক কিশোর। সামাজিক মাধ্যমে এ ঘটনা ছড়িয়ে পড়ে। নির্দেশদাতা কিশোরীর নাম তাহমিনা সিমি ওরফে সিমরান। তাকে ইতোমধ্যে পতেঙ্গা পুলিশ গ্রেফতার করেছে। জানা যাচ্ছে, সিমরান একটি গ্যাং গড়ে তুলেছে। সৈকত এলাকায় গ্যাংয়ের সদস্যরা নানা সন্ত্রাসী কর্মকাণ্ড চালায়। এর পাশাপাশি হোটেল-মোটেলে অনৈতিক কাজের আঞ্জাম দেয়। অনৈতিক কাজ করতে সাড়া না দেয়ার কারণে সৈকতে ওই কিশোরীকে পেটানো হচ্ছিল বলে নির্যাতিত কিশোরীর মা দাবি করেছেন। এর আগেও আরেক কিশোরীকে মেরে ভিডিও করায় সিমরানের বিরুদ্ধে মামলা হয়েছিল। ওই মামলায় সে জেলও খেটেছে। কিশোরীদের মধ্যে গ্যাং কালচার শুরু হওয়ার ঘটনা উদ্বেগজনক। এ ঘটনায় বোঝা যাচ্ছে কিশোর-কিশোরী মিলে যৌথভাবে তারা গ্যাং কালচার গড়ে তুলছে। নগরীতে সম্প্রতি নিজেদের মধ্যে বিরোধের জেরে খুন হয় এক কিশোর। অন্য একটি ঘটনায় এক ব্যাংক কর্মকর্তাকে অপহরণ করে মুক্তিপণ আদায়ের ঘটনায় কয়েকজন কিশোর আটক হয়। চট্টগ্রাম নগরীতে সম্প্রতি আরো কিছু কিশোর অপরাধের খবর দিয়েছে সহযোগী দৈনিকটি।
গত কয়েক বছরে সারা দেশে কিশোর অপরাধচক্রের বিস্তার ঘটার খবর জানা গেছে। দেশের প্রায় সব এলাকায় এই অপরাধীরা নানা ধরনের কুকর্মের সাথে জড়িয়ে পড়ছে। এ ধরনের একটি ঘটনায় বরগুনায় নয়ন বন্ড নামে এক কিশোরের নাম উঠে আসে। ক্ষমতাসীন গোষ্ঠীর আশ্রয়ে থেকে সে এলাকায় এ ধরনের গ্যাং গড়ে তোলে। এলাকায় চাঁদাবাজি, মাদক কারবার, ক্ষমতার আধিপত্য বিস্তারে তার গ্রুপ সক্রিয় ছিল। স্থানীয় প্রশাসন তাদের বিরুদ্ধে কিছু করার ক্ষমতা রাখত না। কারণ ক্ষমতাসীন গোষ্ঠী নিজেদের আখের গোছানোর জন্য তাদের ব্যবহার করত। তাদের অপরাধের বিরুদ্ধে কেউ টুঁ শব্দ করতে পারেনি। প্রেম-ভালোবাসাও তারা শক্তি প্রয়োগের মাধ্যমে আদায় করত। এ কারণে প্রাণ হারাতে হয়েছিল সদ্য বিবাহিত আরেক তরুণকে। ওই ঘটনার সূত্র ধরে এনকাউন্টারে প্রাণ দিতে হয় নয়নবন্ডকে। সেই মামলায় দোষী সাব্যস্ত হয় আরো প্রায় এক ডজন তরুণ।
ঢাকার পাশের নারায়ণগঞ্জ, সাভার এলাকায় উপর্যুপরি কিশোর গ্যাংয়ের অপরাধী সিন্ডিকেটের নানা অপকর্মের খবর প্রকাশ হচ্ছে। সারা দেশে শহর ও তার পাশের এলাকায় একই ধরনের গ্যাং গড়ে উঠছে। যেই সময়ে উপযুক্ত শিক্ষা ও আচরণ শিখবে ঠিক সেই সময়টাতে আমাদের কিশোররা অপরাধ করার হাতেখড়ি নিচ্ছে। তারা রাস্তার পাশে দাঁড়িয়ে ইভটিজিং করছে। তারা মাদকের কারবারের সাথে জড়িত হচ্ছে। হয়ে যাচ্ছে মাদকসেবী। তারা প্রশ্রয় পাচ্ছে ক্ষমতাসীন গোষ্ঠীর কিছু অসৎ ব্যক্তির কাছে। কেবল নিজেদের অনৈতিক রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করার জন্য তাদের অপরাধ সাম্রাজ্যে ঠেলে দেয়া হচ্ছে। এখন এতে যুক্ত হচ্ছে দেশের কিশোরীরাও। আমরা মনে করি, কিশোরদের এভাবে ধ্বংস হওয়ার হাত থেকে রক্ষা করতে হবে। সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে বিশেষ নজর দিতে হবে।


আরো সংবাদ



premium cement
পাংশায় সজনে পাড়তে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু কক্সবাজারে পুলিশের অভিযানে সাড়ে ১২ লাখ ইয়াবা জব্দ প্রবীণ সাংবাদিক জিয়াউল হক আর নেই নোয়াখালীতে ফের নতুন গ্যাস কূপের সন্ধান, খনন উদ্বোধন বরিশালে তীব্র তাপদাহে ৩ স্কুলছাত্রী অসুস্থ বগুড়ায় জব মেলায় চাকরি পেলেন বেকার প্রকৌশলীরা গণতন্ত্রকে ধ্বংস করার নীলনকশা থামছে না : রিজভী তাজউদ্দীন মেডিক্যাল দুদকের অভিযান : নানা অনিয়ম-দুর্নীতির তথ্য মিলেছে পূর্ব কালুরঘাটে বেইলিব্রিজে টেম্পু চাপায় কলেজশিক্ষার্থী নিহত কুবি শিক্ষকদের ওপর হামলায় নেতৃত্ব দেয়া ছাত্রলীগের ৮ নেতাকর্মী শনাক্ত দিনাজপুরে পরাজিত প্রার্থীর সমর্থক-পুলিশ সংঘর্ষ, গুলিতে নিহত ১

সকল