২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


এক্সিম ব্যাংকের সাথে একীভূত হলো পদ্মা ব্যাংক

এক্সিম ব্যাংকের সাথে একীভূত হলো পদ্মা ব্যাংক - সংগৃহীত

এক্সিম ব্যাংকের সাথে একীভূত হলো চতুর্থ প্রজন্মের অপর বেসরকারি ব্যাংক পদ্মা ব্যাংক। এটিই বাংলাদেশের ব্যাংকিং খাতের প্রথম একীভূতকরণ।

সোমবার (১৮ মার্চ) রাজধানীর মতিঝিলে বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে এ বিষয়ে সমঝোতা স্মারক সই করে ব্যাংক দুটি। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার।

এক সংবাদ সম্মেলনে বেসরকারি ব্যাংক উদ্যোক্তা ও পরিচালকদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকসের (বিএবি) চেয়ারম্যান ও এক্সিম ব্যাংকের চেয়ারম্যান মো: নজরুল ইসলাম মজুমদার জানান, ব্যাংক দুটি আজকে একীভূত হয়েছে। পদ্মা ব্যাংকে কর্মরত-কর্মকর্তাদের ভয়ের কিছু নেই। কারো চাকরি হারাবে না। ব্যাংকিং কার্যক্রম আগের মতোই চলবে। দুটি ব্যাংক একত্রিত হওয়ার মধ্য দিয়ে ব্যাংকিং কার্যক্রম আরো শক্তিশালী হবে।

তিনি আরো জানান, এখন থেকে পদ্মা ব্যাংকের সকল গ্রাহকের দায়-দায়িত্ব এক্সিম ব্যাংকের। এক মাসের মধ্যে নাম পরিবর্তন করা হবে। পদ্মা নামে কিছুই থাকবে না।

সরকার নতুন নয়টি ব্যাংকের অনুমোদন দেয়ার পর ২০১৩ সালে ফারমার্স ব্যাংক নামে প্রতিষ্ঠিত হওয়া পদ্মা ব্যাংক প্রতিষ্ঠার মাত্র তিন বছরের মাথায় টিকে থাকার চ্যালেঞ্জে পড়ে। আওয়ামী লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য মহীউদ্দীন খান আলমগীর চেয়ারম্যানের পদ থেকে সরে দাঁড়ালে ২০১৭ সালে এর মালিকানা ও ব্যবস্থাপনায় ব্যাপক পরিবর্তন আনা হয়।

উদ্যোক্তাদের অনিয়ম-দুর্নীতির ভারে প্রায় ডুবে গিয়েছিল ফারমার্স ব্যাংক। ডুবন্ত ব্যাংকটিকে জীবন দিতে এগিয়ে এসেছিল অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংক। আজ থেকে পাঁচ বছর আগে ২০১৯ সালে ব্যাংকটিকে বাঁচাতে ৭১৫ কোটি টাকার পুঁজি ঢালা হয়েছিল রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান আইসিবি থেকে। সরকারি পৃষ্ঠপোষকতায় নাম পরিবর্তন করে ফারমার্স থেকে ব্যাংকটি পদ্মা হয়েছে। আইন ও রীতিনীতি পরিপালনে নজিরবিহীন ছাড়ও পেয়েছে ব্যাংকটি। তারপরও অবস্থার দৃশ্যমান উন্নতি হয়নি।

এছাড়া এক্সিম ব্যাংকের কার্যক্রম শুরু হয় ১৯৯৯ সালে। বর্তমানে এটি ইসলামী ধারার একটি ব্যাংক। ২০০৪ সালে এটি শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়।


আরো সংবাদ



premium cement