২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

যথাযথ স্বাস্থ্যসেবা না পাওয়ায় ডেঙ্গু আক্রান্ত রোগীর মৃত্যুহার বেশি : মেয়র তাপস

যথাযথ স্বাস্থ্যসেবা না পাওয়ায় ডেঙ্গু আক্রান্ত রোগীর মৃত্যুহার বেশি : মেয়র তাপস - ছবি : নয়া দিগন্ত

যথাযথ স্বাস্থ্যসেবা না পাওয়ায় পৃথিবীর অন্য দেশের তুলনায় বাংলাদেশে ডেঙ্গু আক্রান্ত রোগীদের মৃত্যুহার অনেক বেশি বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ঢাদসিক) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বুধবার (২১ মার্চ) ঢাকায় ভূতের গলি সামাজিক অনুষ্ঠান কেন্দ্র নির্মাণের ভিত্তিপ্রস্তর স্থাপন শেষে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে তিনি এ মন্তব্য করেন।

ডেঙ্গুরোগে আক্রান্ত রোগী ও মৃত্যুহার নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে শেখ তাপস বলেন, গতবছর অনেক রোগীকে প্রাথমিক পর্যায়ে বলা হয়েছে যে হাসপাতালে ভর্তি না হয়ে বাসায় গিয়ে চিকিৎসা করলেও চলবে। কিন্তু পরবর্তীতে দেখা গেছে সেই রোগীর পরিস্থিতি আরো বেশি খারাপ হয়েছে। পরে রোগী যখন হাসপাতালে ভর্তি হয়েছে তখন তাকে সেভাবে স্বাস্থ্যসেবা দেয়া যায়নি। এতে করে মৃত্যুর হার বেড়ে যাচ্ছে।

ব্যারিস্টার শেখ তাপস বিভিন্ন দেশের তথ্য-উপাত্ত তুলে ধরে বলেন, ‘ডেঙ্গু রোগের প্রাদুর্ভাব শুধু বাংলাদেশেই নয়, সারাবিশ্বে বিশেষ করে যে সকল দেশে মৌসুমী বৃষ্টি হয়, তথা বর্ষাপ্রবণ অঞ্চলে জলবায়ু পরিবর্তনজনিত কারণে এডিস মশা বেশি হয়। সেসব দেশের তথ্য-উপাত্ত পর্যালোচনা করে আমরা দেখেছি, তাদের তুলনায় আমাদের ডেঙ্গু রোগীর সংখ্যা নিয়ন্ত্রণে রয়েছে।

তিনি বলেন, ‘২০১৯ সালে ঢাকা শহরে ডেঙ্গু রোগীর সংখ্যা এক লাখ ৫৫ হাজারের মতো হলেও মৃত্যু হয়েছিল ২০০-এর নিচে। গতবছর ঢাকা শহরে রোগীর সংখ্যা ছিলো এক লাখ ১০ হাজার। কিন্তু মৃত্যু এক হাজার ৭০০-এর বেশি। পরিসংখ্যান থেকে এটা স্পষ্ট যে স্বাস্থ্যসেবাকে আমাদের আরো গুরুত্ব দিতে হবে। আমরা রোগীর সংখ্যা নিয়ন্ত্রণে রাখার চেষ্টা করব। আমাদেরকে স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে হবে। যাতে করে একটি মৃত্যুও না ঘটে। বিশেষ করে আমরা গত বছর লক্ষ করেছি, ছোট্ট শিশুরা অনেক বেশি আক্রান্ত হয়েছে এবং মৃত্যুবরণ করেছে। এটা মূলত অত্যন্ত পীড়াদায়ক। আক্রান্ত ও মৃত্যুহার কমাতে আমাদেরকে যৌথভাবে আরো সমন্বিত উদ্যোগ নিতে হবে।’

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে ঢাদসিক মেয়র ডেঙ্গু নিয়ন্ত্রণে নাগরিক সচেতনতা বাড়াতে আরো বেশি কঠোরতা দেখানো হবে বলে জানান।

ঢাকা-৪ আসনের সংসদ সদস্য ড. আওলাদ হোসেন, কর্পোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো: মিজানুর রহমান, সচিব আকরামুজ্জামান, প্রধান প্রকৌশলী আশিকুর রহমান, অঞ্চল-১-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ শফিকুল ইসলাম, অঞ্চল-৫-এর আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাখাওয়াত হোসেন সরকার, সংরক্ষিত আসনের কাউন্সিলর নারগিস মাহতাব প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।


আরো সংবাদ



premium cement
ফতুল্লা ৮৩০ গার্মেন্টেস শ্রমিক বিরুদ্ধে মামলা শ্রীনগরে ২ সাংবাদিকের বিরুদ্ধে ষড়যন্ত্রমূলক মিথ্যা মামলার প্রতিবাদ টানা চতুর্থবার কমলো স্বর্ণের দাম দেশের রাজনীতি ঠিক নেই বলেই অর্থনীতির ভয়ঙ্কর অবস্থা : সাবেক গভর্নর সালেহউদ্দিন বগুড়ায় ২ বাসের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত, আহত ৫ সোনারগাঁওয়ে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায় নেপালের পানিবিদ্যুৎ কিনছে ভারত, বাংলাদেশের অগ্রগতি কতটুকু? ‘নির্বাচন বর্জনের সিদ্ধান্ত অমান্য করলে বিএনপি থেকে চিরতরে বহিষ্কার’ ইউক্রেনের জন্য ৬ বিলিয়ন ডলারের প্যাকেজ ঘোষণা যুক্তরাষ্ট্রের বগুড়ার শেরপুর প্রেসক্লাবের পুন: সভাপতি নিমাই-সম্পাদক মান্নান হিট স্ট্রোকে পাইকগাছার ইটভাটা শ্রমিকের মৃত্যু

সকল