২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

নির্বাচনে বিদেশী পর্যবেক্ষক নিয়ে সরকারের উন্মুক্ত দৃষ্টিভঙ্গির প্রশংসা ইইউ’র

নির্বাচনে বিদেশী পর্যবেক্ষক নিয়ে সরকারের উন্মুক্ত দৃষ্টিভঙ্গির প্রশংসা ইইউ’র - ছবি : সংগৃহীত

বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি আগামী জাতীয় নির্বাচনে বিদেশী পর্যবেক্ষকদের প্রতি সরকারের ‘উন্মুক্ত দৃষ্টিভঙ্গির’ প্রশংসা করে বলেছেন, ইইউ নির্বাচন গভীরভাবে পর্যবেক্ষণ করতে আগ্রহী।

তিনি বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রীর ড. এ কে আব্দুল মোমেন বিবৃতি দিয়ে বলেছেন নির্বাচন পর্যবেক্ষণ করতে কোনো বিদেশি পর্যবেক্ষণ মিশন এলে তাকে স্বাগত জানাবে বাংলাদেশ এবং তাদের প্রতি খুব উন্মুক্ত দৃষ্টিভঙ্গি রয়েছে। তার এ বিবৃতিকে আমরা স্বাগত জানাই।’

বৃহস্পতিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে আয়োজিত ‘মিট দ্য রিপোর্টার্স’ শীর্ষক অনুষ্ঠানে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে ডিআরইউ সভাপতি নজরুল ইসলাম মিঠু ও সাধারণ সম্পাদক নুরুল ইসলাম হাসিব বক্তব্য দেন।
ইইউ রাষ্ট্রদূত বলেন, সারা বিশ্বে নির্বাচনকে গভীরভাবে পর্যবেক্ষণ করেন তারা। প্রতি বছর ইইউ নির্বাচন পর্যবেক্ষণ মিশনের জন্য ৩০টি দেশ চিহ্নিত করা হয়। তবে ২০২৩ সালের জন্য এখনও দেশ চিহ্নিত করা হয়নি।

প্রাসঙ্গিক আইনের পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সরকার যে পদক্ষেপ নিচ্ছে তা তারা দেখছেন উল্লেখ করে তিনি বলেন, ‘আমি মনে করি এটি একটি খুব উন্মুক্ত দৃষ্টিভঙ্গি এবং আমরা অবশ্যই এটি মাথায় রেখে নির্বাচন গভীরভাবে পর্যবেক্ষণ করতে আগ্রহী।

‘প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২’ জাতীয় সংসদে কণ্ঠভোটে পাস হয়। এর মধ্য দিয়ে অবশেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার (ইসি) নিয়োগে একটি আইনি কাঠামো পেতে যাচ্ছে বাংলাদেশ।

বৃহস্পতিবার আইনমন্ত্রী আনিসুল হক বিলটি জাতীয় সংসদে উত্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।

আইনমন্ত্রী আনিসুল হক সার্চ কমিটির মাধ্যমে গঠিত বর্তমান ও পূর্ববর্তী নির্বাচন কমিশনকে আইনি কাঠামো দিতে ২৩ জানুয়ারি সংসদে বিলটি উত্থাপন করেন। এরপর বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষা জন্য আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

বুধবার কমিটির সভাপতি এম শহীদুজ্জামান সরকার মূল বিলে কিছু পরিবর্তন এনে কমিটির প্রতিবেদন উপস্থাপন করেন। রাষ্ট্রপতির সম্মতি পেলে আইনটির মাধ্যমে সার্চ কমিটির সব কার্যক্রমকে আইনি কাঠামো দেয়া হবে।

সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement