০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫
`


যুক্তরাষ্ট্রের টিকা উৎপাদনে অংশীদারিত্ব চান সালমান এফ রহমান

- ছবি- সংগৃহীত

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বাংলাদেশে সক্ষম ফার্মাসিউটিক্যাল কোম্পানিগুলোর সাথে অংশীদারিত্ব গড়ে তুলতে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিন উৎপাদনকারী কোম্পানিগুলোকে উৎসাহিত করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছেন। তিনি বলেছেন, বাংলাদেশ এই ধরনের অংশীদারিত্বের জন্য ওষুধ কোম্পানিগুলোর সক্ষমতা বৃদ্ধিতে প্রয়োজনীয় বিনিয়োগ করতে প্রস্তুত রয়েছে।

মঙ্গলবার ওয়াশিংটন ডিসিতে মার্কিন পররাষ্ট্র বিভাগের অর্থনৈতিক প্রবৃদ্ধি, জ্বালানি ও পরিবেশবিষয়ক সিনিয়র কর্মকর্তা রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাটের সাথে এক বৈঠকে এই আহবান জানান। বুধবার ঢাকায় এক তথ্যবিবরণীতে এ কথা জানানো হয়।

বাংলাদেশে দায়িত্বপালনকারী সাবেক মার্কিন রাষ্ট্রদূত বার্নিকাট বলেন, পিপিইর পাশাপাশি কোভিড-১৯ ভ্যাকসিন ও ওষুধ উৎপাদন সম্প্রসারণের লক্ষ্যে তাদের পরিকল্পনায় বাংলাদেশকে অগ্রাধিকার দেবে। তিনি কোভিড-১৯ ভাইরাসের বিস্তাররোধে বাংলাদেশ সরকারের প্রচেষ্টারও প্রশংসা করেন।

এ সময় প্রধানমন্ত্রীর উপদেষ্টা সালমান এফ রহমান কোভ্যাক্স ফ্রেমওয়ার্কের মাধ্যমে বাংলাদেশকে ৫৫ লাখের অধিক কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানের জন্য মার্কিন সরকারকে ধন্যবাদ জানান।

করোনা মহামারীর শুরু থেকে তা মোকাবিলায় দুই দেশের ঘনিষ্ঠ সহযোগিতার কথা স্মরণ করে সালমান এফ রহমান করোনা বা কোভিড-১৯ ভ্যাকসিন ও মহামারী ব্যবস্থাপনায় অন্যান্য সরঞ্জামের বিশ্বব্যাপী উৎপাদন বাড়ানোর ওপর জোর দেন।

তথ্য বিবরণীতে বলা হয়, গত বছরের ৩০ সেপ্টেম্বর ভার্চুয়ালি অনুষ্ঠিত বাংলাদেশ-মার্কিন অর্থনৈতিক অংশীদারিত্বের প্রথম বৈঠকের ফলো-আপ ছিল এই বৈঠক। জনস্বাস্থ্যের পাশাপাশি বিশ্ব অর্থনীতির ওপর কোভিড-১৯ মহামারীর বিরূপ প্রভাব নিয়ে বৈঠকে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন- অর্থ বিভাগের সিনিয়র সচিব আবদুর রউফ তালুকদার, যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম শহীদুল ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, ইআরডি সচিব ফাতিমা ইয়াসমিন ও মার্কিন পররাষ্ট্র বিভাগের কর্মকর্তারা।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
গরমে ঢাকার হাসপাতালে রোগীর অতিরিক্ত চাপ, শিশু ওয়ার্ডে আসন সঙ্কট প্রকট এ জে মোহাম্মদ আলীর রূহের মাহফিরাত কামনায় সুপ্রিম কোর্টে দোয়া চৌগাছায় দুর্বৃত্তের আগুনে পুড়ল কৃষকের ১ বিঘা জমির পানের বরজ সেলফি তুলতে চাওয়ায় ভক্তের ওপর চটেছেন সাকিব, চেপে ধরলেন ঘাড় টিভি চ্যানেলের অবৈধ সম্প্রচার বন্ধে কার্যক্রম শুরু যেখানে অবৈধ পাথর খনির মিহি গুঁড়াতে ভরে ওঠে ফুসফুস শিবপুরে গৃহবধূর আত্মহত্যা : স্বজনদের দাবি হত্যা, স্বামী আটক সিদ্ধিরগঞ্জে হেলে পড়েছে ৬ তলা ভবন, আতঙ্ক জাতিসঙ্ঘ ত্রাণ সংস্থার প্রধানকে দ্বিতীয়বারের মতো গাজায় প্রবেশে বাধা দিলো ইসরাইল টানা তাপপ্রবাহের পর চুয়াডাঙ্গায় স্বস্তির বৃষ্টি নোয়াখালীতে অশ্লীল ছবি ফেসবুকে ছড়ানোর প্রতিবাদে বিক্ষোভ

সকল