২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫
`


কবিতার কথা ছন্দ, মাত্রা, অন্তমিল ও অলঙ্করণ

-

একটি পাখি যেমন তার দু’টি ডানায় ভর করে উড়ে ঠিক তেমনি যেকোনো সাহিত্য তার দু’টি গুরুত্বপূূর্ণ বাহন পদ্য ও গদ্যরীতিতে ভর করে এগিয়ে চলে। পদ্য ও গদ্য উভয় রীতির জন্য শব্দের প্রয়োজন। তবে শব্দের বিন্যাসগত এবং ব্যঞ্জনাগত তারতম্যের কারণে পদ্য ও গদ্যরীতির উদ্ভব ঘটে। একই শব্দসমূহকে সাবলীলভাবে বর্ণনা করে গেলে সেটা গদ্যের আকার ধারণ করে। কিন্তু ওই শব্দগুলোকে যখন ব্যঞ্জনা, মাত্রা এবং অনুপ্রাস আকারে প্রকাশ করা হয় তখন সেটা পদ্যের আকার ধারণ করে। একটি উদাহরণ দেয়া যাক।
‘আমরা সবাই মিলে লেখাপড়া করব এবং মানুষ হয়ে সোনার বাংলা গড়ে তুলব।’ (গদ্যরীতি)
উপরের এই শব্দগুলো মাত্রা, বিন্যাস, অন্তমিল এবং ছন্দে সাজালে সেটা পদ্যরীতি ধারণ করবে।
‘চলো মোরা সবে মিলে
লেখাপড়া করি
মানুষ হয়ে আমরা সবে
সোনার বাংলা গড়ি।’
উপরের চরণগুলো পদ্যরীতি এবং এখানে স্বরবৃত্ত ছন্দের প্রয়োগ করে ৪/৪/৪/২ মাত্রায় লেখা হয়েছে।
চলো মোরা/ সবে মিলে / লেখাপড়া/ করি
মানুষ হয়ে/ আমরা সবে/ সোনার বাংলা / গড়ি। এখানে করি ও গড়ি এ দুটির অন্তমিল করা হয়েছে এবং দুই মাত্রায় রাখা হয়েছে। অন্যগুলোকে চার মাত্রায় সাজানো হয়েছে।

যাই হোক, ছন্দ মাত্রা নিয়ে বিশ্লেষণধর্মী আলোচনায় যাওয়ার আগে পদ্য ও গদ্যরীতির উদ্ভব সম্পর্কে কিছু কথা বলা প্রয়োজন। ইংরেজ কবি কোলেরিজের মতে, শব্দের সুসংগঠিত বিন্যাসই গদ্য। আর শব্দের ছান্দসিক, ব্যঞ্জাত্মক ও অনুপ্রাসিক বিন্যাস হলো পদ্য। যেমন- ‘গগনে গরজে মেঘ ঘন বরষা’। আর্য ভাষা থেকে বাংলা ভাষার উদ্ভব এবং এর আদি নিদর্শন চর্যাপদ। আর এগুলো কবিতার আঙ্গিকে রচিত। চর্যাপদ থেকে শুরু করে উনিশ শতকের পূর্ব পর্যন্ত কাব্য চর্চার ইতিহাস। আঠারো শতক পর্যন্ত গদ্য সাহিত্যের তেমন কোনো অস্তিত্ব ছিল না। মধ্যযুগে চিঠিপত্র ও দলিল দস্তাবেজ তৈরিতে গদ্যের ব্যবহার হতো। উনিশ শতকে গদ্যের লিখিত রূপের বিকাশ ঘটতে থাকে। উইলিয়াম কেরি এবং রাজা রামমোহন রায় এ সময় উল্লেখযোগ্য ভূমিকা রাখেন। তবে গদ্যকে সাহিত্যের মর্যাদায় নিয়ে আসেন ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। রবিঠাকুর তাকে বাংলা গদ্যের প্রথম শিল্পী হিসেবে আখ্যায়িত করেছেন। সময়চক্রে বিশুদ্ধ গদ্যের বিকাশ হতে থাকে প্যারীচাঁদ মিত্র ও মাইকেল মধুসূদনের হাত ধরে। পয়ার ছন্দেই প্রাচীন ও আধুনিক কালের বেশির ভাগ কাব্য রচিত হয়েছে। পয়ার ভেঙেই আধুনিক কবিতার ছন্দ নির্মিত হয়েছে। মধুসূদন দত্ত পয়ার ভেঙেই অমিত্রাক্ষর ছন্দ সৃষ্টি করেছেন এবং অমিত্রাক্ষর ছন্দই যে আধুনিক গদ্য কবিতার জনক তা ঐতিহাসিক সত্য। ছন্দ কাব্যের মাঝে গতি, তাল, শিল্প, নান্দনিকতা ও সুষমা এনে দেয়। কবিতাকে গীতিময় ও গতিময় করতে ছন্দের কোনো বিকল্প নেই। কবিতার ছন্দপতন হলে সমস্ত মাধুর্য নষ্ট হয়ে যায়। ছন্দের কারণে ধ্বনির মাঝে এক ধরনের তরঙ্গ তৈরি হয়। ছন্দ একটি শিল্পকর্ম। গান শেখার প্রাথমিক হাতেখড়ি হারমোনিয়াম দিয়ে করা হয়। হামোনিয়ামের প্রাথমিক সা রে গা মা... স্বরবৃত্ত ছন্দে রচিত। সুরের ঝঙ্কার তুলতে প্রাচীনকাল থেকেই ছন্দের ব্যবহার লক্ষণীয়। চর্যাপদের মধ্যে ১৬ মাত্রার সংস্কৃত পাদাকুলাক ছন্দের প্রয়োগ লক্ষ করা যায়। পদ্যের মতো গদ্যেরও ছন্দ আছে। সে ছন্দের পরিমাপ লেখকের ধ্বনি রসবোধের ওপর নির্ভর করে। তবে গদ্য ছন্দের একটি বিশেষ সুবিধা হলো এই যে, এই ছন্দের কোনো বাঁধাধরা নিয়ম নেই। উচ্চারিত ধ্বনিগুলোর ভারসাম্য রক্ষার্থে গদ্য ছন্দের প্রয়োজনীয়তা দেখা দেয়।
যাই হোক, গদ্য সাহিত্যের বহুমাত্রিক রূপ বিকশিত হয় রবিঠাকুরের ক্ষুরধার লেখনীর মাধ্যমে। সাধারণত উপন্যাস, প্রবন্ধ, স্মৃতিকথা, গল্প, ভ্রমণ কাহিনী ইত্যাদি গদ্য আকারে লেখা হয়। তবে বর্তমানে গদ্য কবিতার চর্চা চলছে বেশ গুরুত্বের সাথে। অনেকে মনে করেন যে, পুঁথিগাঁথা ও পালাগান থেকে পদ্য ছন্দের সৃষ্টি। ছন্দ যেখান থেকেই সৃষ্টি হোক না কেন ছন্দ কবিতার জনপ্রিয়তা প্রাচীনকালে ছিল, এখনো আছে এবং ভবিষ্যতে থাকবে। ছন্দ কবিতা বা পদ্য কাব্য রচনা করতে হলে কবিকে কাব্যের ব্যাকরণ জানতে হয়। কোন মাত্রা, কত মাত্রা এবং কোন ছন্দে লেখা হবে সেটা কবিকে অবশ্যই জানতে হবে। এখানে একটি বিষয় বলে রাখা দরকার যে, শুধু অন্তমিল করে লিখলেই সেটা পদ্য কাব্য হয় না। সঠিক ছন্দ ও মাত্রা বিন্যাসে রচিত না হলে সে কাব্য সাহিত্যের মর্যাদা পায় না। এ বিষয়ে একটি বিশ্লেষণধর্মী ব্যাখ্যা আমি দেবো।

বর্তমানে যারা ছন্দ, মাত্রা, অন্তমিল দিয়ে কাব্যচর্চা করেন তাদেরকে অনেকেই কবি বলতে নারাজ। তারা তাদেরকে ছড়াকার বলতেই পছন্দ করেন। কিন্তু এখানে একটি বিভ্রান্তি থেকে গেছে আর সেটা হলো- ছড়াকার ও কবির মধ্যে তাত্ত্বি¡ক পার্থক্য। একটি কথা পরিষ্কার করে বলতে চাই, সব ছড়াকারকে কবি বলা গেলেও সব কবিকে কিন্তু ছড়াকার বলা যায় না। যারা গদ্য কাব্যচর্চা করেন তাদেরকে ছড়াকার বলার সুযোগ নেই। কারণ গদ্য কাব্যের জন্য সুনির্দিষ্ট কোনো কাব্যিক বিধান তাদেরকে মানতে হয় না। আমাদের মনে রাখা দরকার, কাব্যিক ছন্দ, তাল এবং লয় পাঠক হৃদয়ে আনন্দের রসাত্মক ঝড় তোলে। ছন্দ মাত্রায় লেখা কাব্যের আবৃত্তি শুনতে সবার ভালো লাগে। যাই হোক, কাব্যের গদ্যরীতির দিকে আধুনিক কবিরা অনেক বেশি ঝুঁকে পড়েছেন এবং এর ফলে দু’টি সমস্যার সৃষ্টি হচ্ছে। প্রথমটি হলো- কবিরা কাব্যের ছন্দ, মাত্রা এবং ব্যঞ্জনিক শব্দচয়ন সম্পর্কে দিনে দিনে অজ্ঞ হয়ে উঠছেন এবং দ্বিতীয়টি হলো- কাব্য নতুন প্রজন্মের কাছে জনপ্রিয়তা হারাচ্ছে। অতিমাত্রায় গদ্য কাব্যনির্ভরতা কবিদেরকে ছন্দমাত্রার প্রতি উদাসীন করে তুলছে। একটি ছন্দমাত্রার কবিতা রচনা করতে চরম পরিশ্রম করতে হয় কবিকে। কবির সহজাত মেধা ছাড়া এ ধরনের কাব্য রচনা করা যায় না। গদ্য কাব্য যেহেতু রীতির গণ্ডিতে আবদ্ধ নয় তাই যে কেউ দু’কলম লিখে কবি বনে যাওয়ার স্বপ্ন দেখেন। আধুনিক যুগে গদ্য কাব্যে তাই শুরু হয়েছে এক ধরনের বিশৃঙ্খলা। যে যার খুশিমত লিখে যাচ্ছে, বই ছাপাচ্ছে কিন্তু কাব্যের বহুমাত্রিক উন্নয়নে তাদের তেমন ভূমিকা দৃশ্যমান নয়। আমার বেশ কিছু কবির সাথে পরিচয় আছে যারা গদ্যরীতিতে কাব্য লিখেন। তাদের বক্তব্য হলো- গদ্য কাব্যে কোনো নিয়মের বালাই নেই তাই তারা মনের মাধুরী মিশিয়ে লিখতে পারে। কিন্তু তাদের কাব্য সম্পর্কে যে ধারণা সেটি অনেক দুর্বল। গদ্য কাব্যচর্চার বা লেখার কোনো নির্দিষ্ট ধরন বা প্যাটার্ন নেই এ ধরনের বক্তব্য তারা কোথায় পেল? বাংলা সাহিত্যে ছন্দ কাব্যের অনেক বেশি গবেষণা হয়েছে যেটা গদ্য কাব্যে হয়নি। যার কারণে গদ্য কাব্যের বিকাশে এক ধরনের বিশৃঙ্খলা তৈরি হয়েছে। মিত্রাক্ষর ছন্দে কবিরা লিখেছেন যুগের পর যুগ ধরে। রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, জসীমউদদীন, ফররুখ আহমদ, জীবনানন্দ দাশ, সত্যেন্দ্রনাথ দত্তসহ অনেকে। মিত্রাক্ষর ছন্দের ঝঙ্কারে তাদের লেখনীগুলো একদিকে যেমন পাঠক হৃদয়ে স্থান করে নিয়েছে, অন্য দিকে কাব্যকে বিশ্বসভায় এক অনন্য মর্যাদায় পৌঁছে দিয়েছে। বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছে তাদের কালজয়ী এসব কাব্য।
সময়ের সাথে সাথে বিশ্বের সব সাহিত্যে আমূল পরিবর্তন এসেছে। বাংলা সাহিত্যেও আমরা ব্যাপক পরিবর্তন লক্ষ করি। ছন্দ মাত্রার কাব্যে নানা ধরনের সীমাবদ্ধতা কবিদেরকে নতুনত্বের দিকে ধাবিত করছিল। যার ফলে বাংলা সাহিত্যে আবির্ভাব হলো পঞ্চপাণ্ডবের। এ পাণ্ডবরা রবীন্দ্র প্রভাবমুক্ত হয়ে আধুনিক ধারার সাহিত্য রচনায় মনোনিবেশ করেছিলেন। এরা হলেন অমিয় চক্রবর্তী, বুদ্ধদেব বসু, জীবনানন্দ দাশ, বিষ্ণু দে এবং সুধীন্দ্রনাথ দত্ত।

মিত্রাক্ষর ছন্দের দাপট চলেছে ১৯ শতক পর্যন্ত। ইংরেজি সাহিত্যে অমিত্রাক্ষর ছন্দের সফল প্রয়োগ ঘটান জন মিল্টন তার প্যারাডাইস লস্ট মহাকাব্যে। আর বাংলা সাহিত্যে অমিত্রাক্ষর ছন্দের এক ঐতিহাসিক প্রয়োগ ঘটান মাইকেল মধুসূদন দত্ত। তার লেখনীর মাধ্যমেই গদ্য কাব্য এক অনন্য রূপ লাভ করে। তবে তিনি গদ্য কাব্যকেও বিশেষ মাত্রা বিন্যাসে সাজিয়েছেন। ১৪ মাত্রায় ১৪ চরণের সনেট রচনা করে বাংলা সাহিত্যের ইতিহাসে প্রবাদ পুরুষ হয়ে আছেন। পঞ্চপাণ্ডব কবি সুধীন্দ্রনাথ দত্ত তার অর্কেস্ট্রা কাব্যগ্রন্থের শাশ্বতী কবিতায় লিখেছেন-
‘একটি কথার দ্বিধাথরথর চূড়ে
ভর করেছিলো সাতটি অমরাবতী
একটি নিমেষ দাঁড়াল সরণী জুড়ে
থামিল কালের চিরচঞ্চল গতি।’
কালজয়ী এমন হাজারো লেখায় সমৃদ্ধ হয়েছে কাব্য। তাই যারা বলেন গদ্য কাব্যে কোনো নিয়মের বালাই নেই তারা ভুলের জগতে বাস করছেন। গদ্য কাব্যের ভাবার্থ অনেক গভীর, শব্দ চয়ন অনেক তীক্ষè, পদবিন্যাসে আছে বিশুদ্ধতা আর লেখায় আধুনিকতার ছোঁয়া। শোষণের বিরুদ্ধে কবি রফিক আজাদ লিখেছিলেন, ‘আজ আমার কাছে কোনো কিছু আর ফেলনা নয়, ভাত দে হারামজাদা, তা না হলে মানচিত্র চিবিয়ে খাবো’। কবিতা কবির জীবন খেয়ে বেঁচে থাকে। সেটা পদ্য কবিতা হোক বা গদ্য কবিতা হোক। কাব্যের গদ্য বা পদ্য দু’টি ধারার কোনোটিকে ছোট করে দেখার অবকাশ নেই। তবে নান্দনিক শব্দ চয়নে ছন্দ মাত্রার কাব্যের সংখ্যা কমে যাওয়ায় কবিতা আবেদন হারাচ্ছে ক্রমশ যা দিবালোকের মতো সত্য। কবিতার প্রতি এক ধরনের অনীহা তৈরি হচ্ছে পাঠক মহলে। পাঠকদের মাঝে জরিপ করে দেখা গেছে ভিন্ন চিত্র। তাদের বক্তব্য হচ্ছে- তারা আধুনিক ধাঁচের কবিতা বুঝতে পারে না দুর্বোধ্য শব্দের কারণে। তাই তারা মজা পায় না। তা ছাড়া ছন্দ মাত্রা না থাকায় তারা কাব্যরসের স্বাদ পায় না।

ছন্দ কাব্যগুলো সাধারণত তিনটি মাত্রায় রচিত হয়ে থাকে। সেগুলো হওলা- স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত এবং অক্ষরবৃত্ত। এই তিন ধরনের মাত্রায় রচিত হয়ে থাকে কাব্যের বিভিন্ন ধরন। যেমন- ছড়া, রুবাই, কাসিদা, লিমেরিক, হাইকু, চতুর্দশপদী কবিতা, গজল, অনুকাব্য, পরমাণু কাব্য, লতিফা, সনেট, তানকা, গীতিকাব্য, নাট্যকাব্য ইত্যাদি। ব্যাকরণ মেনে কবিতা লিখলে সেটার আবৃত্তি যেমন শুদ্ধ ও প্রাণবন্ত হয়, তেমনি সেটা মৌলিক রূপ লাভ করে। ছন্দ কবিতা বোঝার জন্য বুঝতে হবে মুক্তাক্ষর ও বদ্ধাক্ষর। যে অক্ষর উচ্চারণে শ্বাস আটকায় না সেটাকে মুক্তাক্ষর বলে। যেমন- ক, ল, মা, পা, ইত্যাদি। এগুলি উচ্চারণে শ্বাস কোথাও আটকায় না। অন্য দিকে, যে অক্ষর উচ্চারণে শ্বাস আটকে যায় বা বাধাগ্রস্ত হয় সেটাকে বলে বদ্ধাক্ষর। যেমন- খাল, তাল, মাল ইত্যাদি। একটু খেয়াল করুন খাল উচ্চারণে শ্বাস বাধাগ্রস্ত হয়। তাই এটি বদ্ধাক্ষর। মাত্রা বোঝার ক্ষেত্রে সিলেবল বোঝা খুব জরুরি। একটি শব্দকে ভেঙে ভেঙে বুঝানোর প্রক্রিয়াই হলো সিলেবল। যেমন- বসন্ত ( ব সন ত), পড়ন্ত (প রন ত)। স্বর বৃত্ত ছন্দে মুক্তাক্ষর ও বদ্ধাক্ষর উভয়ই এক মাত্রা। অর্থাৎ মুক্তাক্ষর এক মাত্রা পাবে এবং বদ্ধাক্ষরও এক মাত্রা পাবে। যেমন- কলম।
শব্দটিকে ভাঙলে দাঁড়ায় ক লম। এখানে ক হলো মুক্তাক্ষর এবং এক মাত্রা। আবার লম হলো বদ্ধাক্ষর এবং এটিও এক মাত্রা। যেমন-
শরতের ঐ/ নীল গগনে /সাদা মেঘের /ভেলা
মিষ্টি বাতাস /আছড়ে পড়ে /কাশফুল করে/ খেলা।
এখানে মাত্রা বিন্যাস হলো ৪+৪+৪+২। স্বরবৃত্ত সাধারণত চার মাত্রার চালে চলতে পছন্দ করে। তাই চার মাত্রা করে একেকটি পর্ব করতে হবে। মাত্রাবৃত্তের মূল পর্বগুলো ৪/৫/৬/৭/৮ হতে পারে। মাত্রাবৃত্তে মুক্তাক্ষর এক মাত্রা এবং বদ্ধাক্ষর দুই মাত্রা। যেমন- কলম। এখানে ক হলো মুক্তাক্ষর। তাই এটি এক মাত্রা। লম হলো বদ্ধাক্ষর। তাই এটি দুই মাত্রা। যেমন-
কালের চক্রে আবির্ভাব যে দাম্ভিকদের দল
নিজের কর্মে নিজেরাই হয় দুনিয়ার বড় খল।
এখানে মাত্রা বিন্যাস দাঁড়াল ৬+৬+৬+২।
অক্ষরবৃত্তের মূল পর্বগুলো সাধারণত ৮ বা ১০ মাত্রার হয়। এ ছাড়াও ৮+৬, ৮+৪, ৮+২ হতে পারে। সনেটে ৮+৬ মাত্রা ব্যবহৃত হয়।
অক্ষরবৃত্তে মুক্তাক্ষর এক মাত্রা। তবে বদ্ধাক্ষরের ক্ষেত্রে নিয়ম একটু ভিন্ন। শব্দের শেষে বদ্ধাক্ষর থাকলে দুই মাত্রা। যেমন- কলম ( ক/এক লম/দুই)। এখানে লম বদ্ধাক্ষরটি শব্দের শেষে আছে তাই দুই মাত্রা।
অনুরূপভাবে- বালক, চালক, মলম, ইত্যাদি।

বদ্ধাক্ষর যদি শব্দের প্রথমে বা মাঝে থাকে তাহলে সেটা এক মাত্রা পাবে। যেমন- লোকটি (লোক/এক টি/এক) = দুই মাত্রা। এখানে লোক বদ্ধাক্ষরটি শব্দের প্রথমে আছে তাই এক মাত্রা। অনুরূপভাবে- ঘাটতি, বালতি, কাটতি ইত্যাদি। আবার বদ্ধাক্ষর শব্দের মাঝে থাকলে এক মাত্রা পাবে। যেমন- বসন্ত (ব /এক সন/এক ত/এক) = তিন মাত্রা।
এখানে সন বদ্ধাক্ষর এবং এটি শব্দের মাঝে থাকায় এক মাত্রা পেয়েছে। অনুরূপভাবে- পড়ন্ত, বাড়ন্ত ইত্যাদি। যেমন-
হে আমার মাতৃভূমি জানাই প্রণাম,
ত্রিশ লাখ মানুষের রক্তের ই দাম।
এখানে মাত্রাবিন্যাস ৮+৬।
ছড়াকার ও কবিরা যেকোনো মাত্রায় লিখতে পারেন। বর্তমান যুগের কবিদের মধ্যে আরেকটি ভুল ধারণা আছে। সেটি হলো- কাব্যে সাধু ও চলিত ভাষার মিশ্রণ করা যায় না। গদ্য কাব্যে এটি সঠিক। তবে মাত্রাযুক্ত পদ্য কাব্যে সাধু ও চলিত ভাষার মিশ্রণ হতে পারে। মাত্রা মেলানোর জন্য কবিরা এই স্বাধীনতা ভোগ করে থাকেন। এখানে একটি প্রাচীন পরিচিত কবিতা তুলে ধরছি যেখানে মাত্রা সঠিক বিন্যাসের জন্য সাধু ও চলিত ভাষার মিশ্রণ হয়েছে-
‘সকালে উঠিয়া আমি মনে মনে বলি
সারাদিন আমি যেন ভাল হয়ে চলি।’
রবিঠাকুরের একটি কবিতায় সাধু ও চলিতের মিশ্রণ দেখা যায়।
‘হেনো কালে গগনেতে উঠিলেন চাঁদা
কেরোসিন শিখা বলে এসো মোর দাদা।’
কাব্যকে পাঠকপ্রিয় করতে হলে কবিদের ছন্দ বিন্যাস, মাত্রা, শব্দচয়ন, অনুপ্রাস, অন্তমিল, ব্যঞ্জনা, মুক্তক ছন্দ, মিত্রাক্ষর ছন্দ, অমিত্রাক্ষর ছন্দ, স্বরবৃত্ত, মাত্রাবৃত্ত এবং অক্ষরবৃত্ত সম্পর্কে অধ্যয়ন করতে হবে এবং স্বচ্ছ ধারণা নিতে হবে।


আরো সংবাদ



premium cement
বিএনপি দিন দিন সাংগঠনিকভাবে আরো দুর্বল হচ্ছে : কাদের কুবিতে সকল অ্যাকাডেমিক কার্যক্রম বন্ধ, ভিসির অপসারণ দাবি যুক্তরাষ্ট্রে শতাধিক টর্নেডোর আঘাত তাপদাহে শুকিয়ে মরছে সবজির চারা জামিন নামঞ্জুর, কারাগার যুবদল সভাপতি টুকু তীব্র তাপপ্রবাহ : স্কুল-মাদরাসা বৃহস্পতিবার পর্যন্ত বন্ধ রাখতে নির্দেশ হাইকোর্টের মুরাদনগরে গৃহবধূকে গলা কেটে হত্যার অভিযোগ তীব্র তাপদাহে ব্যাহত হচ্ছে স্বাভাবিক জীবনযাত্রা, পুড়ছে ক্ষেতের ফসল স্বর্ণের দাম ভরিতে কমলো ১১৫৫ টাকা গাজায় গণহত্যা বন্ধের আহ্বান জানালো উত্তর আয়ারল্যান্ডের ফার্স্ট মিনিস্টার হোসেনপুরে চাঞ্চল্যকর সবুজ মিয়ার হত্যায় ভাতিজা গ্রেফতার

সকল