২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

আন্তর্জাতিক অঙ্গনে হিজাবি নারী

-

(দ্বিতীয় অংশ)
রাফিয়া আরশাদ : রাফিয়া আরশাদ পাকিস্তান বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। ব্রিটেনের ইতিহাসে প্রথম মুসলিম নারী যিনি ডেপুটি ডিস্ট্রিক্ট জজ হিসেবে নিয়োগ পেয়েছেন। তিনি বর্তমানে ব্রিটেনের মিডল্যান্ডস সার্কিটে কর্মরত। মে ২০২০-এ নিয়োগ পাওয়া ৪০ বছর বয়সী আত্মবিশ^াসী এ নারী ১৭ বছর ধরে আইন পেশায় ব্যারিস্টার হিসেবে নিয়োজিত আছেন। মাত্র ১১ বছর বয়স থেকেই রাফিয়া আরশাদ আইন পেশায় ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখতে শুরু করেন এবং দীর্ঘ ৩০ বছর পর তার স্বপ্ন পূরণ হয়েছে। নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে গণমাধ্যমকে তিনি বলেন, ‘নিঃসন্দেহে এটি আমার জন্য অনেক বড় বিষয়। আমি আনন্দিত, আর অন্যান্য মানুষকে আমার সফলতার কথা জানাতে পেরে আরো বেশি ভালো লাগছে। আমি জানি এ অর্জন শুধু আমার একার নয়; বরং এটি সব নারীর বিজয়। এটি শুধু মুসলিম নারীদের জন্যও নয়; বরং যেসব মুসলিম নারী বাস্তবে নিজেদের মধ্যে ইসলামকে লালন করেন তাদের জন্যও এটি অনেক বেশি গুরুত্বপূর্ণ।’ হিজাব সম্পর্কে রাফিয়া আরশাদ জানান, ২০০১ সালে তিনি যখন ইনস অব কোর্ট স্কুল অব ল’-এর স্কলারশিপের ইন্টারভিউ দিতে যান, তখন তার পরিবারের এক সদস্য তাকে হিজাব না পরে ইন্টারভিউ দিতে পরামর্শ দেন। ওই সদস্য তাকে আরো বলেন, শুধু এই ইন্টারভিউ নয়; বরং যদি তুমি হিজাব পরো জীবনে তোমার সফলতা ধীরে ধীরে কমে যাবে। কিন্তু রাফিয়া আরশাদ তার পরিবারের ওই ব্যক্তির পরামর্শ গ্রহণ করেননি।
তিনি বলেন, আমি হিজাব পরেই ইন্টারভিউয়ে যাই। আমার বিশ^াস ছিল, আমি যেখানে ইন্টারভিউ দিতে যাচ্ছি, তারা যদি আমাকে যোগ্য মনে করেন তবে ফিরিয়ে দেবেন না। সেখানে ইন্টারভিউ দিয়ে আমি সফল হই। তারা আমাকে স্কলারশিপের জন্য মনোনীত করেন। হিজাব পরে সেটিই ছিল আমার জীবনের প্রথম একটি অসামান্য সাফল্য। রাফিয়া ২০০১ সালে ওয়েস্ট ইয়র্কশায়ার এলাকায় বসবাস করতেন। পরে ২০০২ সালে ব্যারিস্টার ডিগ্রি অর্জন করেন। ২০০৪ সালে যোগ দেন সেন্ট মেরিন ল’ চেম্বারে। গত ১৫ বছর ধরে তিনি প্রাইভেট ল’ চিলড্রেন, ফোর্সড মেরিজ, ফিমেল-জেনিটাল মিউটিলেশনের ওপর পেশাগত দায়িত্ব যথাযথভাবে পালন করেন। তিনি ইসলামিক আইনের যেকোনো বিষয়ে আইনগত সমস্যায় সমাধানও দিয়ে থাকেন। তিনি ইসলামিক পারিবারিক আইনের ওপর বেশ কয়েকটি গ্রন্থও রচনা করেছেন।
ড. ডালিয়া মুজাহিদ : ড. ডালিয়া মুজাহিদ একজন হিজাবধারী ও প্রভাবশালী মুসলিম নারী। তিনি আমেরিকার সাবেক প্রেসিডেন্ট বারাক হোসেন ওবামার উপদেষ্টা ছিলেন। আমেরিকার মতো দেশে বসবাস করেও তিনি ইসলামী হিজাব ও শালীন পোশাক পরিধান করতেন। একবার ইসলামী হিজাব ও শালীন পোশাক পরিধান করার কারণে সাংবাদিকরা তাকে গভীর বিস্ময়ের সাথে জিজ্ঞেস করেছিলেন, আপনার বেশভূষা ও পোশাক-পরিচ্ছদের মধ্যে আপনার উচ্চ শিক্ষা ও জ্ঞানের গভীরতা প্রকাশ পাচ্ছে না। তাদের ধারণা ছিল, হিজাব অনগ্রসরতা, মূর্খতা ও সেকেলে ধ্যান-ধারণার প্রতীক।
ডালিয়া মুজাহিদ সাংবাদিকদেরকে ইসলামের একজন মুজাহিদা নারী হিসেবে যথার্থ উত্তরই দিয়েছিলেন। তিনি তৎক্ষণাৎ বলেছিলেন- ‘আদিম যুগে মানুষ ছিল প্রায় নগ্ন। শিক্ষা ও জ্ঞানচর্চার উন্নতির সাথে সাথে পোশাক পরিধান করে সভ্যতার উচ্চ শিখরে আরোহণ করতে থাকে। আমি যে পোশাক পরিধান করেছি, তা শিক্ষা ও চিন্তাশীলতায় উন্নতি ও সভ্যতার চূড়ান্ত বহিঃপ্রকাশ। নগ্নতা ও উলঙ্গপনাই যদি উন্নত শিক্ষা ও সভ্যতার চিহ্ন হতো, তাহলে বনের পশুরাই হতো পৃথিবীর সবচেয়ে সুসভ্য ও সুশিক্ষিত।’
বিশ্বের এত বড় একজন প্রভাবশালী নারীর মুখে হিজাবের গুরুত্ব সম্পর্কে এমন মূল্যায়ন উপস্থিত সব সাংবাদিককে বিস্ময়ে হতবাক করেছিল।
জেনেভ্রা এম উইলসন : জেনেভ্রা এম উইলসন মার্কিন যুক্তরাষ্ট্রের নৌবাহিনীতে চাকরিরত একজন আমেরিকান মুসলিম নারী। তিনি নৌবাহিনীতে চিফ পেটি অফিসার পদে কর্মরত। ২০১৮ সালের ৭ জুলাই তিনি সিআইআর-জর্জিয়ার নৌবাহিনীর কাছে হিজাব পরিধানের অনুমোদন অব্যাহত রাখার আবেদন করেন। আনুষ্ঠানিক অনুমতি মিলতে কয়েক মাস সময় লেগে যায়। তবে অনুমোদনের জন্য অপেক্ষাকালীন তিনি হিজাব পরিধান অব্যাহত রাখেন। শেষ পর্যন্ত নভেম্বর মাসে তিনি আনুষ্ঠানিক অনুমোদন লাভ করেন। হিজাব পরিহিত অবস্থায় চিফ পেটি অফিসার পদে উন্নতি লাভকারী মার্কিন নৌবাহিনীর ইতিহাসে উইলসন প্রথম মুসলিম নারী। উইলসনকে চিফ পেটি অফিসার পদে পদোন্নতির পাশাপাশি হিজাব পরিধানের অনুমোদন অব্যাহত রাখায় মার্কিন নৌবাহিনীর রিজার্ভকে ধন্যবাদ জানিয়েছেন আমেরিকান-ইসলামিক রিলেশন কাউন্সিলের জর্জিয়ার নির্বাহী পরিচালক এডওয়ার্ড আহমেদ মিচেল।
এক বিবৃতিতে তিনি বলেন, উইলসন নিজের অধিকার রক্ষা করতে পেরেছে। অন্যান্য ধর্মানুসারীর জন্যও উইলসন অনুপ্রেরণা হিসেবে কাজ করবে। আমেরিকান মুসলমানদের স্বাধিকার রক্ষায় উইলসনের প্রতিটি কীর্তি অসাধারণ ভূমিকা রাখবে।
আয়েশা ফারুক : আয়েশা ফারুক পাকিস্তানের নাগরিক। বয়স ২৪ বছর। দেখতে ছিপছিপে গড়নের। তার বাড়ি পাঞ্জাব প্রদেশের বাহাওয়ালপুর শহরে। বাবা বেঁচে নেই। বিমান বাহিনীতে যোগ দিতে চাইলে প্রথমে তার মা তাতে সম্মতি দেননি। কিন্তু দমে যাননি আয়েশা। তিনি পাকিস্তান বিমান বাহিনীতে যোগ দেন। শুধু তাই নয়; আয়েশা পাকিস্তানে যুদ্ধবিমানের প্রথম নারী পাইলট। তার হেলমেটের ভেতর থকে উঁকি দেয় জলপাই রঙের হিজাব। উত্তর পাকিস্তানের মুশাফ বিমানঘাঁটিতে মৃদুভাষী আয়েশা তার পুরুষ সহকর্মীদের দিকে ইঙ্গিত করে বলেন, ‘এ ক্ষেত্রে আমি কোনো পার্থক্য দেখি না। আমরা সবাই একই কাজ করি। নির্ভুলভাবে বোমাবর্ষণ করি। (প্রথম আলো অনলাইন ডেস্ক : ১৪ জুন ২০১৩)
জুরাইদা কামারুদ্দিন : পুরো নাম দাতুক হাজাহ জুরাইদা বিনতে কামারুদ্দিন। তিনি মালয়েশিয়ার প্ল্যান্টেশন, ইন্ডাস্ট্রি ও কমোডিটিবিষয়ক মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন। হিজাব পরেই তিনি সারা বিশ্বে মালয়েশিয়ার পক্ষে প্রতিনিধিত্ব করে বেড়াচ্ছেন। সম্প্রতি তিনি ১৪ সদস্যের প্রতিনিধি দল নিয়ে বাংলাদেশ সফর করেছেন। দ্বিপক্ষীয় বৈঠক করেছেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সাথে। এ সময় জুরাইদা কামারুদ্দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথেও বৈঠক করেন। হিজাব পরিহিতা অবস্থায় শেখ হাসিনার সাথে তার বৈঠকের ছবি সব প্রধান প্রধান জাতীয় দৈনিকে ছাপা হয়েছিল। (আগামীকাল সমাপ্য)
লেখক : সহকারী শিক্ষক, পল্লøী উন্নয়ন একাডেমি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজ, বগুড়া


আরো সংবাদ



premium cement