৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


প্রশ্নোত্তর

-

আবদুর রহমান নাসিম: তাহিয়্যাতুল মসজিদের দুই রাকায়াত নামাজ কি কেবল মসজিদে ঢুকলেই পড়তে হবে নাকি যেকোনো জামায়াতে নামাজের স্থানে জামায়াত শুরু হওয়ার আগে সময় থাকলে পড়া যাবে।

মাওলানা লিয়াকত আলী : তাহিয়্যাতুল মসজিদ নামাজটি মসজিদের সাথে সম্পৃক্ত। নবী করীম সা: ইরশাদ করেছেন, তোমাদের কেউ যখন মসজিদে প্রবেশ করবে, তখন সে যেন দুই রাকায়াত নামাজ পড়ার আগে না বসে। বলা যেতে পারে, এটি মসজিদের একটি প্রাপ্য। কেননা মসজিদ নির্মাণ করা হয় নামাজেরই জন্য। এজন্য কেউ মসজিদে প্রবেশ করে ফরজ, ওয়াজিব, সুন্নত নামাজ আদায় করলেও এই প্রাপ্য আদায় হয়। মসজিদ ছাড়া কোথাও নামাজের জামায়াতের আয়োজন করা হলে সেই স্থানের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না। অবশ্য ফজরের নামাজ ছাড়া আর সব নামাজের জামায়াত শুরুর আগে সময় থাকলে নফল নামাজ আদায়ে বাধা নেই।


আরো সংবাদ



premium cement
দেশের বেসরকারি সৌর প্রকল্পে ১২১.৫৫ মিলিয়ন ডলার অর্থায়ন এডিবির কটিয়াদীতে কালের সাক্ষী ৫০০ বছরের কোটামন দিঘি সখীপুরে ৩০০ কৃষকের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও সার বিতরণ স্কুল-মাদরাসার ছুটি বৃহস্পতিবার পর্যন্ত বহাল থাকছে রাজবাড়ীতে ট্রাক-কাভার্ডভ্যান মুখোমুখি সংঘর্ষে নিহত ১ বাকিতে সিগারেট না দেয়ায় দোকানিকে কুপিয়ে হত্যা ট্রেনে বন্ধুর ব্যাগ তুলে দিতে গিয়ে প্রাণ গেল কিশোরের গাজা উপকূলে বন্দর নির্মাণের ছবি প্রকাশ করল যুক্তরাষ্ট্র মানুষের প্রতিকার চাওয়ার কোনো জায়গা নেই : রিজভী রেলের ভাড়া না বাড়ানোর আহ্বান জাতীয় কমিটির ব্যারিস্টার খোকনের অব্যাহতিপত্র প্রত্যাহার

সকল