১৬ মে ২০২৪, ০২ জৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলকদ ১৪৪৫
`


নিজের মৃত্যু কামনা করার বিধান

-

মৃত্যু এক অনিবার্য সত্য। প্রতিটি প্রাণীর জন্য মৃত্যু অবধারিত। অবশ্যম্ভাবী। আল্লাহ তায়ালা বলেন, প্রত্যেক সম্প্রদায়ের জন্য রয়েছে একটি নির্ধারিত সময়। এরপর যখন তাদের সেই নির্ধারিত সময় এসে পড়বে, তখন তারা না এক মুহূর্ত পেছাতে পারবে এবং না আগে যেতে পারবে। (সূরা আ’রাফ-৩৪)
মৃত্যু নির্ধারিত সময়েই আসবে। তবুও মানুষ বিভিন্ন সময় নানান বিপদে পড়ে পেরেশান হয়ে যায়। ধৈর্য হারিয়ে নিজের মৃত্যু কামনা করতে থাকে। অনেকে আত্মহত্যার মতো জঘন্য পন্থাও বেছে নেয় নিপতিত বিপদ থেকে রেহাই পেতে। যদিও সেটা তার বিপদ থেকে মুক্তির সঠিক উপায় নয়। বরং এটা শরিয়তে সম্পূর্ণ হারাম। রাসূল সা: কখনো নিজের মৃত্যু কামনা করতে নিষেধ করেছেন। শুধু নিষেধ করেননি তার উপযুক্ত কারণও দর্শিয়েছেন। হজরত আবু হুরায়রা রা: থেকে বর্ণিত রাসূল সা: বলেছেন, তোমাদের কেউ যেন মৃত্যু কামনা না করে। কারণ সে যদি সৎ হয় তবে (বেঁচে থাকলে) হয়তো সে নেক কাজ বৃদ্ধি করবে। আর যদি পাপী হয়, তাহলে হয়তো সে তওবা করবে। (সহিহ বুখারি, ৭২৩৫)
তারপরও মানুষ অনেক সময় চতুর্মুখী মুসিবতে নিপতিত হয়ে নিজের মৃত্যু কামনা করে। এহেন পরিস্থিতিতে যদি কেউ নিরুপায় হয়,তাহলে করণীয় কী তা স্পষ্ট হাদিসে উল্লেখ আছে। হজরত আনাস ইবনু মালিক রা: থেকে বর্ণিত, তিনি বলেন, নবী সা: বলেছেন, তোমাদের কেউ দুঃখ কষ্টে পতিত হওয়ার কারণে যেন মৃত্যু কামনা না করে। যদি কিছু করতেই চায়, তাহলে সে যেন বলে, হে আল্লাহ! আমাকে জীবিত রাখো, যত দিন আমার জন্য বেঁচে থাকা কল্যাণকর হয় এবং আমাকে মৃত্যু দাও, যখন আমার জন্য মরে যাওয়া কল্যাণকর হয়। (সহিহ বুখারি-৫৬৭১, তিরমিজি-৯৭১, বুলুগুল
মারাম-৫৩৫)


আরো সংবাদ



premium cement
চাহিদার চেয়ে ২৩ লাখ কোরবানির পশু বেশি আছে : মন্ত্রী আলো দূষণ কী এবং এর প্রভাবে কী কী ক্ষতি হয় পাকিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের সুযোগ দেখছেন কারস্টেন নিউইয়র্কে নিলামে ক্লদ মনে পেইন্টিং ৩৫ মিলিয়ন ডলারে বিক্রি পূর্বধলায় শিক্ষার্থীর লাশ বিল থেকে উদ্ধার তুরস্কের কায়সেরি উচ্চতর ইসলামী গবেষণা কেন্দ্রে ইফতা বিভাগে প্রথম বাংলাদেশের আমিনুল রাহুল গান্ধীর সম্পত্তি ২০ কোটি, সস্ত্রীক অমিত শাহর ৬৫ কোটি ডেঙ্গু রোগীর বাড়িসহ আশপাশে সচেতনতা জোরদারের তাগিদ মেয়র আতিকুলের নিউক্যাসলকে হারিয়ে ইউরোপের আশা টিকিয়ে রাখলো ইউনাইটেড জীবননগরে কাঠপট্টিতে আগুনের ঘটনায় গ্রেফতার ২ ফারাক্কা বাঁধের প্রতিবাদ এসেছিল পশ্চিমবঙ্গ থেকেও!

সকল