২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

একটি প্রশান্ত আত্মা

-

[গত দিনের পর]
প্রশান্ত আত্মার বৈশিষ্ট্য-৪
এমন ব্যক্তি যার অন্তর ভুল এবং পথভ্রষ্ট বিশ্বাস হতে বিরত থাকে।
এমন একজন যার অন্তর ভুল এবং খারাপ বিশ্বাসে বিশ্বাসী নয়। তিনি কবর সম্পর্কে প্রশ্ন করেন না। ভুল ধারণা থেকে বিরত থাকাও প্রশান্ত আত্মার একটি বৈশিষ্ট্য। যে ব্যক্তি আল্লাহ ছাড়া অন্য কারো কাছে কিছু চান বা অন্য কাউকে আল্লাহর প্রিয় বান্দার চেয়ে বেশি ভালোবাসেন তিনি কখনো এমন অন্তরের অধিকারী নন।
একজন ধার্মিক কবি বলেন-
‘যদিও সে দিনরাত বাতাসে উড়ে বেড়ায়
যদি সে সুন্নাহ্ ত্যাগ করে তবে সে শয়তানের
অন্তর্ভুক্ত’
যদি কোনো সুন্নাহ ত্যাগকারীকে আল্লাহর প্রিয় বান্দার মর্যাদা দেয়া হয় তবে তা হবে পাপ। এটা কুফরি। আজকাল এমন ব্যক্তিদের পুরস্কৃত করার ব্যাধি আছে এবং যারা ফটকাবাজ, তাদের কাছে যাওয়া এবং যারা ধার্মিক লেবাসধারী কিন্তু নামাজ কায়েম করে না, যারা ধূমপান করে এবং দাড়ি রাখে না। আল্লাহর প্রিয় ব্যক্তি তিনি যিনি রাসূল সা:-এর অনুসারী।
প্রশান্ত আত্মার বৈশিষ্ট্য-৫
পঞ্চম বৈশিষ্ট্যটি আল্লাহর সবচেয়ে প্রিয় বান্দাদের জন্য বিস্তারিত। এমন ব্যক্তি যার অন্তর আল্লাহ ছাড়া অন্য সব কিছুর জন্য শূন্য।
তার হৃদয় কবিতাটির মতো প্রতিফলিত :
আমার হৃদয় তো থাকে সেখানে
শুধু তুমি থাকো যেখানে
যেই অসম্পূর্ণ দেহতে পানি আর মাটি থাকে না
সেখানেও তোমার জন্য অন্তরের ক্ষত আছে হে প্রিয়
আমার দৃষ্টি তো পরিত্যক্ত পরিপূর্ণভাবে অন্যথায়
আমার দৃষ্টি যায় সেথায় শুধু তুমি আছো যেথায়
যখন কোনো অন্তর আল্লাহকে পান, তিনি সব কিছুতে আল্লাহকে দেখেন, আবার যখন তার হৃদয়টা অবাধ্যতায় ডুবে যায় তখন তিনি এমনভাবে বলেনÑ
‘যখন হৃদয়ে একটি বাগিচা ছিল,
তখন সব কিছুতেই বসন্ত ফোঁটায় ফোঁটায় ঝরেছে।
যখন হৃদয় হলো নিঃসঙ্গতায় পূর্ণ,
তখন যেন পুরো পৃথিবীটাই নিঃসঙ্গতায় অপূর্ণ।’
যখন হৃদয় পাপের কারণে লুটতরাজ শুরু করে, তখন পুরো পৃথিবীকেই ছিনতাইকারী মনে হয়। যদি আল্লাহ অন্তরে অবস্থান করেন, সে ব্যক্তি একটি বাগিচা দেখতে পান এবং স্রষ্টার ফুল সব কিছুতে খুঁজে পান। কখন আপনি ফুলের স্রষ্টাকে অর্জন করতে পারবেন? যখন আপনি দুনিয়ার ফুল থেকে আপনার দৃষ্টিকে সংযত করতে পারবেন, তাহলেই আপনি ফুলের স্রষ্টাকে অর্জন করতে পারবেন। একজন ধার্মিক কবি বলেনÑ
‘আমি জীবনের বসন্ত হারিয়েছি এবং অন্তরের ব্যথাকে অর্জন করেছি,
আমি পুরো বাগিচা হারিয়েছি একটি সিক্ত ফুলের জন্য’
ইংল্যান্ড এবং লন্ডনের সব আনন্দকে বিসর্জন দিন নয়তো ইংল্যান্ড এবং লন্ডনের জায়গা ছাড়া আল্লাহর সন্তুষ্টি অর্জনে ব্যর্থ হবেন।
আসুন আমরা আল্লাহর কাছে মিনতি করি, তিনি যেন আমাদের একটি উত্তম জীবন দান করেন। হে আল্লাহ আমাদের পাপ মার্জনা করুন। আমাদের অতীতের সব পাপ ক্ষমা করুন। আমাদের বর্তমানকে আপনার সন্তোষ দিয়ে আলোকিত করুন এবং আমাদের ভবিষ্যৎকে আপনার আনুগত্য আর ধৈর্যের মাধ্যমে আলোকিত করুন। আমাদের সবাইকে একটি আনুগত্যশীল জীবন দান করুন। আমাদের সত্য পথের পথিকৃত করুন এবং সেই পর্যন্ত পৌঁছানো সহজ করে দিন।
আল্লাহর প্রিয় বান্দাদের অন্তর্ভুক্ত হওয়ার সবচেয়ে মোক্ষম হাতিয়ার হচ্ছে দোয়া, যা অনেকেই এড়িয়ে যান (অন্তরের অন্তঃস্থল হতে আল্লাহর কাছে প্রার্থনা করা)।
আমরা আল্লাহর কাছে জাগতিক চাহিদা পূরণের জন্য দোয়া করি কিন্তু শুধু আল্লাহর অনুগত বান্দারাই আল্লাহর প্রেম ভিক্ষা চায়। এ ব্যাপারে রাসূল সা:-এর হাদিসে প্রমাণিত হয়েছে, তিনি দোয়া করতেন : ‘হে আল্লাহ্, আমি আপনার কাছে আপনার ভালোবাসা পেতে চাই।’ (তিরমিজি )
হজরত হাজী ইমদাদুল্লাহ্ মুহাজির মাক্কী রা: আল্লাহ্ তায়ালার কাছে কান্নার সময় বলতেন : ‘কেউ আপনার কাছে কিছু চায় এবং কেউ কেউ চায় অন্য কিছু, ও আল্লাহ্ আমি আপনার কাছে আপনাকে পাওয়ার জন্য ভিক্ষা চাই।’
আল্লাহকে পাওয়ার এমন মোক্ষম হাতিয়ার রপ্ত করতে হলে, তাদের কাছ থেকে শিক্ষা নিতে হবে যাদের আল্লাহর সাথে গভীর সম্পর্ক রয়েছে। এরই ধারাবাহিকতায়, নিচে হজরতদের উল্লেখযোগ্য কিছু দোয়া পেশ করা হয়েছে যাতে পাঠকরা এর মাধ্যমে উপকৃত হতে পারেন। আল্লাহ্ তায়ালা আমাদের সবাইকে তার দিকে প্রত্যাবর্তন করান :
-ওগো আল্লাহ্ আমাদের অন্তরে এমনভাবে প্রবেশ করুন যাতে আমরা আপনাকে কখনোই অসন্তুষ্ট করতে না পারি। আমাদের জীবনকে আপনার সন্তুষ্টি অর্জনের পথে পরিচালিত করুন। আমরা যেন একটিও হারাম আনন্দে আন্দোলিত না হই যা আমাদের আপনার কাছ থেকে দূরে সরিয়ে দেবে।
-ওগো আল্লাহ্, আমরা যেহেতু আমাদের জীবন আপনার জন্য উৎসর্গ করেছি, আপনার ভালোবাসা আমাদের অন্তর এবং আত্মায় ধীরে ধীরে বৃদ্ধি করে দিন যাতে আপনার ভালোবাসার তুলনায় পার্থিব জীবনের প্রত্যেকটি বিষয় আমাদের কাছে অর্থহীন এবং মূল্যহীন হয়ে যায়।
Ñওগো আল্লাহ্, আপনাকে মানার তৌফিক দিন। আপনাকে পরিপূর্ণভাবে ভালোবাসার তৌফিক দিন, যাতে আমরা আমাদের জীবনের কিছু সময়ের জন্যও আপনার অসন্তুষ্টের কারণ না হই।
-ওগো আল্লাহ্, আমাদেরকে আমাদের নিজেদের হাতে ছেড়ে দেবেন না এবং এমন মৃত্যু দেবেন না যার কোনো মূল্য নেই।
-ওগো আল্লাহ্, আমরা যদি পাপ করে ফেলি তাহলে আমাদেরকে অনুতাপের অশ্রুবিসর্জন দিয়ে আপনার কাছে ফিরে আসার তৌফিক দিন, আপনি ছাড়া আমাদের ফিরে যাওয়ার কেউ নেই। আমীন।
(শেষ)
অনুবাদ : ফাতিমা আজিজা


আরো সংবাদ



premium cement