২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫
`

দৌলতদিয়ায় ঘাট সঙ্কট, ভারী যানবাহন পারাপার ব্যাহত

- ছবি : নয়া দিগন্ত

যানজট নিরসনে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের দৌলতদিয়া প্রান্তে ফেরি সংখ্যা বাড়ানোর পাশাপাশি ফেরিঘাটও সংস্কার করে বৃদ্ধি করা হয় ৯টি। বর্তমানে এখানে পাঁচটি ফেরি ঘাট সচল রয়েছে। এর মধ্যে গত মাসে নদী ভাঙ্গনের কারণে ৪ নম্বর ফেরিঘাটটি বেশ কিছুদিন বন্ধ রাখা হয়। যদিও বর্তমানে ঘাটটি সচল করা হয়েছে।

সমস্যা হচ্ছে দৌলতদিয়ার সচল পাঁচটি ঘাটের মধ্য মাত্র তিনটি ঘাটে বড় রোরো ফেরি ভিরতে পারে। তাও বৃষ্টি হলে আর ওইসব ঘাটের সরু পিচ্ছিল গ্যাংওয়ে (ফেরি ও রাস্তার সংযোগ) দিয়ে বড় বড় গাড়ি ফেরিতে উঠতে পারে না।

এ দিকে পদ্মা নদীতে তীব্র স্রোতের কারণে ফেরি চলাচলে ধীর গতি। যে কারণে যানবাহন পারাপার ব্যাহত হওয়ায় প্রায়ই যানজট সৃষ্টি হচ্ছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌবন্দর কর্তৃপক্ষের (বিআইডব্লিটিএ) দৌলতদিয়া ঘাটের উপ-প্রকৌশলী মো: শাহ আলম জানিয়েছেন, বর্তমানে পাঁচটি ফেরিঘাটের মধ্যে ৫ ও ৭ নম্বর মাত্র দু’টি ঘাট দিয়ে বড় আকারের রোরো ফেরি ভিরতে পারে ও ভারী যানবাহন পারাপার করা হয়। বাকি তিনটি ফেরিঘাটে রোরো ফেরি ভিরতে পারে না। এ ঘাটগুলো দিয়ে ছোট ফেরি ভিড়িয়ে যানবাহন পারাপার করা হয়। ছোট ফেরি ভিরতে ঘাট বেশি থাকলেও রোরো ফেরি ঘাট সংখ্যা কম থাকায় ভারী যানবাহন পারাপার ব্যাহত হচ্ছে। বর্তমানে এ নৌরুটে ছোট-বড় ২০টি ফেরি চলাচল করছে।


আরো সংবাদ



premium cement