৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫
`


গল্পকথা

রিশা রাফির দিনগুলো

-

ছাব্বিশ.
স্থির হয়ে বসো। ওরা স্থির হয়ে বসল। বাবা শান্ত স্বরে বললেন, আমি আর তোমার মা সিদ্ধান্ত নিয়েছি বই পড়া প্রতিযোগিতা শুরু করব। আমি এক মাসে বিশটি বই শেষ করব। মোটা বই। মা বললেন, আমি এক মাসে ত্রিশটি বই পড়ে শেষ করব। রিশা, রাফি অবাক হয়ে বাবা মায়ের দিকে তাকিয়ে থাকল! কিছুক্ষণ পর রাফি বলল, বাবা, তোমার অফিস আছে। অফিসের কাজগুলো কে করবে? রিশা মায়ের দিকে তাকিয়ে বলল, মা, সংসারের টুকিটাকি কাজ আছে। ওগুলো কিভাবে সম্পন্ন হবে? আমি তোমার মতো করে করতে পারব না।
বাবা ওদের দিকে তাকিয়ে হাসি দিয়ে বললেন, এতক্ষণে বুঝতে পেরেছ তাহলে? বই পড়তে হয় পড়ার মতো। যেন বই পড়ে কিছু বুঝতে পারো, শিখতে পারো। মা বললেন, বই পড়তে হয় এমনভাবে যেন বই পড়ে মনে আনন্দ পাও, শান্তি পাও। তোমরা যদি প্রতিযোগিতা করে বই পড়ো তাহলে শুধু পড়াই হবে। দৈনন্দিন জীবনের স্বাভাবিকতা থাকবে না।
রিশা, রাফি লাজুক হেসে বলল, আমরা বুঝতে পেরেছি। আর কখনোই এমন হবে না। বাবা-মা সুন্দর হাসি দিয়ে বললেন, তোমাদের বোঝানোর জন্যই আমরা এমন সিদ্ধান্ত নিয়েছিলাম। বাবা একটি বই দেখিয়ে বললেন, এখন আমি তোমাদের গল্প পড়ে শোনাব। মা বললেন, তোমাদের বাবার পড়া শেষ হলে আমি শোনাব। রাফি বলল, তারপর আমি শোনাব। রিশা বলল, আমিও তোমাদের গল্প পড়ে শোনাব। (চলবে)


আরো সংবাদ



premium cement