২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫
`


উভচর প্রাণী নিউট

-

জানো, নিউট একটি ছোট উভচর প্রাণী। এ প্রাণী মাটিতে বাস করে আবার পানিতেও বাস করে। ডিম থেকে বাচ্চা ফুটে বের হলে প্রথমে এরা লার্ভা অবস্থায় কয়েক মাস পানিতেই থাকে। তারপর এদের পা গজায়। ফুলকা পড়ে গিয়ে ফুসফুস তৈরি হয়। তারপর তারা চলে আসে মাটিতে। এটি তাদের কিশোর অবস্থা। তখন এর নাম থাকে এফট এবং পরিণত বয়সে একে বলে নিউট। এই এফট পানি থেকে উঠে আসে মাটিতে, সেখানে তারা দুই-তিন বছর থেকে পরিপূর্ণ প্রাণীতে পরিণত হয় ।
তারপর এরা আবার পানিতে চলে যায়। এ দিকে ব্যাঙ উভচর প্রাণী। এরা জীবনের প্রয়োজনে মাটিতেও বাস করতে পারে আবার পানিতেও বাস করতে পারে। ব্যাঙের বেলায় যেমন ডিম ফুটে বাচ্চা হলে তাকে ব্যাঙাচি বলে। ব্যাঙাচি অবস্থায় এরা পানিতে বাস করে। তারপর পরিপূর্ণ ব্যাঙ হয়ে গেলে তারা জলে-স্থলে সব জায়গায় বাস করতে পারে। নিউটের বেলায় ঠিক তার উল্টোটা ঘটে। ট্যাডপোলটা বাস করে মাটিতে। আর পূর্ণ বয়সে এরা চলে যায় পানিতে।
এদের ত্বকের নিচে বিষ থাকে, প্রয়োজনে আত্মরক্ষার জন্য সেখান থেকে বিষ নিক্ষেপ করে থাকে। বিষ এতটা মারাত্মক যে এর বিষক্রিয়ায় মানুষ মারা যেতে পারে। তবে রক্ত বা কাটা স্থান দিয়ে শরীরের ভেতরে না গেলে এর বিষক্রিয়া ঘটার সম্ভাবনা কম থাকে।

 


আরো সংবাদ



premium cement
ইউক্রেনের ১৭টি ড্রোন ভূপাতিত করেছে রাশিয়া গ্রেফতারের আতঙ্কে নেতানিয়াহু, প্রতিরোধের চেষ্টায় যুক্তরাষ্ট্রও চলছে মেসি ঝলক, আবারো জোড়া গোল উল্লাপাড়ায় গাড়িচাপায় অটোভ্যানচালক নিহত থাইল্যান্ড সফর শেষে সোমবার দেশে ফিরবেন প্রধানমন্ত্রী বিপরীত উচ্চারণের ঈদ পুনর্মিলনী ফরিদপুরে ২ ভাইকে পিটিয়ে হত্যায় জড়িতরা অচিরেই গ্রেফতার করা হবে : র‌্যাব মুখোপাত্র ধর্মঘটে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে পরিবহন বন্ধ, দুর্ভোগে মানুষ আমাদের মূল লক্ষ্য মানুষকে জাগিয়ে তোলা : গাজা ইস্যুতে আন্দোলনরত শিক্ষার্থীরা গণতন্ত্রকে চিরস্থায়ীভাবে বাকশালে পরিণত করতেই খালেদা জিয়াকে বন্দী রেখেছে সরকার : রিজভী বন্যার আশঙ্কায় সুনামগঞ্জের হাওর এলাকার কৃষকরা

সকল